টিগেসাইক্লিন

নির্দেশনা

নিম্নবর্নিত চিকিৎসায় টিগেসাইক্লিন নির্দেশিত:

জটিল চর্ম ও চর্ম সক্রান্ত সংক্রমনে: ইসচেরিয়া কোলাই, এনটেরোকোক্কাস ফিসালসি (শুধুমাত্র ভ্যানকোমাইসিন সংবেদনশীল আইসোলেটস), স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (মেথিসিলিন সংবেদনশীল এবং অসংবেদনশীল আইসোলেটস), স্ট্রেপটোকক্কাস এগালেকটি, স্ট্রেপটোকক্কাস এনজিনোসাস গ্রুপ (ট্রেপটোকক্কাস এনজিনোসাস, স্ট্রেপটোকক্কাস ইন্টারমেডিয়াস ও ট্রেপটোকক্কাস কন্সটলেটাস), স্ট্রেপটোকক্কাস পায়োজিনেস, এনটেরোব্যাকটার কুইয়াসি, ক্লেবসিয়েলা নিউমোনি এবং ব্যাকটেরয়েডস ফ্রাজিলিস এর কারনে জটিল চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমণে।

জটিল ইন্ট্রা-অ্যাবডোমিনাল সংক্রমনে: সিট্রোব্যাকটার ফ্রিউনডি, এনটেরোব্যাকটার ক্লয়াসি, ইসচেরিয়া কোলাই, ক্লেবসিয়েলা অক্সিটোকা, ক্লেবসিয়েলা নিউমোনি, এনটেরোকোক্কাস ফিকালিস (শুধুমাত্র ভ্যানকোমাইসিন সংবেদনশীল আইসোলটেস), স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস (মেথাসিলিনি সংবেদনশীল এবং অসংবেদনশীল আইসোেলটেস), স্ট্রেপটোকক্কাস এনজিনোসাস গ্রুপ (স্ট্রেপটোকক্কাস এনজিনোসাস, স্ট্রেপটোকক্কাস ইন্টারমেডিয়াস ও স্ট্রেপটোকক্কাস কন্সটলেটাস), ব্যাকটেরয়েডস ফ্রাজিলসি, ব্যাকটেরয়েডস মিটায়টা ওমাইক্রন), ব্যাকটেরয়েডস ইউনিফরমিস, ব্যাকটেরয়েডস ভালগাটাস, রুষ্টিডিয়াম পারফ্রিজেস এবং পেপটো স্ট্রেপটোকক্কাস মাইক্রস এর কারনে জটলি ইন্ট্রা-অ্যাবডোমিনাল সংক্রমনে।

কমউিনিটি অ্যাকোয়ার্ড ব্যাকটেরিয়াল নিউমোনিয়া: স্ট্রেপটোকক্কাস নিউমোনি (পেনসিলিন সংবেদনশীল আইসোলেটস), কনকারেন্ট ব্যাকটেরিমিসহ হিমোফিলাস ইনফনুএঞ্জি (বিটা ল্যাকটামেজ নেগেটিভ আইসোলেটস) এবং নিউমোফিলা দ্বারা ঘটিত কমিউনিটি অ্যাকোয়ার্ড ব্যাকটেরিয়াল নিউমোনিয়া।

বিবরণ

টিগেসাইক্লিন একটি গ্লাইসাইক্লিন ব্যাকটেরিয়ারোধী শিরাপথে প্রয়োগের জন্য এজেন্ট। টিগেসাইক্লিন 30S রাইবোসমাল সাবইউনিটের সাথে বন্ধন তৈরী করে। প্রোটিন ট্রান্সলেশনে বাধাদান করে এবং amino-acyl tRNA রাইবোসমের A সাইটে আসা বন্ধ করে। আজ পর্যন্ত টিগেসাইক্লিন এবং অন্যান্য এন্টিবায়োটিক মধ্যে কোন ক্রস পরিলক্ষিত হয়নি।

মাত্রা ও সেবনবিধি

সংক্রমনের ধরন ও অবস্থা এবং রোগীর ক্লিনিক্যাল এবং ব্যাকটেরিওলজিক্যাল উন্নতির উপরে নির্ভর করে মাত্রা ও চিকিৎসার সময়সীমা নির্ধারিত হবে। তবে জটিল চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমন এবং জটিল ইন্ট্রা-অ্যাবডোমিনাল সংক্রমনে টিগেসাইক্লিনের ব্যবহার ৫ থেকে ১৪ দিন এবং কমিনিউটি অ্যাকোয়ার্ড ব্যাকটেরিয়াল নিউমোনিয়াতে টিগেসাইক্লিনের ব্যবহার ৭ থাকে ১৪ দিন করার পরামর্শ দেয়া হয়ে থাকে। প্রতিদিন নির্দেশিত মাত্রা নিয়ে দেয়া হল:

বয়স্ক: প্রারম্ভিক মাত্রা হচ্ছে ১০০ মি.গ্রা. পরবর্তীতে ৫০ মি.গ্রা. টিগেসাইক্লিন শিরাপথে ৩০ থেকে ৬০ মিনিট ধরে প্রতি ১২ ঘন্টা পরপর দিতে হবে।

শিশু: ১৮ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিশ্রুতি হয়নি।

বয়োবৃদ্ধ: বয়োবৃদ্ধ ও কম বয়সীদের মধ্যে নিরাপত্তা ও কার্যকারিতা কোন পার্থক্য পরিলক্ষিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডিগজিন এবং ওয়ারফেরিনের সাথে টিগেসাইক্লিনের আন্তঃক্রিয়া লক্ষ্য করা গেছে।

প্রতিনির্দেশনা

যে সমস্ত রোগী টিগেসাইক্লিন এর প্রতি সংবেদনশীল তাদের ক্ষেত্রে প্রতি নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সবচেয়ে বেশি দেখা যায় বমি বমি ভাব এবং বমি যা সাধারনত চিকিৎসা প্রথম ১-২ দিনের মধ্যে হতে পারে। বিরল ক্ষেত্রে নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে: ইঞ্জেকশন স্থানে ব্যথা, সেপটিক শক, অ্যালার্জিক রিয়েকশন, শীত শীত ভাব, থ্রম্বফ্লেবাইটিস, ব্রাডিকার্ডিয়া, ট্যাকাইকার্ডিয়া, ভেসোডাইলেশন, ক্ষুদামন্দা, শুকনো মুখ, হাইপোগ্লাইসমোয়া, হাইপোন্যাটেমিয়া, দীর্ঘমেয়াদি প্রথন্ত্রিন টাইম ইউসিনোফিলিয়া, থ্রম্বসাইটোপেনিয়া, ভেজিনাল মনিলিয়াসিস, ভেজিনাইটিস, লিউকোরিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

বেশী উপকার পাওয়ার সম্ভাবনা থাকলে টিগেসাইক্লিন ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকারি মায়েদের ক্ষেত্রে টিগেসাইক্লিন ব্যবহারে সাবধানতা। ভ্রুনের ঝুঁকির চেয়ে মায়ের নেয়া উচিত।

সতর্কতা

গঠনগত দিক দিয়ে টিগেসাইক্লিন ট্রোসাইক্লিন শ্রেনীর অ্যান্টিবায়টিকের মত এবং টেট্রাসাইক্লিনের প্রতি পরিচিত অতিসংবেদী রোগীদের ক্ষেত্রে টিগেসাইক্লিন, সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা

টিগেসাইক্লিনের মাত্রাধিক্যের চিকিৎসা সংক্রান্ত পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। একসাথে ৩০০ মি.গ্রা. টিগেসাইক্লিন ৬০ মিনিটের বেশি সময় ধরে প্রয়োগের পর বমিবমি ভাব ও বমির প্রকোপ বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

থেরাপিউটিক ক্লাস

Tetracycline group of drugs

পুনর্গঠন প্রণালী

প্রতি ভায়াল টিগেসাইক্লিন ৫ মি.লি. সোডিয়াম ক্লোরাইড ০.৯% দ্রবনের সাথে মিশ্রিত করতে হবে যেন টিগেসাইক্লিনের ঘনমাত্রা ১০ মি.গ্রা. হয়। ভায়ালটি ধীরে ধীরে নাড়াতে হবে যতক্ষণ না সবটুকু ঔষধ মিশে যায়। তারপর ৫ মি.লি. ০.৯% সোডিয়াম ক্লোরাইড দ্রবন অ্যামপুল থেকে ভায়ালে নিতে হবে মিশ্রনের জন্য অথবা ৫% ডেক্সট্রোজ দ্রবনের সাথে ইন্ট্রাভেনাস ইনফউিশনরে জন্য মেশাতে হবে (১০০ মি.গ্রা. ডোজের জন্য ২টি ভায়াল ৫০ মি.গ্রা. ডোজের জন্য ১ টি ভায়াল ব্যবহার করতে হবে)। দ্রবনের সর্বোচ্চ ঘনমাত্রা ১ মি.গ্ৰা./মি.লি. হবে। যদি একই ইন্ট্রাভেনাস পথ অন্যান্য ওষুধ দেয়ার জন্য ব্যবহৃত হয় তবে টিগেসাইক্লিন ইনফিউশন দেয়ার পূর্বে এবং পরে ০.৯% সোডিয়াম ক্লোরাইড দ্রবন অথবা ৫% ডেক্সট্রোজ দ্রবন দিয়ে ধৌত করতে হবে।

কম্পাটিবল ইনফিউশন ফ্লুইডঃ টিগেসাইক্লিন নিম্নলিখিত ইনফিউশন ফ্লুইডের সাথে কম্পাটিবল
  • ০.৯% সোডিয়াম ক্লোরাইড
  • ৫% ডেক্সট্রোজ ইঞ্জেকশন
  • ল্যাকটেটেড রিংগারস ইঞ্জেকশন

সংরক্ষণ

মিশ্রনের পূর্বে টিগেসাইক্লিন ২-৮° সে. এ রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে। ফিল্মে রাখবেন না। মিশ্রনের পর, টিগেসাইক্লিন কক্ষ তাপমাত্রায় ২৪ ঘন্টা পর্যন্ত রাখা যেতে পারে (ভায়ালে ৬ ঘন্টা পর্যন্ত এবং বাকি সময় আইভি ব্যাগে)। মিশ্রিত দ্রবন আইভি ব্যাগে স্থানান্তরের পর ২-৮° সে. তাপমাত্রায় ৪৮ ঘন্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।