ফেনুগ্রিক

নির্দেশনা

ফেনুগ্রিক ক্যাপসুল যে সকল রোগের চিকিৎসা ও প্রতিরোধে নির্দেশিত-
  • হাইপোঅ্যান্ড্রোজেনিজম
  • যৌনাকাঙ্ক্ষা হ্রাস
  • শারীরিক দূর্বলতা
  • পেশীর দূর্বলতা
  • পুরুষের বন্ধ্যাত্ব

ফার্মাকোলজি

ফেনুগ্রিক (ট্রাইগোনেল্লা ফেনাম গ্রেকাম) ভূমধ্যসাগরীয় অঞ্চলের একটি বার্ষিক ভেষজ উদ্ভিদ। ফেনুগ্রিক এর বীজের নির্যাসে স্যাপোনিন গ্লাইকোসাইড (ফিউরোস্ট্যানল স্যাপোনিন এবং স্টেরয়েডাল স্যাপোনিন) সহ ১০০ টিরও বেশি ফাইটোকেমিক্যাল উপাদান রয়েছে। এই স্যাপোনিন গ্লাইকোসাইড সমূহ মানবদেহে টেস্টোস্টেরনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফেনুগ্রিক যৌনাকাঙ্ক্ষা বৃদ্ধি করতে সাহায্য করে এবং অ্যান্ড্রোপজ এর উপসর্গ সমূহ প্রশমনে সাহায্য করে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ২টি করে ক্যাপসুল পানির সাথে সেব্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত। সেবনের স্থিতিকাল কমপক্ষে ৩ মাস অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ফেনুগ্রিকের সাথে সহব্যবহারে অ্যান্টিডায়াবেটিক, ইনসুলিন এবং অ্যান্টিকোয়াগুলেন্ট জাতীয় ওষুধ সমূহের কার্যকারিতা ত্বরান্বিত হতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীদের ফেনুগ্রিক এর প্রতি অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশিত মাত্রায় শরীরের জন্য সহনশীল। মাঝে মাঝে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, অ্যালার্জির প্রতিক্রিয়া, হাইপোগ্লাইসেমিয়া, চোখে ঝাপসা দেখা এবং বমি বমি ভাব হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য জানা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

সংরক্ষণ

৩০° সেলসিয়াস তাপমাত্রার উপর সংরক্ষণ করা থেকে বিরত থাকুন। আলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names