ডাইক্লোফেনাক সোডিয়াম + মিথাইল স্যালিসাইলেট + লিনসীড ওয়েল + মেনথল

নির্দেশনা

বিভিন্ন প্রকার মাস্কুলোস্কেলেটাল কন্ডিশান যেমনঃ স্প্রেইন, স্ট্রেইন, টেন্ডিনাইটিস, বার্সাইটিস, হাত-ঘাড় ও কাঁধের ব্যথা, মাংশপেশীর ব্যথা, জয়েন্ট ব্যথা, পিঠে ব্যথা, কোমরে ব্যথা ইত্যাদি এর দরুন সৃষ্ট ব্যথা, ফোলাভাব এবং প্রদাহ দ্রুত কমানোর জন্যে নির্দেশিত।

ফার্মাকোলজি

ডাইক্লোফেনাক ডাইইথাইলএমিন ত্বক দ্বারা শোষিত হয় ইহা সাইক্লোঅক্সিনেজ এনজাইম কে বাধা দেয়ার মাধ্যমে PGE2 তৈরিতে বাধা দেয় মেনথল একটি ভেসোডাইলেটর। ইহা ধমনীকে প্রসারিত করে শীতল অনুভূতি তৈরির মাধ্যমে ব্যথা উপশম করে মিথাইল স্যালিসাইলেট একটি প্রদাহনাশক উপাদান হিসেবে কাজ করে থাকে

মাত্রা ও সেবনবিধি

খুব পাতলা আবরণ করে আক্রান্ত স্থানে দিনে তিন থেকে চার বার আবরণ দূরীভূত হওয়ার আগ পর্যন্ত আলতো করে ঘষে ব্যবহার করতে হবে। শিশুদের ক্ষেত্রে ডাইক্লোফেনাক জেল এর ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

প্রতিনির্দেশনা

এই প্রিপারেশনের কোনো একটি উপাদাদের প্রতি সংবেদনশীলতা রয়েছে এমন।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত সহনীয়। অতি অল্প পরিমাণে সংবেদনশীলতা দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ডাইক্লোফেনাক জেল এর নিরাপত্তা সম্পর্কে জ্ঞানা যায়নি।

সতর্কতা

শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্যে। চোখের সংস্পর্শ থেকে দূরে রাখুন। ৭ দিনের ভিতর অবস্থার অবনতি হলে কিংবা উন্নতি না হলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ভুলক্রমে গলাধকরণ হলে ডাক্তারের পরামর্শ নিন অথবা দ্রুত প্রয়োজনে কন্ট্রোল সেন্টারে যোগাযোগ করুন।

থেরাপিউটিক ক্লাস

Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

সংরক্ষণ

২৫° সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। ফ্রিজ করবেন না। শিশুদের নাগালের বাইরে রাখুন। প্রতিবার ব্যবহারের পর ভালভাবে ক্যাপ আটকে রাখুন।

Available Brand Names