সরবত দিমাগী

নির্দেশনা

মানসিক দুর্বলতা, হৃদযন্ত্রের দুর্বলতা, হৃদকম্প, বিষাদ, অতিরিক্ত মানসিক পরিশ্রমজনিত অবসান ।

ফার্মাকোলজি

শরবত দিমাগী সিরাপ ১০ টি হার্বস এর সমন্বয়ে প্রস্তুত শাস্তকারক সিরাপ। গাওজবান ফুল ও পাতা সমৃদ্ধ হওয়ার ইচ্ছা হার্ট ও ব্রেইনের শক্তি বর্ধক ও মেধা বর্ধক। সিরাপটি টনিক হিসেবে খুবই কার্যকর ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন। ন্যাচারাল হার্বস সমৃদ্ধ সিরাপ দিমাগ এংজাইটি, ডিপ্রেশন ও স্ট্রেস এর ক্ষেত্রে নির্দেশিত।

দিমাগ সিরাপ এ ব্যবহৃত ভেষজ উপাদান সমূহের ঔষধি গুনাগুন।

১. গাওজবান ফুল ও পাতা: এড্রেনাল গ্রন্থির নিঃসরনকে স্বাভাবিক করে। ইহা মস্তিষ্ক ও হৃৎপিণ্ডের শক্তিবর্ধক। ইহা হৃদরোগের ঝুঁকি কমায়। ইহার বীজে পর্যাপ্ত গামা-লিনোলিক এসিড (২৪%) ও এসেনসিয়াল ফ্যাটি এসিড আছে যা আর্টারিওস্কেলেরোসিস এর ঝুঁকি মুক্ত করে।

২. ধনিয়া: ধনিয়া এন্টি-অক্সিডেন্ট, এরোমেটিক, বায়ুনাশক, হজমকারক, স্নায়বিক শক্তিবর্ধক, টোমার্কিক, টনিক এবং যৌনশক্তিবর্ধক। ইহাতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন বি ও ভিটামিন সি বিদ্যমান। ইহা ডায়াবেটিস, পেটফাঁপা, পেটব্যথা, গলাব্যথা, ক্ষুধা না থাকা, অরুচি ও পেটের সমস্যায় খুবই উপকারী। এছাড়া ইহা হার্টের শক্তিবর্ধক।

রেশম গুটি: ইহা হৃৎপিন্ডের শক্তিবর্ধক টনিক, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রন করে ও যৌনশক্তি বর্ধক

৪. লাল বামন: ইহা স্ট্রেস ও উচ্চরক্তচাপ প্রতিরোধ করে। ইহা স্নায়ুশক্তি বর্ধক, পেশী সংকোচন রোধ করে, দেহে রক্ত সংবহন স্বাভাবিক করে, হার্টের রোগ প্রতিরোধ করে এবং ইনসমনিয়াতে কার্যকরী। ৫. সাদা বামন। ইহা প্রদাহনাশক হৃৎপিণ্ডের শক্তিবর্ধক ও যৌনশক্তিবর্ধক। ইহা অভিসেও উপকারী। ৬. শ্বেতচন্দন। ইহার প্রধান উপাদান সেনটাসোল যাহা এন্টিব্যাকটেরিয়াল, এন্টিফাংগাল ও শান্তকারক চুলকানী ও প্রদাহ নাশক এছাড়াও ইহা এন্টিঅক্সিডেন্ট ও এপ্রোডিসিয়াক হিসেবে খুবই কার্যকরী।

৭. তোকমা: তোকমা শীতল ও প্রশান্তি কারক এবং দেহের জ্বালা-পোড়া নিবারন করে। ইহা জলপিণ্ডের দুর্বলতা দূর করে ও হার্ট পালপিটেশন কমায়।

৮. তুলসী: ইহা রক্তের সুগার লেভেল ও কোলেস্টেরল লেভেল এর পরিমান উল্লেখযোগ্য হারে কমায় । ইহা স্ট্রেস কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ইহা দেহের প্রধান অঙ্গ সমূহকে শক্তিশালী করে।

৯. বাদরঞ্জয়া: হার্বসটি ট্রাইটারপিনয়েড এলডিহাইড নিপিখিন, নিপিডিনল ও ট্রাইটারপিনিক এসিড। হার্বসটি হার্টের বিভিন্ন সমস্যা যেমন- এনজিনা পেকটোরিস, কার্ডিয়াক গ্রম্বোসিস, ট্র্যাকিকার্ডিয়া ও উইকনেস অব হার্ট ও এংজাইটিতে কার্যক।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: ১০-২০ মিলি (২-৪) চা চামচ দিনে ২-৩ বার,

অপ্রাপ্ত বয়স্ক: ১-২ চা চামচ দিনে ২-৩ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইউনানী সিরাপ নির্মাণ সেবনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন

Available Brand Names