ভরটিওক্সেটিন হাইড্রোব্রোমাইড

নির্দেশনা

ভরটিওক্সেটিন প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার (এমডিডি) রোগের চিকিৎসায় নির্দেশিত।

উপাদান

প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে-
  • ভরটিওক্সেটিন ৫ মি.গ্রা. এর সমতুল্য ভরটিওক্সেটিন হাইড্রোব্রোমাইড আইএনএন।
  • ভরটিওক্সেটিন ১০ মি.গ্রা. এর সমতুল্য ভরটিওক্সেটিন হাইড্রোব্রোমাইড আইএনএন।

ফার্মাকোলজি

ভরটিওক্সেটিন কিভাবে কাজ করে তা এখনও সঠিকভাবে জানা যায়নি তবে ধারনা করা হয় ভরটিওক্সেটিন সেরোটোনিন এর পুনঃশোষনকে বাধা প্রদান করার মাধ্যমে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে সেরোটোনিন এর কার্যকারিতাকে বৃদ্ধি করে। তাছাড়া এটির অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে 5-HT3 রিসেপ্টর অ্যান্টাগনিজম এবং 5-HT1A রিসেপ্টর অ্যাগোনিজম।

মাত্রা ও সেবনবিধি

নির্দেশিত মাত্রা: প্রাথমিকভাবে ১০ মি.গ্রা. ট্যাবলেট মুখে দৈনিক একবার খাবারের আগে বা পরে গ্রহন করতে হবে। সহ্য ক্ষমতার উপর ভিত্তি করে দৈনিক মাত্রা ২০ মি.গ্রা. পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। ২০ মি.গ্রা. এর অধিক মাত্রার কার্যকারিতা ও নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়। যে সকল রোগী অতিরিক্ত মাত্রা সহ্য করতে পারে না তাদের ক্ষেত্রে প্রারম্ভিক মাত্রা প্রতিদিন ৫ মি.গ্রা. এ নামিয়ে আনতে হবে। বয়ষ্ক রোগীদের ক্ষেত্রে (৬৫ বছরের অধিক) প্রারম্ভিক মাত্রা হচ্ছে প্রতিদিন ৫ মি.গ্রা.।

মেইনটেন্যান্স ডোজ: মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারের এর জন্য ভরটিওক্সেটিন দীর্ঘসময় ধরে ব্যবহার করা যেতে পারে। তবে দীর্ঘসময় ধরে ব্যবহারের ক্ষেত্রে ভটিওক্সেটিন এর কার্যকারীতা পুনর্মূল্যায়ন করতে হবে।

সেবন বন্ধের নিয়ম: যদিও ভরটিওক্সেটিন সেবন আকস্মিক ভাবে বন্ধ করা যায় তবে যেসকল রোগী ভর্টিওক্সেটিন প্রতিদিন ১৫ মি.গ্রা. অথবা ২০ মি.গ্রা. সেবন করছে তারা যদি আকস্মিক ভাবে বন্ধ করে দেয় তবে তাদের ক্ষেত্রে মাথা ব্যাথা, পেশীটান এর মত সমস্যা দেখা দিতে পারে। তাই এইসব সমস্যা এড়াতে প্রতিদিন ১৫ মি.গ্রা. অথবা ২০ মি.গ্রা. সম্পূর্ণ বন্ধ করার এক সপ্তাহ আগে ভরটিওক্সেটিন প্রতিদিন ১০ মি.গ্রা. এ নামিয়ে আনতে হবে।

মানসিক রোগের চিকিৎসায় মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর (এমএওআই) থেকে ভটিওক্সেটিন এ সুইচ করার নিয়ম: সেরোটোনিন সিনড্রোম রোধ করার জন্য মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর বন্ধ করার কমপক্ষে ১৪ দিন পর ভরটিওক্সেটিন সেবন শুরু করতে হবে। অন্যভাবে ভর্টিওক্সেটিন সেবন বন্ধ করার কমপক্ষে ২১ দিন পর মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর সেবন শুরু করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর: যেসকল রোগীরা একই সাথে মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর ও সেরোটোনার্জিক ঔষধ ব্যবহার করছেন বা সম্প্রতি মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর থেকে অন্য সেরোটোনার্জিক ঔষধে স্থানান্তরিত হয়েছেন তাদের ক্ষেত্রে গুরুতর বা প্রাণঘাতী বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

সেরোটোনার্জিক ঔষধ: ভরটিওক্সেটিন এর ক্রিয়াকলাপের উপর ভিত্তি করে যদি ভরটিওক্সেটিন ও অন্যান্য সেরোটোনার্জিক ঔষধ (যেমন: এসএসআরআইস, এসএনআরআইস, ট্রিপটানস, বুসপাইরোন, ট্রামাডল এবং ট্রিপটোফ্যান ইত্যাদি) একই সাথে ব্যবহার করা হয় তাহলে সেরোটোনিন এর বিষক্রিয়া বা সেরোটোনিন সিন্ড্রোম দেখা দিতে পারে। ভরটিওক্সেটিন যদি অন্যান্য সেরোটোনার্জিক ঔষধের সাথে একযোগে দেওয়া হয় তবে সেরোটোনিন সিনড্রোমের লক্ষণগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করুন। যদি সেরোটোনিন সিনড্রোম দেখা দেয় তবে ভরটিওক্সেটিন এবং সেরোটোনার্জিক এজেন্টগুলির সমন্বিত প্রয়োগ অবিলম্বে বন্ধ করা উচিত।

অন্যান্য সিএনএস এক্টিভ এজেন্ট: ভরটিওক্সেটিন এর সাথে লিথিয়ামের ব্যবহারে রক্তে লিথিয়ামের কোন প্রভাব লক্ষ্য করা যায়নি।

অন্যান্য ওষুধের ভর্টিওক্সেটিনকে প্রভাবিত করার সম্ভাবনা: ভরটিওক্সেটিন যখন কোন শক্তিশালী CYP2D6 ইনহিবিটর (যেমন: বুপ্রোপিওন, ফ্লুওক্সোটিন, প্যারাক্সেটিন, কুইনিডিন) এর সাথে একসাথে দেওয়া হয় তখন ভরটিওক্সেটিনের মাত্রা অর্ধেক কমিয়ে দিতে হবে। যখন কোনও শক্তিশালী CYP ইন্ডিউসার (যেমন, রিফামপিন, কার্বামাজেপাইন, ফিনাইটোয়িন) এর সাথে একসাথে দেওয়া হয় তখন ভরটিওক্সেটিনের মাত্রা বাড়ানোর কথা বিবেচনা করতে হবে।

প্রতিনির্দেশনা

ভরটিওক্সেটিন বা এর যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের জন্য প্রতিনির্দেশিত। ভর্টিওক্সেটিন ও মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর একই সাথে ব্যবহার করা রোগীদের ক্ষেত্রেও প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ভরটিওক্সেটিন সেবনকারী রোগীদের ক্ষেত্রে কিছু বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন অতিসংবেদনশীলতা, ক্লিনিক্যাল অবনতি ও আত্মহত্যার ঝুঁকি, সেরোটোনিন সিন্ড্রোম, অস্বাভাবিক রক্তপাত, ম্যানিয়া বা হাইপোম্যানিয়ার সক্রিয়করণ, ক্লোজ অ্যাঙ্গেল গ্লুকোমা, হাইপোন্যাট্রেমিয়া ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ভরটিওক্সেটিন এর নিরাপত্তা ও কার্যকারীতা প্রতিষ্ঠিত নয়। অতএব ঝুঁকির তুলনায় উপকারীতা বেশি না হলে গর্ভাবস্থায় বা গর্ভবতী হতে ইচ্ছুক মহিলাদের ক্ষেত্রে ভরটিওক্সেটিন ব্যবহার করা উচিত নয়। প্রানীদের থেকে প্রাপ্ত তথ্য থেকে দেখা যায় ভরটিওক্সেটিন দুধে নিঃসৃত হয়। সুতরাং মানুষের ক্ষেত্রে মাতৃদুগ্ধে এর উপস্থিতি লক্ষ্য করা যেতে পারে। তাই স্তন্যদানকালে ভরটিওক্সেটিন সেবন থেকে বিরত থাকা উচিত।

সতর্কতা

ক্লিনিক্যাল অবনতি ও আত্মহত্যার ঝুঁকি: অ্যান্টিডিপ্রেস্যান্ট দিয়ে চিকিৎসার পুরো সময় জুড়ে রোগীকে কঠোর নজরদারীতে রাখতে হবে। বিশেষ করে ড্রাগ থেরাপির প্রথম কয়েক মাসের মধ্যে বা ডোজ পরিবর্তনের সময় ক্লিনিক্যাল অবনতি, আত্মহত্যার প্রবনতা বা অস্বাভাবিক আচরনের জন্য রোগীকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষন করতে হবে।

সেরোটোনিন সিন্ড্রোম: ভরটিওক্সেটিন এককভাবে বা অন্যান্য সেরোটোনার্জিক ঔষধ (ট্রিপটান, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেস্যান্ট, মরফিন, লিথিয়াম, ট্রামাডল, ট্রিপটোফান, বুসপাইরোন এবং সেন্ট জনস ওয়ার্ট) এবং যেসকল ঔষধ সেরোটোনিন বিপাককে বাধা দেয় (বিশেষ করে, মনোঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর, মানসিক রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত অন্যান্য ঔষধ যেমন লিনেজোলিড এবং ইনট্রামাসকুলার মিথিলিন ব্লু) এর সাথে ভর্টিওক্সেটিন ব্যবহার প্রাণঘাতী সেরোটোনিন সিন্ড্রোমের ঝুঁকি বাড়িয়ে দেয়।

অস্বাভাবিক রক্তপাত: ভরটিওক্সেটিন সহ যেসকল ঔষধ সেরোটোনিন এর পুনঃশোষনকে বাধাগ্রস্থ করে তারা রক্তপাতের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই অ্যাসপিরিন, ওয়ারফারিন, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ সহ অন্যান্য অ্যান্টিকোয়াগুল্যান্টের সাথে ভর্টিওক্সেটিন এর ব্যবহার অস্বাভাবিক রক্তপাতের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

ম্যানিয়া/হাইপোম্যানিয়ার সক্রিয়করণ: যেসকল রোগীদের বাইপোলার ডিসঅর্ডার, ম্যানিয়া, হাইপোম্যানিয়ার ইতিহাস বা পারিবারিক ইতিহাস রয়েছে তাদের ক্ষেত্রে অন্যান্য অ্যান্টিডিপ্রেস্যান্ট এর মত ভরটিওক্সেটিন ব্যবহারেও সতর্কতা অবলম্বন করা উচিত।

ক্লোজ অ্যাঙ্গেল গ্লুকোমা: ভরটিওক্সেটিন সহ অন্যান্য অ্যান্টিডিপ্রেস্যান্ট ব্যবহার করলে পিউপিল প্রসারনের এর ফলে ক্লোজ অ্যাঙ্গেল গুকোমার সম্ভাবনা বেড়ে যায়। হাইপোন্যাট্রেমিয়া: সেরোটোনার্জিক ঔষধ ব্যবহারের ফলে হাইপোন্যাট্রেমিয়ার ঝুঁকি বেড়ে যায়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের জন্য (১৮ বছরের কম বয়সী): ১৮ বছরের কম বয়সী রোগীদের জন্য ভরটিওক্সেটিনের কার্যকারীতা এবং নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়।

বয়ষ্ক রোগীদের জন্য (৬৫ বছর বা তার অধিক): বয়সের ভিত্তিতে ডোজ সমন্বয় করার প্রয়োজন হয় না। বয়স্ক (৬৫ বছর বা তার অধিক) অথবা তরুণ (২৪ থেকে ৪৫ বছর বয়সী) রোগীদের একক ডোজ ফার্মাকোকাইনেটিক্স স্ট্যাডি থেকে প্রাপ্ত ফলাফলগুলি দেখিয়েছে যে দুটি বয়স গোষ্ঠীর মধ্যে ফার্মাকোকাইনেটিক্স সাধারণত একই রকম।

কিডনির দূর্বলতায়: ডোজ সমন্বয়ের কোন প্রয়োজন নেই।

যকৃতের দূর্বলতায়: হালকা বা মাঝারি যকৃতের দূর্বলতায় ভরটিওক্সেটিন এর ডোজ সমন্বয়ের দরকার নেই। গুরতর যকৃতের দূর্বলতায় ভরটিওক্সেটিন সেবন থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হল।

CYP2D6 এর স্বল্প মেটাবলাইজার: CYP2D6 এর তীব্র মেটাবলাইজার এর তুলনায় CYP2D6 এর স্বল্প মেটাবলাইজার এর সাথে ভরটিওক্সেটিন সেবন করলে রক্তে এর ঘনত্ব দ্বিগুন বেড়ে যায়। সুতরাং CYP2D6 এর স্বল্প মেটাবলাইজারের সাথে ভরটিওক্সেটিন সেবনকালে ডোজ সমন্বয় করে নিতে হবে।

অন্যান্য বিশেষ জনগোষ্ঠীর ক্ষেত্রে: জাতী বা লিঙ্গভেদে ভরটিওক্সেটিন এর ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই।

মাত্রাধিক্যতা

ভরটিওক্সেটিন অতিমাত্রা সম্পর্কিত সীমিত ডাটা রয়েছে। অতিমাত্রার ক্ষেত্রে অতিদ্রুত বিশেষায়িত হাসপাতালে চিকিৎসকের চিকিৎসা নিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Serotonin-norepinephrine reuptake inhibitor (SNRI)

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রা বা তার নিচে শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।