নির্দেশনা

Fluconazole ভ্যাজাইনাল ক্যানডিডিয়াসিস, ওরোফ্যারিনজিয়াল ও ইসোফ্যাজিয়াল ক্যানডিডিয়াসিস এবং ক্রিপটোকক্কাল মেনিনজাইটিস-এর চিকিৎসায় নির্দেশিত। এটি ক্যানডিডা জনিত মূত্রনালীর সংক্রমণ, পেরিটোনাইটিস এবং সিস্টেমিক ক্যানডিডা সংক্রমণে (যেমন-ক্যানডিডিমিয়া, ডিসেমিনেটেড ক্যানডিডিয়াসিস ও নিউমোনিয়া) ও কার্যকরী।

ফার্মাকোলজি

Fluconazole একটি ট্রাইএজল জাতীয় এন্টিফাংগাল এজেন্ট। এটি ফাংগাসের সাইটোক্রোম-এনজাইম সিস্টেমের একটি শক্তিশালী প্রতিবন্ধক। সাইটোক্রোম P-450 এনজাইম সিস্টেম ফাংগাসের সেল মেমব্রেনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান যা আরগোস্টেরল সংশ্লেষণের জন্য দায়ী।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কঃ
  • ভ্যাজাইনাল ক্যানডিডিয়াসিস: ১৫০ মিঃগ্রাঃ-এর একক মাত্রা।
  • ওরোফ্যারিনজিয়াল ক্যানডিডিয়াসিস: প্রথম দিন ২০০ মিঃগ্রাঃ এবং পরবর্তীতে দৈনিক ১০০ মিঃগ্রাঃ। এই সংক্রমণের ক্লিনিক্যাল এভিডেন্স কয়েকদিনের মধ্যে নিরাময় হলেও পূণ: সংক্রমণ কমাতে এ চিকিৎসা কমপক্ষে ২ সপ্তাহ নিতে হবে।
  • ইসোফ্যাজিয়াল ক্যানডিডিয়াসিস: প্রথম দিন ২০০ মিঃগ্রাঃ এবং পরবর্তীতে দৈনিক ১০০ মিঃগ্রাঃ। দৈনিক সর্বোচ্চ ৪০০ মিঃগ্রাঃ ব্যবহার করা যেতে পারে। এ চিকিৎসা সর্বনিম্ন ৩ সপ্তাহ এবং লক্ষণসমূহ নিরাময়ের পরও কমপক্ষে ২ সপ্তাহ ব্যবহার করা উচিত।
  • সিস্টেমিক ক্যানডিডা সংক্রমণ: প্রয়োজনীয় কার্যকরী মাত্রা ও সময়কাল প্রতিষ্ঠিত হয়নি। তবে দৈনিক ৪০০ মিঃগ্রাঃ পর্যন্ত ব্যবহৃত হয়।
  • ক্যানডিডা জনিত মূত্রনালীর সংক্রমণ ও পেরিটোনাইটিস: দৈনিক ৫০-২০০ মিঃগ্রাঃ ব্যবহৃত হয়।
  • ক্রিপ্টোকক্কাল মেনিনজাইটিস: প্রথম দিন ৪০০ মিঃগ্রাঃ এবং পরবর্তীতে দৈনিক ২০০ মিঃগ্রাঃ।
  • অস্থিমজ্জা ট্রান্সপ্লান্টেশন-এর ক্ষেত্রে: প্রোফাইলেক্সিস হিসেবে দৈনিক ৪০০ মিঃগ্রাঃ ব্যবহৃত হয়।
শিশুঃ
  • দৈনিক ৩-৬ মিঃগ্রাঃ/কেজি দৈহিক ওজন হিসেবে ব্যবহৃত হয়। সর্বোচ্চ অনুমোদিত মাত্রা দৈনিক ১২ মিঃগ্রাঃ/কেজি।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাইক্লোস্পোরিন বা ফিনায়টোয়েন-এর সাথে ফ্লুকোনাজলের যুগপৎ ব্যবহারে সাইক্লোস্পোরিন বা ফিনায়টোয়েনের প্লাজমা ঘনত্ব বৃদ্ধি পায়। ওয়ারফেরিনের সাথে যুগপৎ ব্যবহারে প্রোথ্রম্বিন সময় বৃদ্ধি পায়। রিফামপিসিনের সাথে যুগপৎ ব্যবহারে রিফামপিসিনের প্লাজমা ঘনত্ব হ্রাস পায়।

প্রতিনির্দেশনা

Fluconazole বা অন্যান্য ট্রাইএজল জাতীয় ঔষধের-এর প্রতি অতিসংবেদনশীলতায় এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

Fluconazole অত্যন্ত সুসহনীয়। এটি ব্যবহার জনিত পার্শ প্রতিক্রিয়াগুলো হচ্ছে- বমিবমি ভাব, বমি, পেট ব্যথা, ডায়রিয়া, মাথা ব্যথা ও ত্বকীয় রেশ ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

US FDA প্রেগনেন্সি ক্যাটাগরী অনুযায়ী ফ্লুকোনাজল 'C' শ্রেনীভূক্ত ঔষধ। সুতরাং, প্রত্যাশিত সুবিধা, Fetus এর ঝুঁকির চেয়ে বেশী না হলে গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ফ্লুকোনাজল ব্যবহারে বিরত থাকা উচিত।

সতর্কতা

প্রো-এরিদমিক রোগীদের ক্ষেত্রে ফ্লুকোনাজল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs for subcutaneous and mycoses

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।