সাইক্লোস্পোরিন

নির্দেশনা

সাইক্লোস্পোরিন নিম্নোক্ত ক্ষেত্রে নির্দেশিত-

প্রতিস্থাপনের নির্দেশনায়ঃ
  • কঠিন অঙ্গ প্রতিস্থাপন
  • অস্থি মজ্জা প্রতিস্থাপন
অ-প্রতিস্থাপনের নির্দেশনায়ঃ
  • এন্ডোজেনাস ইউভাইটিস
  • নেফ্রটিক সিন্ড্রোম
  • রিউমাটয়েড আর্থ্রাইটিস
  • সোরিয়াসিস
  • অ্যাটমিক ডার্মাটাইটিস

মাত্রা ও সেবনবিধি

সলিড অঙ্গ প্রতিস্থাপন: প্রাথমিকভাবে ১০ থেকে ১৫ মিগ্রা/কেজি ২ টি বিভক্ত ডোজে দেওয়া হয় অস্ত্রোপচারের ১২ ঘন্টা আগে থেকে শুরু হয় এবং অস্ত্রোপচারের পরে ১ থেকে ২ সপ্তাহ পর্যন্ত চিকিৎসা অব্যাহত থাকে। মেইনটেনেন্স ডোজটি ধীরে ধীরে ২ থেকে ৬ মিগ্রা/কেজি পর্যন্ত ২ টি বিভক্ত ডোজে দেওয়া উচিত।

অস্থি মজ্জা প্রতিস্থাপন: প্রাথমিকভাবে ১২.৫ থেকে ১৫ মিগ্রা/কেজি ২ টি বিভক্ত ডোজে দেওয়া হয়, প্রতিস্থাপনের আগের দিন থেকে ডোজ শুরু হয়। প্রতিস্থাপনের ১ বছর পর ডোজ ধীরে ধীরে শূন্যে নেমে যাওয়ার আগ পর্যন্ত মেইনটেনেন্স থেরাপি ২ টি বিভক্ত ডোজে ১২.৫ মিগ্রা/কেজি ডোজে কমপক্ষে ৩ মাস (এবং বিশেষ ক্ষেত্রে ৬ মাস) চালিয়ে যাওয়া উচিত।

এন্ডোজেনাস ইউভাইটিস: প্রাথমিকভাবে ৫ মিগ্রা/কেজি প্রতিদিন ওড়ালি ২ টি বিভক্ত ডোজে দেওয়া হয়। মেইনটেনেন্স থেরাপিতে, ডোজটি ধীরে ধীরে সর্বনিম্ন কার্যকর স্তরে হ্রাস করা উচিত।

নেফ্রোটিক সিনড্রোম: প্রাথমিকভাবে প্রাপ্তবয়স্কদের জন্য ৫ মিগ্রা/কেজি এবং শিশুদের জন্য ৬ মিগ্রা/কেজি ২ টি বিভক্ত ডোজে দেওয়া হয়। কিডনি দুর্বলতার ক্ষেত্রে, প্রাথমিক ডোজ প্রতিদিন ২.৫ মিগ্রা/কেজির বেশি হওয়া উচিত নয়। মেইনটেনেন্স থেরাপির জন্য, ডোজটি ধীরে ধীরে সর্বনিম্ন কার্যকর স্তরে হ্রাস করা উচিত।

রিউমাটয়েড আর্থ্রাইটিস: প্রথম ৬ সপ্তাহের জন্য, প্রস্তাবিত ডোজ হল ৩ মিগ্রা/কেজি প্রতিদিন ২ টি বিভক্ত ডোজে। সম্পূর্ণ কার্যকারিতা অর্জনের জন্য, ১২ সপ্তাহ পর্যন্ত সাইক্লোস্পোরিন থেরাপির প্রয়োজন হতে পারে। মেইনটেনেন্স থেরাপির জন্য, ডোজটি সহনীয়তা অনুসারে পৃথকভাবে টাইট্রেট করতে হবে।

সোরিয়াসিস এবং এটোপিক ডার্মাটাইটিস: প্রাথমিকভাবে ২৫ মিগ্রা/কেজি প্রতিদিন ওড়ালি ২ টি বিভক্ত ডোজে এবং যাদের অবস্থার দ্রুত উন্নতি প্রয়োজন তাদের প্রতিদিন ৫ মিগ্রা/কেজি ডোজ দেওয়া হয়। মেইনটেনেন্স থেরাপির জন্য, ডোজগুলি পৃথকভাবে সর্বনিম্ন কার্যকর স্তরে টাইট্রেট করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

রেনাল: রেনাল ডিসফাংশন।

কার্ডিওভাস্কুলার: উচ্চ রক্তচাপ।

স্নায়ুতন্ত্র: কম্পন, মাথাব্যথা, প্যারেস্থেসিয়া।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট এবং লিভার: অ্যানোরেক্সিয়া, বমিবমি ভাব, বমি, পেটে ব্যথা, ডায়রিয়া, জিঞ্জিভাল হাইপারপ্লাসিয়া এবং হেপাটিক কর্মহীনতা।

বিপাকীয়: হাইপারলিপিডেমিয়া, হাইপারুরেসেমিয়া, হাইপারক্যালেমিয়া, হাইপোম্যাগনেসেমিয়া।

মাস্কিউলোস্কেলেটাল: পেশী ক্র্যাম্প, মায়ালজিয়া এবং খুব কমই পেশী দুর্বলতা, মায়োপ্যাথি।

হেমোপোয়েটিক: সাধারণত অস্বাভাবিক কিন্তু রক্তাল্পতা, থ্রম্বোসাইটোপেনিয়া হতে পারে।

ত্বক এবং উপাঙ্গ: হাইপারট্রাইকোসিস এবং অ্যালার্জিজনিত ফুসকুড়ি।

থেরাপিউটিক ক্লাস

Immunosuppressant, Vaccines, Anti-sera & Immunoglobulin

সংরক্ষণ

বোতল খোলার ২ মাসের মধ্যে ব্যবহার করা উচিত এবং ১৫° থেকে ৩০° সেলসিয়াসের মধ্যে সংরক্ষণ করা উচিত।