বিটামিথাসন + নিওমাইসিন সালফেট (টপিক্যাল)

নির্দেশনা

সাধারণতঃ গ্রাম পজিটিভ ও গ্রাম নেগেটিভ অণুজীব দ্বারা সংক্রমিত বাহ্যিক সংক্রমণে এই প্রিপারেশন ব্যবহার্য। পুড়ে গেলে, আঘাত এবং ক্ষতস্থানে নতুন চর্ম সংস্থাপনে, বহিঃকর্ণের প্রদাহে, অস্ত্রোপচারের পরবর্তী সংক্রমণে, নিউরোডার্মাটাইটিসে, একজিমায় ব্যবহার্য। তাছাড়া বিশেষ ধরণের পায়োডার্মায় সিস্টেমিক স্টেরয়েড থেরাপীর সাথে সহচিকিৎসা হিসেবে ইহা অত্যন্ত উপযোগী।

ফার্মাকোলজি

বিটামিথাসন ভেলেরেট একটি কার্যকরী স্থানিক কর্টিকোস্টেরয়েড যা ত্বকের প্রদাহে দ্রুত কার্যকর এবং সোরিয়াসিস ধরণের চর্মরোগ সারিয়ে তোলে। নিওমাইসিন সালফেট একটি স্থানিক বিস্তৃত বর্ণালীর ব্যাকটেরিয়া ধ্বংসকারী এমাইনোগ্লাইকোসাইড যা নানা রকমের গ্রাম পজিটিভ ও গ্রাম নেগেটিভ জীবাণু যেমন প্রটিয়াস ভালগারিস, স্টেফাইলোকক্কাস অরিয়াস ইত্যাদির বিরুদ্ধে কার্যকর। ইহাতে চমৎকার ভাবে ছড়িয়ে পড়ার উপাদান রয়েছে বলে লোমযুক্ত ও ইন্টারট্রিজিনাস স্থানগুলোতে অত্যন্ত ফলদায়ক। যে সমস্ত ক্ষত স্যাঁতস্যাঁতে সে সমস্ত ক্ষতে এই  টপিক্যাল প্রিপারেশন অত্যন্ত কার্যকরী।

মাত্রা ও সেবনবিধি

এই টপিক্যাল প্রিপারেশন চামড়ার সংক্রমিত স্থানে পাতলা আস্তরণরূপে প্রতিদিন ৩ থেকে ৪ বার ব্যবহার্য। দীর্ঘমেয়াদী ব্যবহারের ক্ষেত্রে ক্রমশঃ প্রয়োগমাত্রা কমিয়ে প্রতি ৭ দিনে ১ বার হওয়ার পর ব্যবহার বন্ধ করা উচিত। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।

শিশুক্ষেত্রে ব্যবহার: শিশুর বয়স ১ বছরের কম হলে এটি ব্যবহার করা যাবে না। শিশুদের ক্ষেত্রে চিকিৎসাকাল সাধারণ ক্ষেত্রে ৫ দিনের বেশি হওয়া উচিৎ নয়। যদি না চিকিৎসক কর্তৃক অন্য কোন পরামর্শ থাকে।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই ক্রিম/অয়েন্টমেন্ট এর সাথে অন্যান্য ঔষধের তেমন কোন ক্রিয়া পরিলক্ষিত হয় না।

প্রতিনির্দেশনা

এই টপিক্যাল প্রিপারেশন এর উপাদানগুলোর প্রতি অতিসংবেদনশীলদের জন্য ইহা ব্যবহার্য নয়। তাছাড়া যাদের কানের পর্দা ছিদ্রযুক্ত তাদের জন্য ব্যবহার্য নয়। ছত্রাক ও ভাইরাস জনিত চর্মরোগে ইহা ব্যবহার্য নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

এই টপিক্যাল প্রিপারেশন শরীরে ভালভাবেই সহনীয়, কিন্তু দীর্ঘদিন এবং অতিরিক্ত মাত্রায় ব্যবহারের ফলে কুশিং সিনড্রোম, মুখে লালচেভাব, একনি প্রভৃতি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং অক্লুসিভ ড্রেসিং ব্যবহারের ফলে রক্তনালী প্রসারিত এবং পাতলা হয়ে যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এই ক্রিম/অয়েন্টমেন্ট গর্ভাবস্থায় অধিকমাত্রায় ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

দীর্ঘদিন এই টপিক্যাল প্রিপারেশন ব্যবহার বর্জন করা উচিত। কেননা এর ফলে অসংবেদনশীল অণুজীবের ব্যাপক বিস্তার ঘটতে পারে। সুতরাং সঠিক মাত্রায় এই টপিক্যাল প্রিপারেশন ব্যবহার করা উচিত এবং শুধুমাত্র আক্রান্ত স্থানে স্টেরয়েড ব্যবহার করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Aural steroid & antibiotic combined preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names