জিঙ্ক অক্সাইড

নির্দেশনা

জিঙ্ক অক্সাইড ডায়াপার র‍্যাশ এর চিকিৎসা ও এর প্রতিরোধক হিসেবে নির্দেশিত। এটা চামড়াকে অর্দ্র রাখে এবং পুষ্ট করে। জিঙ্ক অক্সাইড অয়েন্টমেন্ট একটি প্রতিরোধক আবরণ তৈরী করার মাধ্যমে চামড়াকে বিভিন্ন ধরণের জ্বালাতনকারী বস্তু হতে পৃথক করে রাখে। জিঙ্ক অক্সাইড অয়েন্টমেন্ট খুব সহজে চামড়ায় বিস্তৃত করা যায় এবং কোন জ্বালা যন্ত্রণা ছাড়াই শিশুর চামড়া হতে মুছে ফেলা যায়।

ফার্মাকোলজি

জিঙ্ক অক্সাইড চর্মের সামান্য জ্বালাপোড়া ও চুলকানির চিকিৎসা ও প্রতিষেধক হিসাবে ব্যবহৃত হয়, যেমন পোড়া, কাটাছেড়া, বিছুটি, পয়জন ওক, পয়জন সুমাক এবং ডায়াপার র্যাশ ইত্যাদি।

মাত্রা ও সেবনবিধি

ভেজা এবং ময়লা ডায়াপার যত দ্রুত সম্ভব বদলাতে হবে, ডায়াপারের সাথে সম্পর্কিত জায়গা/চর্ম ভালভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং শুকোতে দিতে হবে। যতবার প্রয়োজন খুব আলতোভাবে জিংক অক্সাইড অয়েন্টমেন্ট ব্যবহার করতে হবে। প্রত্যেকবার ডায়াপার পরিবর্তনের পূর্বে, বিশেষত ঘুমানোর পূর্বে অথবা যখন দীর্ঘক্ষণ ডায়াপার ব্যবহার করা হয়, তার পূর্বে অবশ্যই জিংক অক্সাইড অয়েন্টমেন্টে ব্যবহার করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য কোন ওষুধের সাথে প্রতিক্রিয়ার তেমন কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

জিংক অক্সাইড অয়েন্টমেন্ট অথবা ইহার কোন উপাদানের প্রতি যাদের সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারনত সু-সহনীয় এবং সংবেদনশীল প্রতিক্রীয়ার পরিমান খুবই কম। জিংক অক্সাইড অয়েন্টমেন্টে ব্যবহারের কোন পার্শ্ব-প্রতিক্রিয়া এখনো জানা যায়নি।

সতর্কতা

চোখে যেন এই অয়েন্টমেন্ট না যায় সেদিকে সতর্ক থাকতে হবে। যদি অবস্থার অবনতি হয় অথবা ৭ দিনের মধ্যে উন্নতি না হয় তবে ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ অবস্থা তখন গুরুতর বলে বিবেচিত হবে। এই অয়েন্টমেন্ট শিশুদের থেকে দূরে রাখতে হবে। শিশুরা খেয়ে ফেললে দ্রুত চিকিৎসার সাহায্য নিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in diaper rash

সংরক্ষণ

আলো থেকে দূরে, শুষ্ক ও ঠান্ডা স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।