আনডিনেচার্ড কোলাজেন II + গ্লুকোসামিন সালফেট + কনড্রয়টিন সালফেট + মিথাইলসালফনিলমিথেন

নির্দেশনা

এই ট্যাবলেট যে সকল রোগের চিকিৎসায় ও প্রতিরোধে নির্দেশিত-
  • অস্টিওআথ্রাইটিস
  • অস্থিসন্ধির ব্যথা এবং প্রদাহজনিত সমস্যা
  • অস্থিসন্ধির অচলতা ও প্রসারণের অসুবিধা
  • রিউম্যাটয়েড আর্থ্রাইটিস
  • অতিরিক্ত শ্রমসাধ্য ব্যায়াম ও ক্রীড়া ঘটিত অস্থিসন্ধির সমস্যা

বিবরণ

প্রতিটি ট্যাবলেটে রয়েছে-
  • আনডিনেচার্ড কোলাজেন II ইউএসপি ৪০ মিগ্রা
  • গ্লুকোসামিন সালফেট ৫০০ মিগ্রা যা গ্লুকোসামিন সালফেট পটাশিয়াম ক্লোরাইড ইউএসপি এর সমতুল্য
  • কনড্রয়টিন সালফেট ২৫০ মিগ্রা যা কনড্রয়টিন সালফেট সোডিয়াম ইউএসপি এর সমতুল্য
  • মিথাইলসালফনিলমিথেন ইউএসপি ১০০ মিগ্রা

ফার্মাকোলজি

আনডিনেচার্ড কোলাজেন II মুরগির স্টার্নামের কার্টিলেজ থেকে উদ্ভূত, যা কোলাজেনের প্রতি সংবেদনশীল টি-রেগুলেটরী কোষের সংশ্লেষণ এর মাধ্যমে তরুণাস্থির ভঙ্গুরতা রোধ করে। এটি প্রদাহ সৃষ্টিকারী সাইটোকাইন গুলোর উৎপাদন কমিয়ে দেয়। অস্থিসন্ধির সমস্যায় আনডিনেচার্ড কোলাজেন II এর কার্যকারিতা এর সুনির্দিষ্ট মাত্রা ৪০ মিগ্রা এর উপর নির্ভরশীল। গ্লুকোসামিন অস্থিসন্ধির জন্য একটি অপরিহার্য বিল্ডিং ব্লক যা প্রদাহ সৃষ্টিকারী এবং ডিজেনারেটিভ মেডিয়েটর গুলোকে কমিয়ে তরুণাস্থির ভঙ্গুরতা রোধ করে। কনড্রয়টিন তরুণাস্থির কাঠামোগত একটি উপাদান যা এর ভেতরে পানি ও পুষ্টিকর উপাদান ধরে রাখার মাধ্যমে অস্থিসন্ধির স্থিতিস্থাপকতা এবং আঘাত সহ্য করার ক্ষমতা বাড়িয়ে দেয়। এটি ম্যাট্রিক্স মেটালোপ্রোটিনেসেস এনজাইমকে বাধা প্রদানের মাধ্যমে

অপরিপক্ক তরুণাস্থিকে নষ্ট হওয়া থেকে রক্ষা করে। মিথাইলসালফনিলমিথেন অস্থিসন্ধি, পেশীবন্ধনী, সন্ধিবন্ধনী ও যোজক কলার ক্ষয়রোধ ও পুনর্গঠনের জন্য একটি কার্যকরী উপাদান। এটি নিউক্লিয়ার ফ্যাক্টর কাপ্পা বিটাকে বাধা প্রদানের মাধ্যমে সাইক্লোঅক্সিজেনেস-২ ও নাইট্রিক অক্সাইড এর পরিমাণ কমিয়ে দিয়ে অস্টিওআথ্রাইটিস জনিত ব্যথা ও প্রদাহজনিত সমস্যা উপশম করে। এই চারটি উপাদান একত্রে অস্টিওআথ্রাইটিস উপশমে সহযোগী কার্যকারিতা প্রদান করে এবং অস্থিসন্ধির সচলতা বৃদ্ধি করে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ১ টি ট্যাবলেট খাবার পর সেব্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

এন্টিকোয়াগুলেন্ট ওষুধের সাথে এই বিশেষ প্রস্তুতিটির সহব্যবহারের ক্ষেত্রে সতর্কতা গ্রহণ করতে হবে। গ্লুকোসামিন সালফেট এর সাথে সহব্যবহারে টেট্রাসাইক্লিন, পেনিসিলিন ও ক্লোরামফেনিকল এর আন্ত্রিক শোষণের পরিবর্তন হতে পারে। ব্যথানাশক বা প্রদাহরোধী ওষুধের সাথে এই বিশেষ প্রস্তুতিটির সহব্যবহার করা যেতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীদের আনডিনেচার্ড কোলাজেন II, গ্লুকোসামিন সালফেট, মিথাইলসালফোনিলমিথেন ও কনড্রয়টিন সালফেট এর প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। ১৮ বছর বয়সের নিচে রোগী; ফিনাইলকিটোনুরিয়াতে আক্রান্ত রোগী এবং গুরুতর কিডনি জটিলতা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশিত মাত্রায় শরীরের জন্য সহনশীল। কদাচিৎ পেটের উপরের দিকে মৃদু ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, পেট ফাঁপা এবং বমি বমি ভাব দেখা যেতে পারে। মাথাব্যথা ও চোখে ঝাপসা দেখার সমস্যা হতে পারে যা খুবই বিরল।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals, Specific mineral & vitamin combined preparations

সংরক্ষণ

৩০° সেলসিয়াস তাপমাত্রার উপর সংরক্ষণ করা থেকে বিরত থাকুন, আলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।