যোলেড্রোনিক এসিড

নির্দেশনা

যোলেড্রোনিক এসিড নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • পোস্টম্যানোপসাল অস্টিওপোরোসিসের চিকিৎসা এবং প্রতিরোধের জন্য
  • অস্টিওপোরোসিসে আক্রান্ত পুরুষদের হাড়ের ভর বাড়ানোর জন্য
  • গ্লুকোকর্টিকয়েড প্ররোচিত অস্টিওপোরোসিসের চিকিৎসা এবং প্রতিরোধের জন্য
  • পুরুষ ও মহিলাদের হাড়ের পেজেট রোগের চিকিৎসার জন্য
ব্যবহারের সীমাবদ্ধতা: ব্যবহারের সর্বোত্তম সময়কাল নির্ধারণ করা হয়নি। ফ্র্যাকচারের কম ঝুঁকিতে থাকা রোগীদের জন্য, ৩ থেকে ৫ বছর ব্যবহারের পরে ওষুধ বন্ধ করার কথা বিবেচনা করতে হবে।

ফার্মাকোলজি

যোলেড্রোনিক এসিড একটি বিসফসফোনেট যেটি মূলত হাড়ের উপর কাজ করে। এটি অস্টিওক্লাস্ট মিডিয়েটেড হাড়ের রিসর্পশন বাধা দেয়। বিসফসফোনেটর হাড়ে নির্দিষ্ট ভাবে কাজ করা নির্ভর করে মিনারেলাইজড হাড়ের প্রতি এটির অধিক আকর্ষণের উপর। ইন্ট্রাভেনাস ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করা যোলেড্রোনিক এসিড হাড়ের দ্রুত প্রবেশ করে এবং অস্থির উচ্চ টার্নওভারের জায়গাগুলিতে স্থানীয়করণ করে। অস্টিওক্লাস্টে যোলেড্রোনিক এসিডের মূল মলিকিউলার টার্গেট হল এনজাইম ফারনেসিল পাইরোফসফেট সিনথেস। যোলেড্রোনিক এসিড হাড়ের মিনারেলের প্রতি বেশি আকর্ষণ থাকার কারণে বিসফসফোনেট বেশিক্ষণ ধরে কাজ করে।

ঔষধের মাত্রা

পোস্টম্যানোপসাল অস্টিওপোরোসিসের চিকিৎসা: বছরে একবার একটি ৫ মি.গ্রা. যোলেড্রোনিক এসিডের ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে কমপক্ষে ১৫ মিনিটের জন্য প্রয়োগ করতে হবে।

পোস্টম্যানোপসাল মহিলাদের অস্টিওপোরোসিস প্রতিরোধের জন্য: ২ বছরে একবার একটি ৫ মি.গ্রা. যোলেড্রোনিক এসিডের ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে কমপক্ষে ১৫ মিনিটের জন্য প্রয়োগ করতে হবে।

পুরুষদের মধ্যে অস্টিওপরোসিসের চিকিৎসা: বছরে একবার একটি ৫ মি.গ্রা. যোলেড্রোনিক এসিডের ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে কমপক্ষে ১৫ মিনিটের জন্য প্রয়োগ করতে হবে।

গ্লুকোকর্টিকয়েড প্ররোচিত অস্টিওপোরোসিসের চিকিৎসা: বছরে একবার একটি ৫ মি.গ্রা. যোলেড্রোনিক এসিডের ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে কমপক্ষে ১৫ মিনিটের জন্য প্রয়োগ করতে হবে।

হাড়ের পেজেটের রোগের চিকিৎসা: বছরে একবার একটি ৫ মি.গ্রা. যোলেড্রোনিক এসিডের ইন্ট্রাভেনাস ইনফিউশানের মাধ্যমে একটি নির্দিষ্ট হারে কমপক্ষে ১৫ মিনিটের জন্য প্রয়োগ করতে হবে।

পেজেট রোগের পুনরায় চিকিৎসা: সিরাম অ্যালকালাইন ফসফেটেসের বৃদ্ধির উপর ভিত্তি করে, বা যারা তাদের সিরাম সিরাম অ্যালকালাইন ফসফেটেসের পরিমাণের স্বাভাবিকতা অর্জন করতে পারিনি, বা যাদের উপসর্গ দেখা যায় সেসব রোগীদের ক্ষেত্রে যোলেড্রোনিক এসিড দ্বারা পুনরায় চিকিৎসা বিবেচনা করা যেতে পারে।

ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সাপ্লিমেন্টেশন: হাড়ের পেজেটের রোগের জন্য চিকিৎসা নেওয়া রোগীদের সিরাম ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখার জন্য ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর সাপ্লিমেন্টেশনের গুরুত্ব এবং হাইপোক্যালসেমিয়ার লক্ষণগুলির উপর নির্দেশ দিতে হবে। সব রোগীদের প্রতিদিন ১৫০০ মি.গ্রা. এলিমেন্টাল ক্যালসিয়াম বিভক্ত ডোজে (৭৫০ মি.গ্রা. দিনে দুইবার, বা ৫০০ মি.গ্রা. দিনে তিনবার) এবং ৮০০ আন্তর্জাতিক ইউনিট ভিটামিন ডি দৈনিক গ্রহণ করা উচিত, বিশেষ করে যোলেড্রোনিক এসিড প্রশাসনের ২ সপ্তাহের মধ্যে।

অস্টিওপোরোসিসের জন্য চিকিৎসা করা রোগীদের সাপ্লিমেন্টাল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণের নির্দেশনা দিতে হবে যদি তাদের খাদ্যে এগুলোর পরিমাণ অপর্যাপ্ত হয়ে থাকে। প্রতিদিন গড়ে কমপক্ষে ১২০০ মি.গ্রা. ক্যালসিয়াম এবং ৮০০-১০০০ আন্তর্জাতিক ইউনিট ভিটামিন ডি নির্দেশিত।

সেবনবিধি

গুরুত্বপূর্ণ প্রশাসনিক নির্দেশাবলী-
  • যোলেড্রোনিক এসিডের ইনজেকশন অবশ্যই কমপক্ষে ১৫ মিনিটের মধ্যে একটি ইন্ট্রাভেনাস ইনফিউশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে
  • যোলেড্রোনিক এসিড প্রয়োগের আগে রোগীদের অবশ্যই যথাযথভাবে হাইড্রেটেড হতে হবে
  • প্যারেন্টেরাল ড্রাগের সল্যুশন প্রয়োগের আগে কোন কণা অথবা বিবর্ণতার জন্য পরিদর্শন করা উচিত, যখনই সল্যুশন এবং কনটেইনার দ্বারা সম্ভব হয়
  • ইন্ট্রাভেনাস ইনফিউশানের পরে ইন্ট্রাভেনাস লাইনে ১০ মি.লি. নরমাল স্যালাইন দ্বারা ফ্লাশ করা উচিত
  • যোলেড্রোনিক এসিড প্রশাসনের পরে অ্যাসিটামিনোফেনের ব্যবহারে একিউট-ফেজ প্রতিক্রিয়ার লক্ষণগুলির প্রবণতা হ্রাস হতে পারে
প্রশাসনের পদ্ধতি-
  • যোলেড্রোনিক এসিড ইনফিউশান একটি নির্দিষ্ট হারে কমপক্ষে ১৫ মিনিটে দেওয়া উচিত
  • ইন্ট্রাভেনাস ইনফিউশানের পরে ইন্ট্রাভেনাস লাইনে ১০ মি.লি. নরমাল স্যালাইন দ্বারা ফ্লাশ করা উচিত
  • যোলেড্রোনিক এসিডের দ্রবণটি অবশ্যই কোনো ক্যালসিয়াম বা অন্যান্য ডাইভ্যালেন্ট ক্যাটাায়ন যুক্ত দ্রবণের সংস্পর্শে আসতে দেওয়া উচিত নয় এবং একটি আলাদা ভেন্টেড ইনফিউশান লাইনের মাধ্যমে সিঙ্গেল ইন্ট্রাভেনাস দ্রবণ হিসাবে প্রয়োগ করা উচিত
  • যদি যোলেড্রোনিক এসিডের সল্যুশনটি রেফ্রিজারেট করা হয়ে থাকে, তাহলে রেফ্রিজারেটেড দ্রবণটি প্রশাসনের আগে ঘরের তাপমাত্রায় পৌঁছাতে দিতে হবে। খোলার পরে, দ্রবণটি ২৪ ঘন্টা পর্যন্ত ২° সে. থেকে ৮° সে. তাপমাত্রায় স্থিতিশীল থাকে

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যামিনোগ্লাইকোসাইডস: দীর্ঘ সময়ের জন্য সিরামে ক্যালসিয়ামের পরিমাণ কমিয়ে দিতে পারে

লুপ ডাউরেটিক্স: হাইপোক্যালসেমিয়ার ঝুঁকি বাড়াতে পারে

নেফ্রোটক্সিক ড্রাগস: সতর্কতার সাথে ব্যবহার করতে হবে

ড্রাগস যে গুলি প্রাথমিকভাবে কিডনি দ্বারা শরীর ত্যাগ করে: রেনাল প্রতিবন্ধকতার ক্ষেত্রে ড্রাগের এক্সপোজার বাড়াতে পারে। ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রে সিরাম ক্রিয়েটিনিন পর্যবেক্ষণ করতে হবে

প্রতিনির্দেশনা

  • হাইপোক্যালসেমিয়া
  • ৩৫ মি.লি./মিনিট এর কম ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স সহ রোগীদের এবং যাদের মধ্যে তীব্র রেনাল প্রতিবন্ধকতার প্রমাণ রয়েছে
  • যোলেড্রোনিক এসিডের যে কোনো উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে এমন রোগীদের

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া (১০% এর বেশি) হল পাইরেক্সিয়া, মায়ালজিয়া, মাথাব্যথা, আর্থ্রালজিয়া, হাতের এবং পায়ের আঙ্গুলের আগায় ব্যথা। অন্যান্য গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হল ঠান্ডা-কাশির মতো অসুস্থতা, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া এবং চোখের প্রদাহ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যোলেড্রোনিক এসিড ভ্রূণের ক্ষতি করতে পারে। সন্তান জন্মদানের ক্ষমতা সম্পন্ন মহিলাদের পরামর্শ নেওয়া উচিত। যোলেড্রোনিক এসিড মাত্রিদুগ্ধদানকালীন মায়েদের দেওয়া উচিত নয়।

সতর্কতা

চিকিৎসার সময় হাইপোক্যালসেমিয়া আরও খারাপ হতে পারে। রোগীদেরকে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সেবন করতে হবে

রেনাল প্রতিবন্ধকতা: একটি সিঙ্গেল ডোজ ৫ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয় এবং ইনফিউশানের সময় ১৫ মিনিটের কম হওয়া উচিত নয়। রেনাল বিষাক্ততা বেশি দেখা যেতে পারে যাদের আগে থাকে কিডনি প্রতিবন্ধকতা আছে এবং সাথে অন্যান্য ঝুঁকি ও আছে যেমন বৃদ্ধ বয়স বা ডিহাইড্রেশন। প্রতিটি ডোজের আগে ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স পরীক্ষা করতে হবে

চোয়ালের অস্টিওনেক্রোসিস (ONJ) রিপোর্ট করা হয়েছে। সমস্ত রোগীদের চিকিৎসার আগে ডাক্তার দ্বারা নিয়মিত মৌখিক পরীক্ষা করতে হবে

অ্যাটিপিকাল ফিমার ফ্র্যাকচার রিপোর্ট করা হয়েছে। উরু বা কটিসন্ধি ব্যথা সহ রোগীদের ফেমোরাল ফ্র্যাকচার যাচাই করতে হবে

গুরুতর হাড়, জয়েন্ট, এবং পেশী ব্যথা হতে পারে। গুরুতর লক্ষণ দেখা দিলে সাথেসাথে পরবর্তী ডোজ বন্ধ রাখতে হবে

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

পেডিয়াট্রিক রোগী: পেডিয়াট্রিক রোগীদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

জেরিয়াট্রিক রোগী: রেনাল ফাংশন নিরীক্ষণের জন্য বিশেষ যত্ন নেওয়া উচিত হেপাটিক এবং রেনাল ইম্পেয়ারমেন্টের ক্ষেত্রে ব্যবহার।

রেনাল প্রতিবন্ধকতা: যে সব রোাগীদের ৩৫ মি.লি./মিনিটের কম ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স এবং যাদের তীব্র রেনাল প্রতিবন্ধকতার প্রমাণ রয়েছে তাদের ক্ষেত্রে যোলেড্রোনিক এসিড নির্দেশিত নয়। অতএব, ৩৫ মি.লি./মিনিটের বেশি বা সমান ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স সহ রোগীদের ক্ষেত্রে কোনো ডোজের এডজাস্টমেন্টের প্রয়োজন নেই।

হেপাটিক প্রতিবন্ধকতা: যোলেড্রোনিক এসিড লিভারে বিপাক হয় না। হেপাটিক প্রতিবন্ধকতা আছে এমন রোগীদের মধ্যে যোলেড্রোনিক এসিড ব্যবহারের ক্ষেত্রে কোনো ক্লিনিকাল ডেটা নেই।

মাত্রাধিক্যতা

যে সব রোগীদেরকে নির্দেশিত ডোজ থেকে বেশি ডোজ প্রয়োগ করা হয়েছে, তাদেরকে সাবধানে পর্যবেক্ষণ করতে হবে। ঔষধের মাত্রাধিক্যের কারণে গুরুতর রেনাল প্রতিবন্ধকতা, হাইপোক্যালসেমিয়া, হাইপোফসফেটেমিয়া এবং হাইপোম্যাগনেসিমিয়া দেখা যেতে পারে। ক্যালসিয়াম, ফসফোরাস এবং ম্যাগনেসিয়ামের পরিমাণ সিরামে হ্রাস হলে ক্যালসিয়াম গ্লুকোনেট, পটাসিয়াম বা সোডিয়াম ফসফেট এবং ম্যাগনেসিয়াম সালফেট দ্বারা শিরায় প্রশাসনের মাধ্যমে সংশোধন করতে হবে। যোলেড্রোনিক এসিডের সিংগেল ডোজ ৫ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয় এবং শিরায় আধানের সময়কাল ১৫ মিনিটের কম হওয়া উচিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Bisphosphonate preparations

সংরক্ষণ

শুস্ক স্থানে অনধিক ৩০° সে. তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন।