ইস্পাগুলা হাস্ক + মেবেভেরিন হাইড্রোক্লোরাইড

নির্দেশনা

ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড সকল প্রকারের আই.বি.এস (যেমন: আই.বি.এস-সি, আই.বি.এস-ডি এবং আই.বি.এস-এ) এর চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ইহা ইরিটেবল বাওয়েল সিনড্রোম এর চিকিৎসার জন্য বিশেষ ভাবে তৈরী একটি ওষুধ যাতে রয়েছে ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড। অনিয়মিত পরিপাক ক্রিয়া এবং পেট মােচড়ানাে ব্যথা ইরিটেবল বাওয়েল সিনড্রোমের প্রধান উপসর্গ। এই প্রিপারেশনটি সফলতার সাথে এসকল উপসর্গ উপশম করে। এতে উপস্থিত ইস্পাগুলা হাস্কে রয়েছে ৭০% দ্রবণীয় এবং ৩০% অদ্রবণীয় আঁশ। এই বিশেষ বৈশিষ্টের কারণে এটি নিজের ওজনের ৪০ গুণ পর্যন্ত পানি শােষণ করতে পারে। এটি খাদ্যে আঁশ এর পরিমাণ বাড়িয়ে দিয়ে পরিপাকতন্ত্রকে আরও সুষ্ঠভাবে কাজ করতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্র সম্পর্কিত সমস্যা ধীরে ধীরে কমিয়ে এনে প্রাকৃতিকভাবে পরিপাক ক্রিয়াকে নিয়মিত করে। মেবেভেরিন একটি অ্যান্টিম্পাসমােডিক ওষুধ যা অন্ত্রের সাধারণ গতিবিধিকে নষ্ট না করে পেট ব্যথা এবং পেট মােচড়ানাে উপশম করে।

মাত্রা ও সেবনবিধি

ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড মুখে খাওয়ার একটি সাসপেনশন যা পানিতে মিশিয়ে তৈরী করা হয়। স্যাশের গ্রানুয়েলসগুলাে পানিভর্তি গ্লাসে নিয়ে ভালাে করে নাড়তে হবে যতক্ষণ পর্যন্ত না ইফারভেসেন্ট গ্রানিউলসগুলাে পানির সাথে ভালােভাবে মিশ্রিত হয়ে যায়।

পূর্ণবয়স্ক এবং ১২ বছরের বড় শিশুদের ক্ষেত্রে: একটি স্যাশে সকালে এবং একটি স্যাশে রাতে এক গ্লাস পানির সাথে মিশিয়ে খাবার খাওয়ার আধঘন্টা আগে খেতে হবে। প্রয়ােজন হলে দুপুরের খাবার খাওয়ার আগে আরেকটি স্যাশে গ্রহণ করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ইস্পাগুলা হাস্ক গ্যাস্ট্রিক এম্পটিয়িং টাইম বাড়িয়ে দিতে পারে এবং ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক এর শােষণ কমিয়ে দিতে পারে। তাই ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন সেবন করার অন্তত ১ ঘন্টা পূর্বে অন্যান্য ওষুধ সেবন করা উচিত।

প্রতিনির্দেশনা

ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড এ সংবেদনশীলদের ক্ষেত্রে এই ওষুধ প্রতিনির্দেশিত। এছাড়াও ইন্টেস্টিনাল অবস্ট্রাকশন, ফিকাল ইম্প্যাকশন এবং ফিনাইলকিটোনিউরিয়ার রােগীদের ক্ষেত্রে এই ওষুধ প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড উভয় নিরাপদ ওষুধ। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ওষুধ শুরু করার প্রথম কিছু দিন পেটে হাল্কা ব্যথা এবং পেট ফাঁপা হতে পারে যা কিছুদিন পর ঠিক হয়ে যায় ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ইস্পাগুলা হাস্ক সিস্টেমিক সারকুলেশনে প্রবেশ করেনা এবং মাতৃদুগ্ধে নিঃসৃত হয়না কিন্তু মেবেভেরিন হাইড্রোক্লোরাইড সিস্টেমিক সারকুলেশনে প্রবেশ করে এবং মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। তাই চিকিৎসকের খুব প্রয়ােজন মনে না হলে গর্ভবতী মায়ের এই ওষুধ সেবন করা থেকে বিরত থাকা উচিত।

সতর্কতা

পানি ছাড়া এই ঔষধ কখনাে সেবন করা উচিত নয়। এই ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই গ্রানিউলসগুলাে পানিতে ভালাে করে মিশিয়ে নিতে হবে।

মাত্রাধিক্যতা

ইস্পাগুলা হাস্ক এবং মেবেভেরিন হাইড্রোক্লোরাইড এর মাত্রাধিক ব্যবহারে পেটে অস্বস্তি এবং পেট ফাঁপা ভাব দেখা দিতে পারে। এক্ষেত্রে রােগীকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Bulk-forming laxatives, Herbal and Nutraceuticals

সংরক্ষণ

ইহা কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ রাখুন। আলাে থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।