বালোক্সাভির মারবক্সিল

নির্দেশনা

বালোক্সাভির একটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের পলিমারেজ অ্যাসিডিক (পিএ) এস্তোনিউক্লিয়াস ইনহিবিটর যা ১২ বছর বা তার বেশি বয়সের ইনফ্লুয়ো রোগীদের চিকিৎসার জন্য নির্দেশিত, যাদের উপসর্গ ৪৮ ঘন্টা বা তার কম সময় লক্ষণীয় এবং যারা-
  • সুস্থ, অথবা
  • ইনফ্লুয়েঞ্জা সম্পর্কিত জটিলতার ঝুঁকিতে আছে
এছাড়াও ১২ বছর বা তার চেয়ে বেশি বয়সের রোগী যারা ইনফ্লুয়েঞ্জা রোগীর সংস্পর্শে আসে তাদের জন্যও বালোক্সাভির নির্দেশিত।

ফার্মাকোলজি

বালোক্সাভির মারবক্সিল একটি অ্যান্টিভাইরাল পলিমারেজ এন্ডোনিউক্লিয়াস ইনহিবিটর। বাংলাক্স মুখে যাওয়ার জন্য একটি পাতলা আবরণযুক্ত ট্যাবলেট। বালোক্সাভির মারবক্সিল একটি প্রোড্রাগ যা হাইড্রোলাইসিস দ্বারা বালোক্সভিরে রূপান্তরিত হয়। বালোক্সাডির পলিমারেজ অ্যাসিডিক (পিএ) প্রোটিনের এন্ডোনিউক্লিয়াসের ক্রিয়াকলাপকে বাধা দিয়ে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস রেপ্লিকেশনে বাধা দেয়।

মাত্রা ও সেবনবিধি

খাবার সহ বা ছাড়াই লক্ষণ শুরুর ৪৮ ঘন্টার মধ্যে বালোক্সাভির এর একক ডোজ গ্রহণ ডোজ ওজনের উপর নির্ভর করে। 

৪০ থেকে ৮০ কেজির কম: একই সময়ে দুটি ২০ মি.গ্রা. ট্যাবলেট মোট ৪০ মি.গ্রা. একক ডোজ নিতে হবে।
কমপক্ষে ৮০ কেজি: একই সময়ে দুটি ৪০ মি.গ্রা. ট্যাবলেট মোট ৮০ মি.গ্রা. একক ডোজ নিতে হবে।

বাচ্চাদের ক্ষেত্রে ব্যবহার: ইনফ্লুয়েঞ্জার চিকিৎসার জন্য বালোক্সাভির বালোক্সাভির এর সুরক্ষা এবং কার্যকারিতা ১২ বছর বা বেশি বয়সী এবং কমপক্ষে ৪০ কেজি ওজনের পেডিয়াট্রিক রোগীদের মধ্যে প্রতিষ্ঠিত হয়েছে।

ঔষধের মিথষ্ক্রিয়া

দুগ্ধজাত পণ্য, ক্যালসিয়াম পানীয়, অ্যান্টাসিডস বা মৌখিক সাপ্লিমেন্ট (যেমন- ক্যালসিয়াম, আয়রণ, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম বা জিংক) সহ বালোক্সাভির সেবন এড়িয়ে চলুন। লাইভ অ্যাটেনিউয়েটেড ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনগুলি অ্যান্টিভাইরাল দ্বারা প্রভাবিত হতে পারে।

প্রতিনির্দেশনা

রোগীদের মধ্যে বালোক্সাভির মারবক্সিল বা এর কোনও উপাদানের সংবেদনশীলতার ইতিহাস থাকলে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

পর্যাপ্ত তথ্য নাই।

সতর্কতা

এনাফাইল্যাক্সিস, অ্যাঞ্জিওইডেমা অ্যালার্জি এবং ইরিথেমা মাল্টিফর্ম এর মতো প্রতিক্রিয়া দেখা দেয় বা সন্দেহ হলে উপযুক্ত চিকিৎসা শুরু করুন।

ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি: মারাত্মক ব্যাকটেরিয়া সংক্রমণ শুরু হতে পারে ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণ গুলির সাথে। সম্ভাব্য গৌণ ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকির জন্য প্রেসক্রাইবারদের সতর্ক হওয়া উচিত এবং যথাযথ হিসাবে তাদের আচরণ করা উচিত।

মাত্রাধিক্যতা

ওভারডোজের চিকিৎসায় সাধারণ লক্ষণগুলো পর্যবেক্ষণ এবং রোগীর ক্লিনিকাল অবস্থা পর্যবেক্ষণসহ সাধারণ সহায়ক ব্যবস্থা থাকা উচিত। বালোক্সাভির এর কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই।

থেরাপিউটিক ক্লাস

Respiratory viral infections (Influenza)

সংরক্ষণ

৩০° সে. তাপমাত্রার উপর সংরক্ষণ করবেন না। শুকনো স্থানে রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।