সালবিউটামল + বুডেসোনাইড

নির্দেশনা

এই ইনহেলার ব্রঙ্কোকনস্ট্রিকশনের প্রয়োজনীয় চিকিৎসা বা প্রতিরোধের জন্য এবং হাঁপানি রোগীদের মধ্যে শ্বাসকষ্টের ঝুঁকি কমাতে নির্দেশিত।

ফার্মাকোলজি

এটি হল সালবিউটামল, যা একটি বিটা ২-অ্যাড্রেনার্জিক অ্যাগোনিস্ট এবং বুডেসোনাইড, যা একটি কর্টিকোস্টেরয়েডের সংমিশ্রণ। এটি ব্রঙ্কোকনস্ট্রিকশনের প্রয়োজনীয় চিকিৎসা বা প্রতিরোধের জন্য নির্দেশিত এবং ১৮ বছর বা তার বেশি বয়সের হাঁপানিতে আক্রান্ত রোগীদের মধ্যে বৃদ্ধির ঝুঁকি কমাতে নির্দেশিত। সালবিউটামল শ্বাসনালী থেকে টার্মিনাল ব্রঙ্কিওল পর্যন্ত সমস্ত শ্বাসনালীর মসৃণ পেশীগুলিকে শিথিল করে, এবং বুডেসোনাইড প্রদাহের সাথে জড়িত একাধিক প্রকারের কোষ এবং মধ্যস্থতাকারীদের বিরুদ্ধে বিস্তৃত প্রতিরোধমূলক কাজ করে থাকে।

মাত্রা ও সেবনবিধি

এই ইনহেলার এর প্রস্তাবিত ডোজ হল সালবিউটামল ১৮০ মাইক্রোগ্রাম এবং বুডেসোনাইড ১৬০ মাইক্রোগ্রাম (২ পাফ)। এটি হাঁপানির উপসর্গ উপশমের জন্য মৌখিকভাবে গ্রহণ করতে হয়। ২৪ ঘন্টার মধ্যে ৬ ডোজ (১২ পাফ) এর বেশি গ্রহণ করবেন না। প্রথমবার ব্যবহারের পূর্বে ইনহেলারটি প্রাইম করে নিতে হবে। প্রাইম করতে, বাতাসে ইনহেলারটির ৪টি পাফ ছেড়ে দিতে হবে, প্রতিটি পাফ দেয়ার আগে ভালোভাবে ঝাঁকাতে হবে। এই ইনহেলার ৭ দিনের বেশি ব্যবহার না করে থাকলে অথবা হাত থেকে পড়ে গেলে অথবা পরিষ্কার করার পরে পুনরায় প্রাইম করে নিতে হবে। এই ইনহেলার কে পুনরায় প্রাইম করতে, বাতাসে ২টি পাঞ্চ ছেড়ে দিতে হবে, প্রতিটি পাফ দেয়ার আগে ভালোভাবে ঝাঁকাতে হবে।

প্রতিনির্দেশনা

সেসব রোগীদের জন্য নিষিদ্ধ যাদের সালবিউটামল, বুডেসোনাইড বা যে কোনও উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

উল্লেখযোগ্য বিরূপ প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে হাপানির অবনতি, প্যারাডক্সিকাল ব্রঙ্কোস্পাজম, কর্ডিওভাসকুলার সমস্যা, অ্যানাফিল্যাক্সিস সহ যাবতীয় অতিসনংবেদনশীলতাজনিত সমস্যা, হাইক্যালেমিয়া, ইমিউনোসাপ্রেশন এবং সংক্রমণের ঝুঁকি, অরোফ্যারিঞ্জিইয়াল ক্যানডিডিয়াসিস, হাইপারকোর্টিসিজম এবং অ্যাড্রিনাল সাপ্রেশন, গ্লুকোমা ও ক্যাটারেক্ট, হাড়ের খনির ঘনত্ব কমে যাওয়া এবং শিশু শ্রেণীদের বৃদ্ধিজনিত সমস্যা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা: গর্ভবর্তী মহিলাদের মধ্যে এই ঔষধ-সম্পর্কিত ঝুঁকি জানবার জন্য কোন পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণা নেই। এপিডেমিওলজিকাল গবেষণা এবং মার্কেটিং-পরবর্তী কেস রিপোর্ট থেকে পাওয়া উপাত্ত অনুযায়ী, নিঃশ্বাসের সাথে সালবিউটামল ব্যবহারের পরে বড় জন্মগত ত্রুটি হওয়ার বা গর্ভপাত হওয়ার ঝুঁকি তেমন নেই। বুডেসোনাইডের ক্ষেত্রে, গর্ভবর্তী মহিলাদের মধ্যে এটি ব্যবহার-সংক্রান্ত পর্যালোচনাগুলি বড় জন্মগত ত্রুটি, গর্ভপাত বা মা বা ভ্রুণের জন্য অন্যান্য প্রতিকূল ফলাফলের ঝুঁকি চিহ্নিত করেনি।

স্তন্যদানকালীন সময়ে: বুকের দুধ পান করা শিশুর উপর বা দুধ উৎপাদনের উপর এর প্রভাব সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

হাঁপানি কয়েক ঘন্টা বা দীর্ঘস্থায়ীভাবে কয়েক দিন বা তার বেশি সময় ধরে তীব্রভাবে খারাপ হতে পারে। যদি রোগী এই ইনহেলার ব্যবহার করার পরেও লক্ষণগুলি অনুভব করতে থাকে বা স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় ডোজ প্রয়োজন হয় তবে এটি হাঁপানির অস্থিতিশীলতার চিহ্ন হতে পারে এবং রোগীর এক্ষেত্রে তার চিকিৎসা পদ্ধতির মূল্যায়ন করা প্রয়োজন।

এই ইনহেলার প্যারাডক্সিকাল ব্রঙ্কোম্পোজম তৈরি করতে পারে, যা জীবনের জন্য হুমকিস্বরূপ হতে পারে। এর ডোজ গ্রহণের পরে যদি প্যারাডক্সিকাল ব্রঙ্কোম্পোজম দেখা দেয়, তবে এটি অবিলম্বে বন্ধ করে বিকল্প থেরাপি চালু করা উচিত।

এই ইনহেলার, বিটা ২-অ্যাড্রেনার্জিক অ্যাগোনিস্ট ধারণকারী অন্যান্য ঔষধের মতো, কিছু রোগীর ক্ষেত্রে ক্লিনিক্যালি উল্লেখযোগ্য কার্ডিওভাসকুলার প্রভাব তৈরি করতে পারে যা নাড়ির হার, রক্তচাপ এবং / অথবা অন্যান্য লক্ষণসমূহের বৃদ্ধি দ্বারা পরিমাপ করা হয়। এই ধরনের প্রভাব দেখা দিলে, ইনহেলার বন্ধ করা প্রয়োজন হতে পারে।

বিটা-অ্যান্ড্রোনার্জিক এজেন্টযুক্ত অন্যান্য নিঃশ্বাসের সাথে নেয়া ঔষধের মতো, এই ইনহেলার প্রতিদিনের সর্বাধিক মাত্রার চেয়ে বেশি ব্যবহার করা উচিত নয় কারণ এতে ওভারডোজ হতে পারে। ইনহেলড সিম্পেথোমিমেটিক ঔষধের অত্যধিক ব্যবহারের সাথে ক্লিনিক্যালি উল্লেখযোগ্য কার্ডিওভাসকুলার প্রস্তাব এবং ক্ষেত্রবিশেষে মৃত্যু রিপোর্ট করা হয়েছে।

সালবিউটামল সালফেট এবং বুডেসোনাইড, অর্থাৎ এই ইনহেলার এর উপাদানগুলি গ্রহণের পরে অ্যানাফিল্যাক্সিস, অ্যাঞ্জিওডিমা, ব্রঙ্কোস্পাজম, অরোফ্যারিঞ্জিয়াল ইডিমা, ফুসকুড়ি এবং ছত্রাকের মত অতি সংবেদনশীল প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এই ধরনের প্রতিক্রিয়া দেখা দিলে এই ইনহেলার বন্ধ করুন।

খিচুনি রোগ, হাইপারথাইরয়েডিজম বা ডায়াবেটিস মেলিটাস রোগীদের এবং সিম্পেথোমিমেটিক অ্যামাইন গুলির প্রতি অস্বাভাবিকভাবে প্রতিক্রিয়াশীল রোগীদের ক্ষেত্রে সিম্পেথোমিমেটিক অ্যামাইন যুক্ত অন্যান্য সমস্ত থেরাপির মতো এই ইনহেলার সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

বিটা-অ্যাড্রেনার্জিক অ্যাগোনিস্ট ঔষধ গুলি কিছু রোগীর মধ্যে উল্লেখযোগ্য হাইপোক্যালেমিয়া তৈরি করতে পারে, সম্ভবত অন্তঃকোষীয় শান্টিংয়ের মাধ্যমে, যার প্রতিকূল কার্ডিওভাসকুলার প্রভাব তৈরির সম্ভাবনা রয়েছে।

যেসব রোগী এমন ঔষধ ব্যবহার করছেন যা রোগ প্রতিরোধ ক্ষমতা দমন করে, তারা সংক্রমণের ক্ষেত্রে বেশি সংবেদনশীল। উদাহরণস্বরূপ, চিকেন পক্স এবং হাম কর্টিকোস্টেরয়েড ব্যবহারে সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে আরও গুরুতর বা এমনকি মারাত্মক হতে পারে। যে সমস্ত রোগীদের এই রোগগুলি ছিল না বা সঠিকভাবে টিকা দেওয়া হয়নি, তাদের এক্সপোজার এড়াতে বিশেষ যত্ন নেওয়া উচিত।

বুডেসোনাইড একটি ইনহেলড কর্টিকোস্টেরয়েড (ICS)। আইসিএস গ্রহণকারী রোগীদের মধ্যে ক্যান্ডিডা অ্যালবিক্যান এবং এ জাতীয় মুখ এবং গলদেশের স্থানীয় সংক্রমণ ঘটেছে বলে দেখা গিয়েছে। রোগীদের নিয়মিত পর্যবেক্ষণে রাখা উচিৎ।

বুডেসোনাইড প্রায়শই থেরাপিউটিকভাবে সমতুল্য প্রেডনিসোনের মৌখিক ডোজের তুলনায় হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রেনাল (HPA) ফাংশন কম দমন করে ও হাঁপানির উপসর্গ নিয়ন্ত্রণে সাহায্য করে।

ICS ধারণকারী যেকোন পণ্যের দীর্ঘমেয়াদী ব্যবহারের সাথে হাড়ের খনিজ ঘনত্ব (BMD) হ্রাস লক্ষ্য করা গেছে। হাড়ের খনিজ উপাদান হ্রাসের জন্য প্রধান ঝুঁকিগুলো যাদের রয়েছে, অর্থাৎ দীর্ঘস্থায়ী স্থিরতা, অস্টিওপোরোসিসের পারিবারিক ইতিহাস, মেনোপজ-পরবর্তী অবস্থা, তামাক ব্যবহার, উন্নত বয়স, দূর্বল পুষ্টি, বা হাড়ের ভর কমাতে পারে এমন ঔষধের দীর্ঘস্থায়ী ব্যবহার যারা করেন, তাদের পর্যবেক্ষণ করা উচিত এবং যত্নের প্রতিষ্ঠিত মান অনুযায়ী চিকিৎসা করা উচিত। বুডেসোনাইড সহ যেকোন ICS-এর দীর্ঘমেয়াদী ব্যবহারের পরে গ্লুকোমা, বর্ধিত ইন্টা ওকুলার চাপ এবং ছানি রিপোর্ট করা হয়েছে।

দীর্ঘমেয়াদী কিটাকোনাজল এবং অন্যান্য পরিচিত শক্তিশালী সিওয়াইপি৩৪এ (CYP34A) ইনরিটির (যেমন, রিটোনভির, অ্যাটাজানভির, ক্লারিপ্রোমাইসিন ইনডিনাভির, ইট্রাকোনাজোল, নোফাজোডোন, নেলফিনাভির, স্যাকুইনাভির, টেলিথ্রোমাইসিন) এর সহ-ব্যবহার বিকেন করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বুডেসোনাইে সিস্টেমিক এক্সপোজারের বৃদ্ধি ঘটতে পারে।

বুডেসোনাইড সহ মৌখিকভাবে শ্বাস নেওয়া কর্টিকোস্টেরয়েডসমূহ শিশু রোগীদের ক্ষেত্রে বৃদ্ধির গতি হ্রাস করতে পারে। এই ইনহেলার এর সুরক্ষা এবং কার্যকারিতা শিশু রোগীদের মধ্যে প্রতিষ্ঠিত হয়নি এবং এই ইনহেলার এই জনসংখ্যায় ব্যবহারের জন্য নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

সালবিউটামল: অতিরিক্ত মাত্রার সাথে প্রত্যাশিত লক্ষণগুলি হল অত্যধিক বিটা-অ্যাড্রেনার্জিক উদ্দীপনা এবং/অথবা বিটা-অ্যাড্রেনার্জিক স্টিমুলেশনের যে কোনও লক্ষণের সংঘটন বা অতিরঞ্জন (যেমন, খিচুনি, এনজিনা, হাইপারটেনশন বা হাইপোটেনশন, ২০০ বিট/মিনিট পর্যন্ত হার সহ ট্যাকিকার্ডিয়া, অ্যারিথমিয়াস, নার্ভাসনেস, মাথা ব্যাথা, কাপুনি, পেশীর ক্যাম্প, শুষ্ক মুখ, ধড়ফড়, বমি বমি ভাব, মাথা ঘোরা, ক্লান্তি, অস্বস্তি, অনিদ্রা, হাইপারগ্লাইসেমিয়া এবং বিপাকীয় অ্যাসিডোসিস)। হাইপোক্যালেমিয়াও হতে পারে।

বুডেসোনাইড: দীর্ঘ সময়ের জন্য অত্যধিক মাত্রায় ব্যবহার করা হলে, হাইপারকোর্টিসিজমের মতো সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড প্রভাব দেখা দিতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Combined bronchodilators

সংরক্ষণ

চাপযুক্ত ক্যানিস্টার, আপাতদৃষ্টিতে খালি মনে হলেও ছিদ্র করা, ভাঙ্গা অথবা পোড়ানো যাবে না। সরাসরি সূর্যালোক বা তাপ থেকে দূরে রাখুন। ৩০° সে. তাপমাত্রার উপরে সংরক্ষণ করবেন না। শুকনো স্থানে রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন। চোখের সংস্পর্শে আসতে দেয়া যাবে না। পাউচ ব্যাগটি খোলার ছয় মাসের মধ্যে ব্যবহার করুন। সর্বোত্তম ফলাফলের জন্য, ক্যানিস্টারটি ব্যবহারের আগে ঘরের তাপমাত্রায় রাখুন। ব্যবহার করার পূর্বে ভালোভাবে ঝাঁকিয়ে নিন।