এম্পাগ্লিফ্লোজিন + মেটফরমিন হাইড্রোক্লোরাইড

নির্দেশনা

এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিন কম্বিনেশন খাদ্য সংযম এবং শারিরীক অনুশীলনের সাথে সংযোজন হিসাবে প্রাপ্ত বয়স্ক অনিয়ন্ত্রিত টাইপ ২ ডায়াবেটিস মেলিটাস রোগীর চিকিৎসায় নির্দেশিত-
  • যে সকল রোগীদের ক্ষেত্রে মেটফরমিনের সর্বাচ্চ মাত্রা অপর্যাপ্তভাবে গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করে
  • ডায়াবেটিসের চিকিৎসায় অন্যান্য ঔষধের সাথে মেটফরমিনের ব্যবহার, অপর্যাপ্তভাবে গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করে
  • যে সকল রোগী ইতিমধ্যেই এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিনের কম্বিনেশন পৃথক পৃথক ট্যাবলেট হিসাবে গ্রহণ করছেন।

বিবরণ

এই combination এর অপরিমিত মাত্রার কারনে রোগীর ক্লিনিক্যাল অবস্থা পর্যালোচনা করে যথাযথ পদক্ষেপ নিতে হবে। এম্পাগ্লিফ্লোজিন অপসারনের জন্য হেমোডায়ালাইসিস করার ব্যাপারে কোন গবেষণা হয় নি। তবে ভালো হেমোডাইনামিক অবস্থায়, মেটফরমিন হাইড্রোক্লোরাইড ক্লিয়ারেন্স ১৭০ মিঃলিঃ/মিনিট পর্যন্ত ডায়ালাইসিস করা যাবে। তাই এই combination এর অপরিমিত মাত্রা দেখা দিলে রোগীর জমাকৃত মেটফরমিন হাইড্রোক্লোরাইড অপসারনের জন্য হেমোডায়ালাইসিস আংশিকভাবে কার্যকর।

ফার্মাকোলজি

এম্পাগ্লিফ্লোজিন হচ্ছে একটি Sodium-glucose co-transporter 2 (SGLT-2) Inhibitor. SGLT-2 বৃক্কের glucose রক্তে পুনরায় শোষণের জন্য প্রধান পরিবাহক। SGLT-2 কে বাঁধা প্রদানের মাধ্যমে এম্পাগ্লিফ্লোজিন বৃক্কের পরিস্রাবিত glucose এ্রর পুনঃশোষণ কমায় ও বৃক্কের glucose এ্রর সরবরাহ সীমা কমায় এবং এভাবে প্রস্রাবের মাধ্যমে glucose নিস্কাশনকে ত্বরাণ্বিত করে।

মেটফরমিন হচ্ছে বাইগুয়ানাইড ধরনের মুখে সেব্য ডায়াবেটিস বিরোধী ঔষধ যা টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। এটি স্বাভাবিক অবস্থায় ও খাবারের পর রক্তে glucose এ্রর পরিমাণ কমায়। এটি হাইপোগ্লাইসেমিয়া করে না। মেটফরমিন যকৃতের glucose এ্রর উৎপাদন কমায়, অন্ত্রের glucose শোষণ কমায় এবং পেরিফেরাল glucose গ্রহণ ও ব্যবহারকে বৃদ্ধি করার মাধ্যমে ইনসুলিনের সংবেদনশীলতা উন্নতি করে।

মাত্রা ও সেবনবিধি

কার্যকারিতা এবং সহনশীলতার ভিত্তিতে ইহার মাত্রা নির্ধারণ করা উচিত। এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিন দৈনিক দুইবার খাবারের সাথে সেব্য। সেবন মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করতে হবে যাতে মেটফরমিনজনিত অন্ত্রের বিরুপ প্রভাব তৈরি না হয় । ইহার দৈনিক সর্বাধিক অনুমোদিত সেবন মাত্রা যথাক্রমে ২০০০ মিঃগ্রাঃ এবং ২৫ মিঃগ্রাঃ।

নির্দেশিত শুরুর মাত্রা-
  • যে সকল রোগী বর্তমানে মেটফরমিন সেবন করে, তাদের ক্ষেত্রে এম্পাগ্লিফ্লোজিন ৫ মিঃগ্রাঃ এর সাথে পূর্বে গ্রহনকৃত সমপরিমাণ মেটফরমিন এর এই combination এ পরিবর্তন করতে পারবে।
  • যে সকল রোগী বর্তমানে এম্পাগ্লিফ্লোজিন সেবন করে, তাদের ক্ষেত্রে মেটফরমিন ৫০০ মিঃগ্রাঃ ও পূর্বে গ্রহনকৃত সমপরিমাণ এম্পাগ্লিফ্লোজিনের এই combination এ পরিবর্তন করতে পারবে।
  • যে সকল রোগী এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিন পৃথকভাবে সেবন করে, তারা উভয় উপাদানের পূর্ববর্তী দৈনিক মাত্রা ঠিক রেখে এই combination এ পরিবর্তন করতে পারবে।
  • ভলিউম হ্রাসকারী রোগী যাদের পূর্ববর্তী এম্পাগ্লিফ্লোজিন দিয়ে চিকিৎসা করা হয় নি, তাদের ক্ষেত্রে এই কম্বিনেশনটি শুরু করার আগে এই সমস্যা সংশোধন করে নিতে হবে।
এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট: রোগীর বর্তমান ঔষধ ব্যবহারবিধির উপর নির্ভর করে এর ডোজ স্বতন্ত্র হওয়া উচিত। পাতলা আবরণযুক্ত ট্যাবলেট খাবারের সাথে দৈনিক দুইবার গ্রহণ করুন এবং এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট খাবারের সাথে দৈনিক একবার গ্রহণ করুন। গ্যাস্ট্রোইন্টেসটাইনাল (GI) পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে ধীরে ধীরে ডোজ বৃদ্ধি করা উচিত। কার্যকারিতা এবং সহনশীলতার উপর নির্ভর করে সর্বোচ্চ ২০০০ মি.গ্রা. মেটফরমিন হাইড্রোক্লোরাইড এবং ২৫ মি.গ্রা. এম্পাগ্নিফ্লোজিন দৈনিক নেওয়া যেতে পারে।

কিডনির সমস্যাজনিত রোগীদের ক্ষেত্রে: এই combination শুরু করার আগে কিডনির কার্যকারিতা মূল্যায়ন করতে হবে এবং যে সকল রোগীদের eGFR ৪৫ মিঃলিঃ/মিনিট/১.৭৩ মিঃ এর নিচে, তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৮ বছরের কম বয়সী রোগীদের ক্ষেত্রে এই combination এর সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডাইউরেটিক্স: ডাইইউরেটিক্সের সাথে এম্পাগ্নিফ্রোজিন ব্যবহারের ফলে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়, যা ভলিউম হ্রাসের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

ইনসুলিন বা ইনসুলিন সিক্রেটোগোগস: ইনসুলিন বা ইনসুলিন সিক্রেটোগোগগুলোর সাথে এম্পাগ্লিফ্রোজিনের ব্যবহার হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি বাড়ায়।

পজিটিভ ইউরিন গ্লুকোজ পরীক্ষা: যেসব রোগী SGLT-2 ইনহিবিটর্স ব্যবহার করে তাদের ইউরিন গ্লুকোজ পরীক্ষা না করার সুপারিশ করা হয়েছে।

যে সকল ড্রাগ মেটফরমিন ক্লিয়ারেন্সকে হ্রাস করে: মেটফরমিন ক্লিয়ারেন্স হ্রাসকারী ড্রাগগুলি (যথা; রেনোলাজিন, ভ্যন্ডিটানিব, ডুলুটেগ্রাভির এবং সিমেটিডাইন) মেটফরমিন শরীরে জমে থাকা বাড়াতে পারে।

কার্বোনিক অ্যানহাইড্রেস ইনহিবিটস: টপিরামেট বা অন্যান্য কার্বনিক অ্যানহাইড্রেস ইনহিবিটর্স ল্যাকটিক অ্যাসিডোসিসের ঝুঁকি বাড়াতে পারে।

যে সকল ড্রাগ গ্লাইসেমিক নিয়ন্ত্রণকে প্রভাবিত করে: থায়াজাইডস এবং অন্যান্য ডাইউরেটিক্স, কর্টিকোস্টেরয়েডস, ফেনোেথায়াজাইনস, থাইরয়েড প্রোডাক্ট, ইস্ট্রোজেন, ওরাল গর্ভনিরোধক, ফেনাইটোইন, নিকোটিনিক অ্যাসিড, সিমপ্যাথোমাইমেটিক্স, ক্যালসিয়াম চ্যানেল বকিং ড্রাগস এবং আইসোনিয়াজিড হাইপারগ্লাসেমিয়া সৃষ্টি করে। যখন এই জাতীয় ঔষধগুলো এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিন কম্বিনেশনের সাথে রোগীকে দেয়া হয়, তখন গ্লাইসেমিক নিয়ন্ত্রণ বজায় রাখতে রোগীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত। এম্পাগ্লিফ্রোজিন এবং মেটফরমিন কম্বিনেশন গ্রহণকারী রোগীর কাছ থেকে যখন এই জাতীয় ঔষধ প্রত্যাহার করা হয়, তখন হাইপোগ্লাইসেমিয়ার জন্য রোগীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত।

অ্যালকোহল: অ্যালকোহল ল্যাকটেট মোটাবোলিজমের উপর মেটফরমিন প্রভাবকে সঞ্চারিত করে। অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ক্ষেত্রে রোগীদের সতর্ক করুন।

প্রতিনির্দেশনা

  • এম্পাগ্লিফ্লোজিন এবং মেটফরমিনের সাথে সংবেদনশীলতা
  • যে কোনও ধরণের তীব্র ম্যেটাবোলিক অ্যাসিডোসিস (যেমনঃ ল্যাকটিক অ্যাসিডোসিস, ডায়াবেটিক কিটোঅ্যাসিডোসিস)
  • ডায়াবেটিক প্রি-কোমা
  • গুরুতর রেনাল ফেইলিউর (জিএফআর <৩০ মিলি / মিনিট)
  • রেনাল ফাংশন পরিবর্তন করার সম্ভাব্য শর্ত সমূহ যেমনঃ ডিহাইড্রেশন, গুরুতর ইনফেকশান, শক
  • টিস্যু হাইপোক্সিয়ার কারণ হতে পারে (বিশেষত তীব্র, বা দীর্ঘস্থায়ী রোগের অবনতি ঘটায়) যেমনঃ ডিকম্পেনসেটেড হার্ট ফেইলিউর, শ্বাস প্রশ্বাসের ব্যর্থতা, মায়োকার্ডিয়াল ইনফার্কশন, শক
  • হেপাটিক ইমপেয়ারমেন্ট, তীব্র অ্যালকোহল ইনটক্সিকেশান, মদ্যপান

পার্শ্ব প্রতিক্রিয়া

এম্পাগ্লিফ্লোজিন ব্যবহারে সংগঠিত প্রতিক্রিয়াগুলো (৫% বা তার বেশি) হল মূত্রনালীর সংক্রমণ এবং মহিলাদের যেনিটাল মাইকোটিক সংক্রমণ। মেটফরমিন ব্যবহারে সৃষ্ট সাধারাণ প্রতিক্রিয়াগুলো (>৫%) হল ডায়রিয়া, মাথা ঘোরা অথবা বমিভাব, পেট ফাঁপা, পেটে অস্বস্ডি, বদহজম, অস্থিরতা এবং মাথাব্যথা। নিম্নে গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেওয়া হল-
  • খুব সাধারণ: হাইপোগ্লাইসেমিয়া (যখন সালফোন্যাইলইউরিয়া বা ইনসুলিন ব্যবহার করা হয়), গ্যাস্ট্রোইনটেস্টিনাল লক্ষণসমূহ
  • সাধারণ: ভ্যাজাইন্যাল মনিলিয়াসিস, ভালভোভ্যাজিনাইটিস, ব্যালানাইটিস অন্যান্য জেনিটাল সংক্রমণ। তৃষ্ণা, স্বাদের ব্যাঘাত, পুরাইটাস (জেনারালাইজড), ফুসকুড়ি, প্রস্রাব বৃদ্ধি, সিরাম লিপিড বৃদ্ধি
  • অসামান্য: ভলিউম দিপিশান, অ্যাটিকারিয়া, ডায়াসউরিয়া, রক্তের ক্রিয়েটিনিন বৃদ্ধি / গ্লোমেরুলার ফিলট্রেশানের হার হ্রাস, হেমাটোক্রিট বৃদ্ধি পাওয়া
  • বিরল: ডায়াবেটিক কিটোএসিডোসিস

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

বিশেষভাবে দ্বিতীয় এবং তৃতীয় ট্রাইমিস্টারে ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে মহিলাদের পরামর্শ দিতে হবে। এই কম্বিনেশন স্তন্যদানকালে ব্যবহার এর ক্ষেত্রে নির্দেশিত নয়।

সতর্কতা

ল্যাকটিক অ্যাসিডোসিস: বিপনন পরবর্তী সময়ে মেটফরমিন সম্পর্কিত ল্যাকটিক অ্যাসিডোসিস দেখা গিয়েছে। যদি ল্যাকটিক অ্যাসিডোসিস দেখা যায়, তৎক্ষণাৎ এই combination বন্ধ করার পাশাপাশি হাসপাতালে প্রয়োজনীয় সহায়ক ব্যাবস্থা নিতে হবে।

হাইপোটেনশন: কিডনি সমস্যা জনিত, বয়স্ক, কম সিস্টলিক প্রেশার এবং ডাইউরেটিকস সেবন করে এমন রোগীদের ক্ষেত্রে এই combination শুরু করার আগে ভলিউম স্ট্যাটাস পর্যালোচনা করতে হবে এবং থাকলে তা সংশোধন করতে হবে। চিকিৎসা শুরু করার পরে হাইপোটেনশন এর লক্ষন পর্যালোচনা করতে হবে এবং ক্লিনিক্যাল অবস্থা পর্যবেক্ষণ করতে হবে যখন ভলিউম সংকোচন এর সম্ভাবনা থাকে।

কিটোঅ্যাসিডোসিস: এই combination শুরু করার পূর্বে কিটোঅ্যাসিডোসিসের জন্য রোগীর মেটাবলিক অ্যাসিডোসিসের লক্ষণ এবং উপসর্গ রক্তের glucose এ্রর পরিমাণ নির্বিশেষে বিবেচনা করতে হবে। সন্দেহ হলে এই combination বন্ধ করে দিতে হবে এবং তৎক্ষণাৎ চিকিৎসা নিতে হবে।

তীব্র কিডনির সমস্যা এবং কিডনি কার্যকারিতায় অসামঞ্জস্যতা: খাদ্য গ্রহন কমে গেলে অথবা ফ্লুইড লস বেড়ে গেলে সাময়িকভাবে বন্ধ করতে হবে। যদি তীব্র কিডনির সমস্যা দেখা দিয়ে থাকে, তৎক্ষণাৎ এই combination বন্ধ করে দিতে হবে এবং প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

ইউরোসেপসিস, পাইলোনেফ্রাইটি, ফর্নিয়ার্স গ্যাংগ্রিন এবং জেনিটাল মাইকোটিক সংক্রমণ: SGLT-2 ইনহিবিটর দ্বারা চিকিৎসায় মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। রোগীর মূত্রনালীর সংক্রমণের লক্ষণগুলো পর্যবেক্ষণ করতে হবে এবং নির্দেশিত হলে তৎক্ষণাৎ চিকিৎসা নিতে হবে। Hypoglycemia এই combination দিয়ে চিকিৎসা করার সময় hypoglycemia ঝুঁকি হ্রাস করার জন্য ইনসুলিনের ডোজ কমিয়ে বিবেচনা করতে হবে।

ভিটামিন বি১২ এর ঘাটতি: মেটফরমিন ভিটামিন বি১২ এর মাত্রা কমিয়ে দিতে পারে। হেমাটোলজিক পরামিতিগুলো বার্ষিকভাবে পর্যবেক্ষণ করতে হবে।

এলডিএল-সি এর মাত্রা বৃদ্ধি: পর্যবেক্ষণ করতে হবে এবং যথাযথ চিকিৎসা নিতে হবে। ম্যাক্রোভাসকুলার ফলাফলঃ এই combination ব্যাবহারে ম্যাক্রোভাসকুলার ঝুঁকির ব্যাপারে কোন গবেষণা করা হয় নি।

মাত্রাধিক্যতা

নিয়ন্ত্রিত ক্লিনিকাল স্টাডিতে দেখা গেছে যে, টাইপ ২ ডায়াবেটিস রোগীদের একক মাত্রায় সর্বোচ্চ ৮০০ মি.গ্রা. এম্পাগ্লিফ্লোজিন (সুপারিশকৃত দৈনিক সর্বোচ্চ মাত্রার ৩২ গুনের সমান) এবং একাধিক মাত্রায় দৈনিক ১০০ মি.গ্রা.পর্যন্ত (সুপারিশকৃত দৈনিক সর্বোচ্চ মাত্রার ৪ গুনের সমান) দেবার পরও রোগীদের মধ্যে কোন প্রকার বিষাক্ততা দেখা যায়নি। মেটফরমিনের ডোজ ৮৫ গ্রাম পর্যন্ড্র বৃদ্ধি করার পরও হাইপোগ্লাইসেমিয়া দেখা যায় নি। যদিও ল্যাকটিক অ্যাসিডোসিস এমন পরিস্থিতিতে দেখা গিয়েছে। ল্যাকটিক অ্যাসিডোসিস একটি জরুরি অবস্থা এবং অবশ্যই হাসপাতালে চিকিৎসা করা উচিত। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, রোগীর ক্লিনিকাল অবস্থার উপর বিবেচনা করে চিকিৎসা শুরু করা উচিত। ল্যাকটেট এবং মেটফরমিন অপসারণের সবচেয়ে কার্যকর পদ্ধতি হল হিমোডায়ালাইসিস। হেমোডায়ালাইসিসের মাধ্যমে এম্পাগ্নিফ্লোজিন অপসারণের কোন তথ্য নেই।

থেরাপিউটিক ক্লাস

Combination Oral hypoglycemic preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names