Yohimbine Hydrochloride

নির্দেশনা

ইরেক্‌টাইল ডিস্‌ফাংশন, হ্রাসপ্রাপ্ত যৌনাকাঙ্খা, পরিশ্রান্তিতে ইহা নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

বিবরণ

ঔষধি গুণ সম্বলিত হওয়ায় ইওহিম্বের বাকল বহুল ব্যবহৃত। এই চিরসবুজ গাছটির উচ্চতা ৩০ মিটার পর্যন্ত হতে পারে এবং এর ভিতরকার অংশ লালচে খয়েরী ও বাঁকানো। এর স্বাদ তিক্ত এবং গন্ধহীন। এ গাছটি পশ্চিম আফ্রিকা, ক্যামেরুন, কঙ্গো এবং গাবন এর বনে জন্মায়। এই বাকলের প্রধান অ্যালকালয়েড হল ইওহিম্বিন।

ফার্মাকোলজি

ইওহিম্বে কিছু অ্যান্টিডোপামিনার্জিক বৈশিষ্ট্য  সমৃদ্ব একটি তীব্র আলফা-২ অ্যাড্রেনোসেপ্‌টর ব্লকার এবং দুর্বল আলফা-১ অ্যাড্রেনার্জিক অ্যান্টাগোনিস্ট। ইওহিম্বে সেসব অ্যাড্রেনোসেপ্‌টরের সাথে কাজ করে যারা নির্দিষ্টভাবে ক্লোনিডাইন, আলফা-মিথাইল নরএপিনেফ্রিন, ট্রামাজোলিন, গুয়ানাবেঞ্জ, গুয়ানফ্যাসিন দ্বারা উদ্দীপনা লাভ করে। এটি সেই সব যৌগের সাথেও কাজ করে যারা অবাছাইকৃতভাবে নরএপিনেফ্রিন এবং এপিনেফ্রিন দ্বারা উদ্দীপনা লাভ করে। ইওহিম্বিন ইরেক্‌টাইল ডিস্‌ফাংশন ব্যবস্থাপনায় একটি নিরাপদ এবং উপকারী ভূমিকা রয়েছে। আলফা-২ অ্যাড্রেনার্জিক ব্লকিং অ্যাক্‌শনের মাধ্যমে এই ওষুধ সিলেক্‌টিভ সেরেটোনিন রি-আপ্‌টেক ইনহিবিটর ব্যবহারের ফলে হ্রাসপ্রাপ্ত যৌন আকাঙ্খা এবং হ্রাসপ্রাপ্ত যৌন অনুভূতি জাতীয় যৌন সমস্যার কার্যকরী সমাধান দিতে সক্ষম।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়ষ্কদের ক্ষেত্রে: ১ টি ট্যাবলেট দিনে ৩ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

ইওহিম্বে অ্যান্টিহাইপারটেন্‌সিভ ওষুধের হাইপোটেন্‌সিভ প্রভাবকে বাঁধা দিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণ ব্যাহত করে। এটি ফার্মাসিউটিক্যাল এমএও ইনহিবিটরদের প্রভাব বৃদ্ধি করতে পারে।

প্রতিনির্দেশনা

এই ওষুধ যকৃত এবং কিডনি রোগে আক্রান্ত, যৌনাঙ্গ অথবা প্রস্টেট গ্যান্ড এর তীব্র প্রদাহ অথবা গ্যাস্ট্রিক এবং ডিওডেনাল আলসার এ আক্রান্ত রোগীদের ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

দুঃশ্চিন্তা, উচ্চ রক্তচাপ, নিদ্রাহীনতা, ট্যাকিকার্ডিয়া, খিঁচুনি, ম্যানিয়া এবং বমিভাব হতে পারে।

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।