ডেক্সামিথাসন + লিভোফ্লক্সাসিন

নির্দেশনা

এই ড্রপ্‌স চোখের প্রদাহ প্রতিরোধ ও চিকিৎসার জন্য নির্দেশিত, এবং প্রাপ্তবয়স্কদের ছানি অস্ত্রোপচারের সাথে সম্পর্কিত ব্যাকটেরিয়াল সংক্রমণ প্রতিরোধে ব্যবহার করা হয়।

উপাদান

প্রতি মি.লি. জীবাণুমুক্ত চোখের দ্রবণে রয়েছে-
  • ডেক্সামিথাসন ১ মি.গ্রা. (ডেক্সামিথাসন সোডিয়াম ফসফেট ইউএসপি হিসাবে) এবং
  • লিভোফ্লক্সাসিন ৫ মি.গ্রা. (লিভোফ্লক্সাসিন হেমিহাইড্রেট ইউএসপি হিসাবে)
প্রিজারভেটিভঃ বেনজালকোনিয়াম ক্লোরাইড ০.০০৫%

ফার্মাকোলজি

লিভোফ্লক্সাসিন হল একটি সিন্থেটিক তৃতীয় প্রজন্মের ফ্লরোকুইনোেলন, অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট যা ব্যাকটেরিয়া ডিএনএ গাইরেজ সুপারকয়লিং ক্রিয়াকে বাধা দেয়ার মাধ্যমে ডিএনএ প্রতিলিপিকে বাধা দেয়। লিভোফ্লক্সাসিন হল অফলোক্সাসিনের সক্রিয় এল-আইসোমার যা ব্যাকটেরিয়া টাইপ II টপোআইসোমারেজ-ডিএনএ গাইরেস এবং টপোআইসোমারেজ IV কে বাধা দেয়। লিভোফ্লক্সাসিন গ্রাম-নিগেটিভ ব্যাকটেরিয়াতে ডিএনএ গাইরেজ এবং গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়াতে টপোআইসোমারেজ IV কে টার্গেট করে। অন্যদিকে, ডেক্সামিথাসন ফসফেট প্রদাহের ক্ষেত্রে প্রোস্টাগ্লানডিন সংশ্লেষণের প্রথম ধাপে ফসফোলাইপেজ A2 কে বাধা প্রদান করে। ডেক্সামিথাসন ফসফেট প্রদাহের স্থানে নিওট্রোফিল এর কেমোটাক্টিক ইনফিলট্রেশন রোধ করে। এটার প্রদাহবিরোধী ক্রিয়া হাইড্রোকর্টিসন অপেক্ষা ৩০ গুন এবং চিকিৎসাক্ষেত্রে কার্যকারিতা ৮/১০ গুন বেশি। অন্যান্য গ্লুকোকর্টিকোয়েডস এর মত এটা এন্টি এলার্জিক, এন্টি এক্সডেটিভ এবং এন্টি প্রলিফারেটিভ।

মাত্রা ও সেবনবিধি

অস্ত্রোপচারের পরে ১ ফোঁটা করে দিনে প্রতি ৬ ঘন্টা পর পর কনজাংটিভাল সেক এ ৭ দিন প্রয়োগ করতে হয়।

প্রতিনির্দেশনা

এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল হলে, হারপিস সিমপ্লেক্স কেরাটাইটিস, ভেরিসেলা, কর্নিয়া ও কনজাংটিভা এর ভাইরাল রোগ, চোখের মাইকোব্যাকটেরিয়াল ইনফেকশন, চোখের গঠনের ছত্রাকজনিত রোগ এসব ক্ষেত্রে ইহার ব্যবহার প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সচরাচর ঘটে এমন পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হল চোখের জ্বালা, চোখের উচ্চ রক্তচাপ এবং মাথাব্যথা হওয়া। এছাড়াও চোখে ইন্ট্রাওকুলার প্রেশার (IOP) বৃদ্ধি এবং গ্লুকোমা হতে পারে। ডায়াবেটিস রোগীদেরও দীর্ঘ দিন কর্টিকস্টেরয়েডস গ্রহণের ফলে সাব ক্যাপসুলার ক্যাটারেক্ট হওয়ার প্রবণতা বেড়ে যায়। এছাড়াও চোখের কর্নিয়ার সাথে সম্পর্কিত সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া হল কর্নিয়া পাতলা হয়ে যাওয়া, স্টেরয়েডের সাময়িক ব্যবহারে কিছু ক্ষেত্রে কর্নিয়া ছিদ্রও হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ব্যবহারঃ গর্ভবতী মহিলাদের মধ্যে ডেক্সামিথাসন এবং লিভোফ্লক্সাসিন ব্যবহার সম্পর্কে কোন ডাটা পাওয়া যায়নি। কর্টিকোস্টেরয়েড প্লাসেন্টা অতিক্রম করে। তাই গর্ভাবস্থায় দীর্ঘ দিন বা বারবার কর্টিকোস্টেরয়েড ব্যবহারের ফলে কম ওজন, উচ্চ রক্তচাপের ঝুঁকি, ভাস্কুলার ডিজঅর্ডার এবং প্রাপ্তবয়স্ক অবস্থায় ইনসুলিন প্রতিরোধের ঝুঁকি থাকে।

স্তন্যদানকালীন ব্যবহারঃ ডেক্সামিথাসন এবং লিভোফ্লক্সাসিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। কিন্তু কতটুকু পরিমাণে ডেক্সামিথাসন বা লিভোফ্লক্সাসিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় এবং সেগুলি শিশুর মধ্যে ক্লিনিকাল প্রভাব তৈরি করতে কতটুকু সক্ষম তা নির্দেশ করার জন্য কোন ডাটা নেই। তাই স্তন্যদানকালীন সময়ে এর ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

ডেক্সাজেন এল শুধুমাত্র চোখের ব্যবহারের জন্য। এটি দীর্ঘ দিন ব্যবহারের ফলে অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা রোধ করতে পারে। যদি রোগীর এ জাতীয় সংক্রমন প্রকাশ পায় তাহলে চিকিৎসা বন্ধ করা উচিত এবং এর বিকল্প চিকিৎসা ব্যবস্থা গ্রহন করা দরকার। কর্টিকস্টেরয়েডের দীর্ঘ দিন ব্যবহারের ফলে চোখের উচ্চ রক্তচাপ/গ্লুকোমা হতে পারে। ডেক্সাজেন এল সুপারিশকৃত চিকিৎসার সময়কাল ৭ দিন।

মাত্রাধিক্যতা

চোখের ক্ষেত্রে অতিমাত্রা অথবা দুর্ঘটনাবশত খেয়ে ফেলার ব্যাপারে জানা যায়নি। চোখে ব্যবহার করার কারনে এমন কোন অতিমাত্রা জানা যায় নি যা জীবনের জন্যে হুমকি স্বরুপ।

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০°সে. এর নিচে ও শুক্রো স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ড্রপারটির মুখ খোলার পর উপরিভাগ স্পর্শ করবেন না কারণ তা দ্রবণকে দূষিত করতে পারে। ড্রপারের মুখ খোলার এক মাস পর ওষুধটি ব্যবহার করবেন না।