নির্দেশনা

সেফোটেক্সিম নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত- তীব্র এবং দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস, ব্যাকটেরিয়াল নিউমোনিয়া, ব্রঙ্কিয়েকট্যাসিস, ফুসফুসে পানি জমা এবং অপারেশন পরবর্তী চেস্ট ইনফেকশনস, তীব্র এবং দীর্ঘস্থায়ী পায়েলোনেফ্রাইটিস, মূত্রাশয়ের প্রদাহ এবং লক্ষণহীন ব্যাকটেরিইউরিয়া, কোষ প্রদাহ, পেরিটোনাইটিস এবং ইনফেকশন জনিত ক্ষতি; অস্টিওমায়েলাইটিস, সেপটিক আর্থ্রাইটিস, গনোরিয়া, মেনিনজাইটিস এবং অন্যান্য সংবেদনশীল সংক্রমণ, যেখানে এন্টিবায়োটিক দ্বারা চিকিৎসার ফলে সুফল পাওয়া যায় এবং প্রতিরোধক চিকিৎসায়, প্রতিরোধক হিসেবে সেফোটেক্সিম দেয়া হলে সার্জারি পরবর্তী সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: মৃদু থেকে মাঝারি ধরনের সংক্রমণের ক্ষেত্রে ১ গ্রাম করে ১২ ঘন্টা অন্তর। তীব্র সংক্রমণের ক্ষেত্রে মাত্রা দিনে ১২ গ্রাম পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে যা ৩-৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে।

শিশু: সাধারণ মাত্রা দৈনিক ১০০-১৫০ মি.গ্রা./কেজি/দিন, ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে।

নবজাতক: নির্দেশিত মাত্রা ৫০ মি.গ্রা./কেজি ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য সেফালোস্পোরিন এবং এমাইনোগ্লুাইকোসাইড জাতীয় এন্টিবায়োটিক এর সাথে দিলে নেফ্রোটক্সিসিটি এর সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।

প্রতিনির্দেশনা

সংবেদনশীল রোগীদের এটা দেয়া উচিত নয়

পার্শ্ব প্রতিক্রিয়া

সেফোটেক্সিম একটি সহনীয় ওষুধ এবং পার্শ্ব প্রতিক্রিয়া সচরাচর দেখা যায় না। পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ক্যানডিডিয়েসিস, র‍্যাশ, যকৃতের ট্রান্সঅ্যামাইনেজ অথবা অ্যালকালাই ফসফেট এর মৃদু বৃদ্ধি এবং ডায়রিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের ক্ষেত্রে প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ব্যবহার করা উচিত। সেফালোস্পোরিন মাতৃদুগ্ধে নিঃসরিত হয় বলে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।

সতর্কতা

বৃক্কের অকার্যকারিতায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Third generation Cephalosporins

সংরক্ষণ

Store below 25°C, protected from light and moisture. Use reconstituted solution immediately. Reconstituted solution is stable for up to 24 h if stored between 2° to 8°C.
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience