গুয়াইফিনেসিন + লেভোমেনথল + ডাইফেনহাইড্রামিন

নির্দেশনা

এই সিরাপ কাশি এবং সংশ্লিষ্ট জমাটবাধা জনিত উপসর্গ ও আরামদায়ক ঘুমের জন্য সহায়ক হিসেবে নির্দেশিত।

উপাদান

প্রতি ৫ মি.লি. সিরাপে আছে-
  • গুয়াইফেনিসিন বিপি ১০০মি.গ্রা.
  • লেভোমেনথল বিপি ১.১ মি.গ্রা.
  • ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড বিপি ১৪ মি.গ্রা.

ফার্মাকোলজি

গুয়াইফেনিসিন বুকে জমাটবাধা শ্লেষ্মার ঘনত্ব কমায় এবং শ্লেষ্মা বের করার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। লেভোমেনথল ডিকনজেষ্টেন্ট এবং মৃদু অনুভূতিনাশক কার্যকারিতা প্রদর্শন করে। ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইডে রয়েছে কফ দমনকারী, এন্টিহিস্টামিনিক এবং এন্টিকোলিনার্জিক বৈশিষ্ট্য।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্ক এবং ১২ বছরের ঊর্ধ্বে শিশু: চা চামচের পূর্ণ ২ চামচ দিনে ৪ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য। ২৪ ঘন্টায় ৮ চামচের বেশি সিরাপ সেবন করা যাবে না।

শিশু এবং বয়ঃসন্ধিকালীন ব্যবহার: শিশু এবং বয়ঃসন্ধিকালীন ব্যবহারে গুয়াইফেনিসিন এর কার্যকারিতা এবং নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই সিরাপে ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড রয়েছে যা এলকোহল এবং অন্যান্য সিএনএস ডিপ্রেশেন্ট এর কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে। যেহেতু ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইডে এন্টিকোলিনার্জিক বৈশিষ্ট্য পাওয়া যায় তাই অন্যান্য এন্টিকোলিনার্জিকের কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে যেমন-টেকিকার্ডিয়া, মুখের শুষ্কতা, পরিপাকতন্ত্রের সমস্যা (যেমন-কোলিক), প্রশ্রাব ধরে রাখা এবং মাথা ব্যথা হতে পারে।

প্রতিনির্দেশনা

এই সিরাপের যে কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা এর ব্যবহারকে প্রতিনির্দেশিত করে। মনোএ্যামাইন অক্সিডেজ গ্রহণকারী অথবা বিগত দুই সপ্তাহের মধ্যে যারা সেবন করেছেন তাদের ক্ষেত্রে ব্যবহার উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

এই সিরাপ সেবনে মাথা ঘুরানো, ঘুমঘুম ভাব, বমি কিংবা বমিরভাব, পরিপাকতন্ত্রের সমস্যা, মুখ, নাক ও গলা শুকিয়ে যাওয়া এবং মূত্র ত্যাগে জ্বালাপোড়া অথবা চোখে ঝাঁপসা দেখা ইত্যাদি দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

অন্যান্য ওষুধের মত গর্ভাবস্থায় এই সিরাপ ব্যবহারে সাবধানতা অবলম্বন করা উচিত। এই সিরাপ ব্যবহারে মানব ভ্রুনের কিংবা দুগ্ধপানকারী শিশুদের ক্ষেত্রে ক্ষতিকর প্রভাবের কোন সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

সতর্কতা

এই সিরাপ সেবনে তন্দ্রাচ্ছন্নতা হতে পারে, তন্দ্রার প্রভাব দেখা দিলে গাড়ি ও যন্ত্রপাতি চালানো থেকে বিরত থাকা উচিত। ন্যারো এ্যাঙ্গেল গ্লুকোমা অথবা সিম্পটোমেটিক প্রোস্টাটিক হাইপারট্রফিতে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডাইফেনহাইড্রামিন হাইড্রোক্লোরাইড ব্যবহার করা উচিত নয়। যে সকল রোগীদের বিরামহীন, দীর্ঘস্থায়ী কফ যেমন এ্যাজমা সংশ্লিষ্ট অথবা অতিরিক্ত কফ নিঃসৃত হয় তাদের এই সিরাপ চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যবহার উচিত নয়।

মাত্রাধিক্যতা

গুয়াইফেনিসিন অতিমাত্রায় গ্রহণ করলে রেনাল ক্যালকুলি এর কারণ হতে পারে। উচ্চমাত্রায় ব্যবহারের ক্ষেত্রে সহায়ক এবং উপসর্গ অনুযায়ী চিকিৎসা দেওয়া উচিত।

থেরাপিউটিক ক্লাস

Combined cough expectorants

সংরক্ষণ

শুষ্ক স্থানে ৩০°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুণ। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names