আনডিনেচার্ড টাইপ ২ কোলাজেন + গ্লুকোসামিন সালফেট + বসিলিয়া সেরেটা + বোরন

নির্দেশনা

  • বার্ধক্য জনিত জয়েন্টগুলোর জন্য সুপিরিওর সাপোর্ট
  • সর্বশেষ গবেষণার উপর ভিত্তি করে পরবর্তী প্রজন্মের বহু-পুষ্টির সূত্র
  • বসিলিয়া 5-LOX এনজাইমকে বাধা দেয়
  • আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন স্ট্যান্ডার্ডাইজড চিকেন কার্টিলেজ এক্সট্র্যাক্ট জয়েন্টের স্বাস্তি এবং গতির উন্নতি করে

উপাদান

প্রতিটি ট্যাবলেটে রয়েছে
  • আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন ২০ মি.গ্রা.
  • গ্লুকোসামিন সালফেট ৭৫০ মি.গ্রা.
  • বসিলিয়া সেরেটা ৫০ মি.গ্রা.
  • বোরন (ক্যালসিয়াম ফ্রুকটোবোরেট) ০.৭৫ মি.গ্রা.

ফার্মাকোলজি

আনডিন্যাচার্ড টাইপ-২ কোলাজেন: একটি পেটেন্টযুক্ত, নিম্ন তাপমাত্রায়, নন এনজাইমেটিক উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করে চিকেন স্টার্নামের কার্টিলেজ থেকে তৈরী পুষ্টির পরিপূরক যা প্রাকৃতিক স্বাভাবিক আণবিক ট্রিপল হেলিক্স কাঠামো এবং এর জৈবিক ক্রিয়াকে সমুন্নত রাখে। আনডিন্যাচার্ড টাইপ-২ কোলাজেন একটি অনন্য কর্মপদ্ধতির মাধ্যমে কাজ করে। আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন এর এপিটপ নামে একটি সক্রিয় বাইন্ডিং সাইট আছে যা ওরাল টলারাইজেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ওরাল টলারাইজেশন প্রক্রিয়া দ্বারা আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন এর সক্রিয় এপিটপগুলো ক্ষুদ্রান্ত্রের পিয়ার’স প্যাচের (লসিকা কলা) সংস্পর্শে এসে কোলাজেন টি-কোষকে টি-রেগুলেটরি কোষে রূপান্তরিত করে। এই টি-রেগুলেটরি কোষ অস্থিসন্ধিতে পৌঁছায় এবং প্রদাহ বিরোধী মেডিয়েটরগুলো যেমন- ট্রান্সফরমিং গ্রোথ ফ্যাক্টর-বিটা (টিজিএফ-বিটা) ও ইন্টারলিউকোট্রিন-১০ (আইএল -১০) এর নিঃসরণ ঘটায়। তাই ইহা অস্থিসন্ধির প্রদাহ কমায় এবং কার্টিলেজের পুনর্গঠনে সাহায্য করে। ওআরএসআই (অস্টিওআর্থ্রাইটিস রিসার্চ সোসাইটি ইন্টারন্যাশনাল) এর মতে আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন এর ওরাল সেবনের মাধ্যমে অস্টিওআর্থ্রাইটিস এর আর্টিকুলার কার্টিলেজের অবনতি হ্রাস করে।

গ্লুকোসামিন সালফেট: এটি একটি প্রাকৃতিক পরিপূরক। এটি একটি চিনির প্রোটিন যা কার্টিলেজ তৈরী করতে সহায়তা করে। কার্টিলেজ ম্যাট্রিক্স এবং সাইনোভিয়াল ফ্লুইডের মধ্যে গ্লুকোসামিনের একটি সাধারণ উপাদান গ্লাইকোসামিনোগ্ইলাক্যান্স, এটির আর্টিকুলার কার্টিলেজ এবং জয়েন্ট টিস্যুতে বিভিন্ন ফার্মাকোলজিক্যাল কার্যকারিতা রয়েছে। রেনডোমাইজড প্লাসেবো কন্ট্রোলড ক্লিনিক্যাল ট্রায়ালে গ্লুকোসামিন সালফেটের দীর্ঘমেয়াদী ব্যবহারে হাঁটুর অস্টিওআর্থ্রাইটিস রোগীদের মধ্যে লক্ষণগুলির উল্লেখযোগ্য উন্নতিসহ জয়েন্টগুলোর কাঠামোগত পরিবর্তনে বাঁধা প্রদান করে।

বসিলিয়া সেরেটা: এই ভেষজ উদ্ভিদের নির্যাস ৫-লাইপোঅক্সিজেনাস এনজাইম ও লিউকোট্রিন বি এর মত প্রদাহজনক কারনগুলি প্রতিরোধ করে জয়েন্টে এর স্বাস্থ্যের উন্নতি করে যা বার্ধক্যজনিত জয়েন্টগুলিকে প্রভাবিত করে। অস্টিওআর্থ্রাইটিস, জয়েন্ট ফাংশন এবং জয়েন্টের ব্যথার জন্য বসিলিয়া সেরেটার নির্যাস ক্লিনিক্যালীভাবে কার্যকর। বসিলিয়া সেরেটা আর্থ্রাইটিসের ক্ষেত্রে কার্টিলেজের ক্ষয় হ্রাস করতে সহায়তা করে। প্লাসেবো কন্ট্রোলড ক্লিনিক্যাল স্টাডিতে বসিলিয়া সেরেটার নির্যাস মাত্র ৮ সপ্তাহের মধ্যে জয়েন্ট এর অস্বস্তির লক্ষণগুলির উন্নতি করে। প্রচলিত ব্যথানাশক ঔষধগুলির একটি বিকল্প হিসেবে বসিলিয়া সেরেটা কার্যকর।

বোরন (ক্যালসিয়াম ফ্রুকটোবোরেট): ইহা একটি ক্যালসিয়াম, ফ্রুক্টোজ ও বোরন এর একটি পেটেন্ট কমপ্লেক্স যা প্রাকৃতিক ভাবে ফল, শাকসবজি ও ভেষজ উদ্ভিদে পাওয়া যায়। ক্যালসিয়াম ফ্রুকটোবোরেট মানব দেহের সি-রিঅ্যাকটিভ প্রোটিন এর মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। এই অনন্য উদ্ভিদ-খনিজ কমপ্লেক্স হাড়ের খনিজ এর ঘনত্ব হ্রাসের সাথে সম্পর্কিত প্রদাহ নিয়ন্ত্রণ করে হাড়ের সুস্বাস্থ্যে অবদান রাখে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: প্রতিদিন ১ টি করে ট্যাবলেট ২ বার খাবার পর মুখে সেব্য। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

শিশু ও কিশোরদের ক্ষেত্রে ব্যবহার: ১২ বছরের কম বয়সী শিশুদের সুরক্ষা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

আনডিন্যাচার্ড টাইপ ২ কোলাজেন, বসিলিয়া, গ্লুকোসামিন সালফেট ও বোরন এর উল্লেখযোগ্য অন্য ঔষধের সাথে প্রতিক্রিয়ার কোন তথ্য নেই। তবে গ্লুকোসামিন সালফেট এবং বসিলিয়া সেরেটা রক্তের পাতলাকরণ ঔষধগুলির (যেমন ওয়ারফেরিন ও হেপারিন) সাথে প্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিনির্দেশনা

এটা জানা যায় যে নিম্নলিখিত শ্রেণীর রোগীদের শুধুমাত্র চিকিৎসকের তত্ত্বাবধানে সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত বা সম্পূর্ণরূপে এড়ানো উচিত। ডায়াবেটিক রোগীদের শুধুমাত্র চিকিৎসকের তত্ত্বাবধানে গ্লুকোসামিন সালফেট সাপ্লিমেন্ট ব্যবহার করা উচিত, কারণ কিছু গবেষণায় দেখা গেছে যে গ্লুকোসামিন সালফেট ইনসুলিন রেসিস্টেন্স বাড়াতে পারে। যেসব রোগীর শেলফিশের অ্যালার্জি আছে তাদের গ্লুকোসামিন সালফেট সাপ্লিমেন্ট গ্রহণ করার আগে তাদের চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত। শেলফিশের অ্যালার্জি সাধারণত গ্লুকোসামিন সালফেট গ্রহণের জন্য সীমাবদ্ধতা সৃষ্টি করে না কারণ গ্লুকোসামিন সালফেট, কাইটিন (একটি কার্বোহাইড্রেট) থেকে নিষ্কাশিত হয়, যেখানে শেলফিশ অ্যালার্জি প্রায়শই প্রোটিনের কারণে হয়। শিশু, সেই সাথে মহিলা যারা গর্ভবতী এবং/ অথবা স্তন্যপান করান, বা যারা গর্ভবতী হতে পারে। গ্লুকোসামিন এবং কনড্রয়েটিন সালফেট সাপ্লিমেন্ট গ্রহণ করা ছোট বাচ্চা বা ভ্রম্নণের উপর নেতিবাচক প্রভাব ফেলে কিনা তা নির্ধারণ করার জন্য বর্তমানে যথেষ্ট গবেষণা নেই। যে সমস্ত রোগীদের গ্লুকোসামিন সাপ্লিমেন্টের প্রতিকূল প্রতিক্রিয়া বা অস্বাভাবিক পার্শ্বপ্রতিক্রিয়া আছে তাদের অবিলম্বে ব্যবহার বন্ধ করা উচিত এবং তাদের চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্লুকোসামিন সালফেট বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ। এটি বমি বমি ভাব, অম্বল, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যসহ কিছু হালকা পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। অস্বাভাবিক পার্শ্বপ্রতিক্রিয়া হল তন্দ্রা, ত্বকের প্রতিক্রিয়া এবং মাথাব্যথা। কিছু গ্লুকোসামিন পণ্যগুলিতে লেবেলযুক্ত পরিমাণে গ্লুকোসামিন থাকে না বা অতিরিক্তি পরিমাণে ম্যাঙ্গানিজ থাকে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে নির্দেশিত নয়।

সতর্কতা

গ্লুকোসামিনের উপস্থিতি থাকায় ডায়াবেটিক রোগীদের রক্তের গ্লুকোজ লেবেল নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে। রেনাল ও হেপাটিক সমস্যাযুক্ত রোগীদের ক্ষেত্রে স্টাডি নাই। তবে গুরুতর রেনাল ও হেপাটিক সমস্যা রোগীদের ব্যবহারে চিকিৎসকের ত্বত্তাবধানে রাখা উচিত।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রায় ব্যবহারে বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং পেটের অস্বস্তি লক্ষণ দেখা দিতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Specific mineral & vitamin combined preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. তাপমাত্রার নিচে ও শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names