ন্যাফাজোলিন হাইড্রোক্লোরাইড + ফেনিরামিন মেলিয়েট

নির্দেশনা

এলার্জিক কনজাঙ্কটিভাইটিসের উপসর্গগুলো চিকিৎসার জন্য।

ফার্মাকোলজি

ন্যাফাজোলিন হাইড্রোক্লোরাইড এবং ফেনিরামিন মেলিয়েট এর সমন্বয়ে তৈরি অফথালমিক সলিউশন। এই অফথালমিক সলিউশন এন্টিহিস্টামিন, ফেনিরামিন মেলিয়েট এবং ডিকঞ্জেস্টেন্ট, ন্যাফাজোলিন হাইড্রোক্লোরাইড এর যৌথ কার্যকারিতা প্রদান করে। ন্যাফাজোলিন হাইড্রোক্লোরাইড সরাসরি কার্যকর সিম্প্যাথমাইমেটিক এমাইন। এটি ভ্যাসোকনন্সট্রিকশনের জন্য কনজাঙ্কটিভার ধমণীগুলোর আলফা অ্যাড্রেনার্জিক রিসেপ্টার কাজ করে, যার ফলে কনজাঙ্কটিভার বদ্ধতা কমে। ফেনিরামিন একট অ্যালকাইলামিন ডেরাইভেটিভ যা অ্যান্টিমাসকারিনিক এবং সেন্ট্রাল সিডেটিভ একশনের কারণে কনজাঙ্কটিভাইটিসের উপসর্গগুলো দূর করে।

মাত্রা ও সেবনবিধি

এক থেকে দুই ফোঁটা প্রতিদিন তিন থেকে চার বার সংক্রমিত চোখে দিতে হবে। ৬ বছরের নিচে ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

  • ইহার কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
  • ন্যারো এঙ্গেল গ্লুকোমা।
  • চোখের অস্বস্তি কেরাটাইটিস চোখে ব্যথা চোখে ফোলা অকুলার হাইপারিমিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরি সি।

সতর্কতা

রোগীরা যারা মনোএমাইন অক্সিডেজ ইনহিবিটরস ব্যবহার করছে তাদের ক্ষেত্রে সিমপ্যাথমাইমেটিক ড্রাগটি উচ্চরক্তচাপের সমস্যা তৈরি করতে পারে। রোগীরা যারা অন্য প্রেসক্রিপশন আই ড্রপ ব্যবহার করছে, তারা চিকিৎসক বা ফার্মাসিস্টের পরামর্শে এই চোখের ড্রপ সতর্কতার সাথে ব্যবহার করবে। শিশু ও কার্ডিওভাস্কুলার রোগী (এরিদমিয়া ও যাদের উচ্চরক্তচাপের উপর দুর্বল নিয়ন্ত্রণ আছে) ও ডায়াবেটিস রোগী (যখন ডায়াবেটিস পর্যাপ্তভাবে নিয়ন্ত্রিত হয় না) এবং যাদের প্রষ্টেট হাইপারট্রফি আছে তাদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করবে। ইনসুলিন ডিপেন্ডেন্ট ডায়বেটিস, অর্থষ্ট্যাটিক হাইপার্টেনসন, হাইপারটেনশন ও হাইপারথাইরয়েডিজম এর ক্ষেত্রে সিস্টেমিক এফেক্টের জন্য সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। পাইলোরোডিউডেনাল অবস্ট্রাকশন বা মৃগীরোগের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

গাড়ি চালানো বা মেশিন ব্যবহার করার ক্ষমতার উপর প্রভাব: এই চোখের ড্রপ ব্যবহার করলে সাময়িক ভাবে মাইক্রিয়াসিস (চোখ প্রসারিত), দৃষ্টিশক্তি আপসা ও দেখাত অসুবিধা হতে পারে যা গাড়ি চালানো ও মেশিন ব্যবহারে প্রভাব ফেলে। চোখে রূপ দেয়ার অকুলার সাইক্রিয়াসিস বা দৃষ্টি ঝাপসা হলে সাবধানতা অবলম্বন করতে হবে। গাড়ি চালানো বা মেশিন ব্যবহার হতে বিরত থাকতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Non-Steroid Combined preparations

সংরক্ষণ

আলো এবং আর্দ্রতা থেকে দূরে, ৩০° সে. তাপমাত্রায় অথবা এর নিচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। রোগীদের এই ড্রপ প্রয়োগের পূর্বে কনট্যাক্ট লেনা অপসারণের নির্দেশ দেওয়া উচিত এবং পুনরায় কনট্যাক্ট লেন্স ব্যবহারের আগে অন্তত ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। ড্রপারের উপরিভাগ এবং সলিউশন এর দূষণ এড়াতে সতর্কতা অবলম্বন করতে হবে, চোখের পাতা, আশেপাশের জায়গা, আঙ্গুল বা কোন পৃষ্ঠের সাথে ড্রপারের উপরিভাগ স্পর্শ করাবেন না। অব্যবহৃত অবস্থায় বেতিল শক্ত করে লাগাতে হবে। প্রথম খোলার ৪ সপ্তাহ পর ব্যবহার করারন না।