হাইড্রোকর্টিসন এসিটেট + বেনজাইল বেনজয়েট + বিস্‌মাথ সাবগ্যালেট + বিস্‌মাথ অক্সাইড + বেলাসাম পেরু + জিংক অক্সাইড

নির্দেশনা

এই অয়েন্টমেন্ট অভ্যন্তরীন ও বাহ্যিক অর্শ্বরোগ এবং মলদ্বারের চুলকানীর চিকিৎসায় নির্দেশিত।

উপাদান

প্রতি ১০০ গ্রাম অয়েন্টমেন্টে আছে-
  • হাইড্রোকর্টিসন এসিটেট বিপি ০.২৫ গ্রাম
  • বেনজাইল বেনজয়েট বিপি ১.২৫ গ্রাম
  • বিস্মা‌থ সাবগ্যালেট বিপি ২.২৫ গ্রাম
  • বিস্মা‌থ অক্সাইড ফার্মা গ্রেড ০.৮৭৫ গ্রাম
  • বেলসাম পেরু ফার্মা গ্রেড ১.৮৭৫ গ্রাম
  • জিংক অক্সাইড বিপি ১০.৭৫ গ্রাম

ফার্মাকোলজি

এই অয়েন্টমেন্টটি জীবাণুনাশক, সংকোচনকারী, প্রলেপকারী এবং প্রদাহ বিরোধী হিসেবে কাজ করে। বিসমাথ অক্সাইড, জিংক অক্সাইড এবং বিসমাথ সাবগ্যালেট মলদ্বারের অভ্যন্তরীণ আবরণ রক্ষায় সহায়তা করে। এই উপাদানগুলোর মৃদু জীবাণুনাশক ও সংকোচনকারী বৈশিষ্ট্য রয়েছে। বেলসাম পেরুর উপাদান হিসেবে রয়েছে সিনামিক ও বেনজয়িক এসিড যারা একত্রে জীবাণুনাশক ও প্রতিরোধক হিসেবে কাজ করে। বেলসাম পেরু এপিথেলিয়াল কোষ গঠনে ভূমিকা রাখে। বেনজাইল বেনজয়েট এ্যানোসিল এর অন্যান্য উপাদান সমূহকে সংরক্ষণ করে এবং এটির মৃদু জীবাণুনাশক বৈশিষ্ট্য আছে। হাইড্রোকর্টিসন এসিটেট এর প্রদাহ বিরোধী ক্ষমতা রয়েছে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে (১৮ বছরের ও তার বেশি): সকালে, রাতে এবং প্রতিবার মলত্যাগের পর সর্বোচ্চ দৈনিক ৪ বার আক্রান্ত স্থানে প্রয়োগ করা যাবে। আক্রান্ত স্থান ভালভাবে পরিস্কার এবং শুকানোর পরে গজ ড্রেসিং এর সাহায্যে অয়েন্টমেন্টটি ব্যবহার করতে হবে। মলদ্বারের ভিতরে আক্রান্ত স্থানের ক্ষেত্রে সরবরাহকৃত এপ্লিকেটর দ্বারা ব্যবহার করতে হবে। সর্বোচ্চ এক সপ্তাহের জন্য ব্যবহার করুন। শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য।

১৮ বছরের নিচে: ১৮ বছরের নিচে শিশুদের জন্য প্রযোজ্য নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

কর্টিকোস্টেরয়েড রয়েছে এমন ওষুধের সাথে একযোগে এই অয়েন্টমেন্ট ব্যবহারে সিস্টেমিক প্রভাব বৃদ্ধি পাবে।

প্রতিনির্দেশনা

যক্ষা জাতীয় এবং ভাইরাস দ্বারা আক্রান্ত রোগসমূহ যেমন: হারপিস সিমপ্লেক্স, গো-বসন্ত এবং জল বসন্ত থাকলে ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

দীর্ঘ মেয়াদী এবং অত্যাধিক ব্যবহারের ফলে সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড এর প্রভাব সৃষ্টি করতে পারে এবং সাতদিনের বেশি সময় ধরে ব্যবহার করা উচিত নয়। কদাচিৎ সংবেদনশীল প্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং রোগীদের ব্যবহারের পর অস্থায়ী জ্বালাপোড়া অনুভব হতে পারে, বিশেষত এনোডার্মটি যদি ক্ষত থাকে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে, মানব গর্ভাবস্থায় নিরাপত্তার অপর্যাপ্ত প্রমাণ রয়েছে এবং ক্লেফট-প্যালেট এবং অন্তঃপ্রবাহ বৃদ্ধিতে বাধা দেওয়ার পাশাপাশি নবজাতকের হাইপোথ্যালামিক পিটুইটারি-অ্যাড্রেনাল অক্ষের দমনের একটি খুব ছোট ঝুঁকি থাকতে পারে। স্তন্যদানকালে বিশেষ সতর্কতার প্রয়োজন নেই। শুধুমাত্র তখনই গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে যখন কোনও নিরাপদ বিকল্প নেই এবং যখন রোগটি মা বা শিশুর জন্য ঝুঁকি বহন করে।

সতর্কতা

বাহ্যিকভাবে ব্যবহৃত স্টেরয়েড রয়েছে এমন ওষুধসমূহ রক্তে শোষিত হতে পারে, সেটি বিবেচনায় রাখতে হবে। দীর্ঘ মেয়াদী ও অত্যাধিক ব্যবহারে ফলে কর্টিকোস্টেরয়েডের ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে, তাই ৭ দিনের বেশি ব্যবহার করা যাবেনা। যদি উপসর্গগুলি উন্নত না হয় বা অধিকতর খারাপ হয়ে যায় বা মলাশয় থেকে রক্তপাত ঘটে সেসব ক্ষেত্রে অয়েন্টমেন্টটি ব্যবহার বন্ধ করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Other Topical corticosteroids

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা যাবে না। আলো থেকে দুরে ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ফ্রিজে রাখা যাবে না।

Available Brand Names