উপাডাসিটিনিব

নির্দেশনা

উপাডাসিটিনিব হল একটি জ্যানাস কাইনেজ (জ্যাক) ইনহিবিটার যা মাঝারি থেকে গুরুতরভাবে সক্রিয় রিউমাটয়েড আর্থ্রাইটিস চিকিৎসার জন্য নির্দেশিত, যারা মেথোট্রেক্সটি-এ ভালো ফল পায়নি বা মেথোটেক্সাট এ অসহিষ্ণু।

ফার্মাকোলজি

উপাডাসিটিনিব হল একটি জ্যানাস কাইনেজ (জ্যাক) ইনহিবিটার। জ্যাক হল অন্তঃকোষীয় এনজাইম যা সাইটোকাইন বা গ্রোথ ফ্যাক্টর থেকে উদ্ভূত সংকেত প্রেরণ করে অন্তঃকোষীয় ঝিল্লি হেমাটোপয়েসিস এবং ইমিউন কোষের অন্তঃকোষীয় প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে। সিগন্যালিং পাথওয়ের মধ্যে জ্যাক ফসফরাইলেট হয়ে সিগন্যাল ট্রান্সডিউসার ও ট্রান্সক্রিপশন এক্টিভেটর (স্ট্যাট) কে সক্রিয় করে যা অন্তঃকোষীয় কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে জিনের অভিব্যক্তি সহ। উপাডাসিটিনিব জ্যাক-এ সংকেত প্রেরণের পথে বাধা দিয়ে স্ট্যাট এর ফসফরাইলেশন এবং সক্রিয়করণ প্রতিরোধ করে।

মাত্রা ও সেবনবিধি

উপাডাসিটিনিব এর নির্দেশিত ডোজ হল প্রতিদিন একবার ১৫ মি.গ্রা.। উপাডাসিটিনিব মনোথেরাপি হিসেবে বা মেথোট্রেক্সাট ও অন্যান্য নন-বায়োলজিক DMARD-এর সাথে সেবন করা যাবে। উপাডাসিটিনিব সেবন শুরু বা বন্ধ করতে হবে যদি লিম্ফোসাইটের সংখ্যা ৫০০ সেল/মিমি এর কম, নিউট্রোফিলের সংখ্যা ১০০০ সেল/মিমি এর কম অথবা হিমোগ্লোবিন ৮ গ্রাম/ডেসিলিটার এর কম থাকে।

শিশু এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: ০-১৮ বছরের মধ্যে উপাডাসিটিনিব এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়।

হেপাটিক সমস্যা: গুরুতর হেপাটিক রোগীদের ক্ষেত্রে উপাডাসিটিনিব নির্দেশিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

শক্তিশালী CYP3A4 ইনহিবিটরস: শক্তিশালী CYP3A4 ইনহিবিটর সহ (যেমন কিটোকোনাজল) এর সাথে সেবন করলে উপাডাসিটিনিব এর পরিমাণ বৃদ্ধি পায়। শক্তিশালী CYP3A4 ইনহিবিটর দিয়ে দীর্ঘস্থায়ী চিকিৎসা গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে উপাডাসিটিনিব সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

শক্তিশালী CYP3A4 ইনডিউসার: শক্তিশালী CYP3A4 ইনডিউসার (যেমন রিফাম্পিন) এর সাথে সেবন করলে উপাডাসিটিনিব এর কার্যকরিতা কমে। শক্তিশালী CYP3A4 ইনডিউসার এর সাথে উপাডাসিটিনিবের ব্যবহার নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

১% বা এর চেয়ে বেশি রোগীর ক্ষেত্রে উপরের শ্বাস নালীর সংক্রমণ, বমি বমি ভাব, কাশি এবং জ্বর হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের মধ্যে উপাডাসিটিনিব ব্যবহারের সীমিত তথ্য ড্রাগ-সম্পর্কিত ঝুঁকি মূল্যায়ন করার জন্য যথেষ্ট নয়। প্রাণী অধ্যয়নের উপর ভিত্তি করে দেখা যায় যে উপাডাসিটিনিব ভ্রূণকে প্রতিকূলভাবে প্রভাবিত করতে পারে। স্তন্যদান না করার জন্য নির্দেশিত।

সতর্কতা

গুরুতর সংক্রমণ: সক্রিয়, গুরুতর সংক্রমণের রোগীদের ক্ষেত্রে উপাডাসিটিনিব ব্যবহার এড়িয়ে চলুন।

ম্যালিগন্যান্সি: ম্যালিগন্যান্ট রোগীদের মধ্যে থেরাপি শুরু করার আগে উপাডাসিটিনিব ব্যবহারের ঝুঁকি এবং প্রয়োজনীয়তা বিবেচনা করুন।

থ্রম্বোসিস: থ্রম্বোসিসের ঝুঁকি আছে এমন রোগীদের চিকিৎসা করার আগে ঝুঁকি এবং সুবিধাগুলি বিবেচনা করুন। থ্রম্বোসিসের লক্ষণ সহ রোগীদের অবিলম্বে মূল্যায়ন করুন এবং যথাযথভাবে চিকিৎসা করুন।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ছিদ্র: বেশি ঝুঁকিতে থাকতে পারে এমন রোগীদের সতর্কতার সাথে ব্যবহার করুন।

ল্যাবরেটরি মনিটরিং: লিম্ফোসাইট, নিউট্রোফিল, হিমোগ্লোবিন এবং লিভার এনজাইম এ পরিবর্তন আসে বিধায় মনিটরিং নির্দেশিত।

এন্ড্রায়ো-ফেটাল টক্সিসিটি: এনিম্যাল স্টাডিতে দেখা গেছে যে, উপাডাসিটিনিব ফেটাসের ক্ষতি করতে পারে। একটি ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির কথা বিবেচনা করে উপাডাসিটিনিব ব্যবহার করার ক্ষেত্রে মহিলাদের কার্যকর গর্ভনিরোধক ব্যবহারের পরামর্শ দিন।

ভ্যাকসিন: লাইভ ভ্যাকসিনের সাথে উপাডাসিটিনিব ব্যবহার এড়িয়ে চলুন।

মাত্রাধিক্যতা

উপাডাসিটিনিব ক্লিনিকাল ট্রায়ালে ক্লিনিকাল ট্রায়ালে দৈনিক AUC-তে ৬০ মি.গ্রা. এক্সটেন্ডেড রিলিজের সমতুল্য ডোজ পর্যন্ত পরিচালিত হয়েছিল। পার্শ্বপ্রতিক্রিয়া কম ডোজের সমতুল্য এবং কোন নির্দিষ্ট পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। সিস্টেমিক সঞ্চালনে আনুমানিক ৯০% উপাডাসিটিনিব ২৪ ঘন্টার মধ্যে নির্গত হয়। (ক্লিনিকাল স্টাডিতে মূল্যায়ন করা ডোজ সীমার মধ্যে)। ওভারডোজের ক্ষেত্রে রোগীর লক্ষণ ও উপসর্গের দিকে খেয়াল রাখা হয়। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে চিকিতসা গ্রহণ করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used for Rheumatoid Arthritis

সংরক্ষণ

ঠান্ডা এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন (৩০°সেঃ এর উপরে নয়)। শিশুদের নাগালের বাইরে রাখুন।