এ্যামলােডিপিন বিসাইলেট + ওলমেসারটান মিডক্সোমিল

নির্দেশনা

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে এককভাবে অন্যান্য উচ্চরক্তচাপ প্রতিরোধকের সাথে নির্দেশিত। যাদের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের জন্য একাধিক ঔষধ প্রয়ােজন তাদের জন্য এই কম্বিনেশনটি বিশেষভাবে নির্দেশিত। প্রাথমিকভাবে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে এই কম্বিনেশনটি ব্যবহৃত হবে কিনা তা রােগী বিশেষে নির্ভর করবে তাদের উচ্চরক্তচাপ, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের মাত্রা, মনােথেরাপী সাপেক্ষে কম্বিনেশনের কার্যকাধীতার উপর। রােগীর রক্তচাপ নিয়ন্ত্রণের মাত্রা সম্ভাব্য ঝুকি বিবেচনা করে নির্ধারিত হবে।

ফার্মাকোলজি

এ্যামলােডিপিন একটি ডাইহাইড্রোপিরিডিন ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা ভাস্কুলার এবং কার্ডিয়াক মাংসপেশীর নরম কোষগুলােতে ক্যালসিয়ামের প্রবেশে বাধা প্রদান করে। ভাস্কুলার মাংসপেশীর থেকে হৃদপিন্ডের মাংসপেশীর প্রতি এর কার্যকারিতা বেশি। এ্যামলোডিপিন পেরিফেরাল আর্টারির ভেসােডাইলেটর যা ভাস্কুলার মাংসপেশীর উপর সরাসরি কাজ করে ফলে পেরিফেরাল ভাস্কুলার রেজিস্ট্যান্স এবং রক্তচাপ দুটোই কমে যায়।

অ্যানজিওটেনসিন-২ (যা তৈরী হয় অ্যানজিওটেনসিন-১ থেকে অ্যানজিওটেনসিন কনভার্টিং এনজাইম প্রভাবিত বিক্রিয়ার মাধ্যমে), যা একটি শক্তিশালী ভেসােকন্সট্রিকটর, যা প্রাথমিক ভেসােআ্যাকটিভ হরমােন রেনিন অ্যানজিওটেনসিন সিস্টেম-এর এবং উচ্চরক্তচাপের প্যাথােফিজিওলজির জন্য একটি শুরুত্বপূর্ণ উপাদান। এটি অ্যাড্রেনাল কর্টেক্স থেকে অ্যালডােসটেরনের নিঃসরণ বাড়ায়।

ওলমেসারটান এবং এর প্রধান সক্রিয় মেটাবােলাইট অ্যানজিওটেনসিন-২ এর ভেসােকন্সট্রিকটর ও অ্যালডােসটেরন-সিক্রেটিং এফেক্টে বাধা দেয় সুনির্দিষ্টভাবে এ.টি-১ রিসেপ্টর (যা পাওয়া যায় বিভিন্ন টিস্যুতে, যেমন-ভাস্কুলার স্মুথ মাসল, অ্যাড্রেনাল গ্ল্যান্ড) এর সাথে অ্যানজিওটেনসিন-২ এর যুক্ত হওয়া বন্ধ করার মাধ্যমে। ইন ভিটরাে বাইন্ডিং পরীক্ষায় দেখা গেছে যে, এ.টি-১ রিসেপ্টর এ ওলমেসারটান মিডক্সোমিল একটি পরিবর্তনীয়, প্রতিযােগিতামূলক ইনহিবিটর এ.টি-১ রিসেপ্টরের। ওলমেসারটান মিডক্সোমিল এবং এর অ্যাকটিভ মেটাবােলাইট এ.সি.ই-কে (একটি এনজাইম যা অ্যানজিওটেনসিন-১ থেকে অ্যানজিওটেনসিন-২ করে এবং ব্র্যাডিকাইনিন কে ভাঙ্গে); বাধা দেয়না এবং কার্ডিওভাস্কুলার রেগুলেশনে গুরুত্বপূর্ণ হরমােন রিসেপ্টর বা এর আয়ন চ্যানেলগুলোকে বাধা দেয় না।

মাত্রা ও সেবনবিধি

যে সকল রােগী এমলােডিপিন ও ওলমেসারটান মিডক্সোমিল পৃথকভাবে সেবন করেন তাদের ক্ষেত্রে এই কম্বিনেশনটি নির্দোশিত। সেবন মাত্রা বাড়ানাের জন্য এই কম্বিনেশনটির সাথে আলাদাভাবে শুধু এমলােডিপিন বা ওলমেসারটান মিডক্সোমিল অথবা একত্রে দুটোই ব্যবহার করা যেতে পারে।

প্রাথমিক মাত্রা: দৈনিক ৫/২০ সেবনমাত্রায় চিকিৎসা শুরু করে ১-২ সপ্তাহ পর তা ১০/৪০ পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। এমলােডিপিনের রেনাল ক্লিয়ারেন্স কম হওয়ায় বয়স্কদের ক্ষেত্রে প্রাথমিক সেবনমাত্রা দৈনিক সর্বোচ্চ ২.৫ মি.গ্রা. পর্যন্ত হতে পারে। কিন্তু কম্বিনেশনের উক্ত সেবনমাত্রা না থাকায় তা ৭৫ বছর বা তার বেশি বয়স্কদের ক্ষেত্রে প্রযােজ্য নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওলমেসারটান মিডক্সোমিল এর রক্তচাপ নিয়ন্ত্রণের কার্যক্ষমতা এনএসএআইডি বা সিলেক্টিভ কক্স-২ ইনহিবিটর এর দ্বারা হ্রাস পেতে পারে। সে কারণে সেবনকারীর রক্তচাপ, বৃক্কীয় কার্যকারিতা এবং ইলেট্রোলাইট নিয়মিত পর্যবেক্ষন করতে হবে।

প্রতিনির্দেশনা

এ্যালিস্কিরেন সেবনকারী ডায়াবেটিক রােগীরদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলাে হলাে এডিমা, মাথা ঘােরা, চোখ মুখ লাল হয়ে যাওয়া, বুক ধড়ফড় করা এবং ঝিমুনি। এছাড়াও ইনটেসটাইনাল এনটেরােপ্যাথি তথা মারাত্বক ডায়রিয়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যালি ক্যাটেগজি ডি। গর্ভধারণ সনাক্ত হবার সাথে সাথেই যত দ্রুত সম্ভব ওষুধ সেবন বন্ধ করতে হবে। গর্ভাবস্থায় ২য় ও ৩য় ট্রাইমেস্টারে এ্যামলােডিপিন এবং ওলমেসারটান মিডক্সোমিলের কম্বিনেশন ব্যবহার করা উচিত নয়, কারণ এতে বাচ্চার মৃত্যুও হতে পারে। স্তন্যাদানকালে ওলমেসারটান মিডক্সোমিল এবং এমলােডিপিন মাতৃদুগ্ধে নিঃসরিত হয় কিনা তা জানা যায়নি। দুগ্ধশিশুর পার্শ্ব প্রতিক্রিয়া এবং মায়ের জন্য ওষুধের গুরুত্বের কথা চিন্তা করে একটি সিদ্ধান্ত নেয়া উচিত যে, স্তন্যদান বন্ধ করবে না ওষুধ ব্যবহার বন্ধ করবে।

সতর্কতা

এ্যামলােডিপিন ও ওলমেসারটান মিডক্সোমিলের কম্বিনেশনটি সতর্কতার সাথে ব্যবহার করতে হবে কারণ এতে নিম্নলিখিত ঝুঁকি থাকে-
  • রক্ত/লবণ স্বল্পতায় আক্রান্ত রােগীর নিম্নচাপ।
  • অ্যাওর্টিক স্টেনােসিস যুক্ত রােগীর ভেসােডাইলেশন।
  • করােনারী আর্টারি সংক্রান্ত জটিলতা থাকলে তাদের ক্ষেত্রে অ্যানজিনা বা অ্যাকিউট মায়ােকার্ডিয়াল ইনফার্কশনের মাত্রা, স্থায়ীত বা পুনরাবৃত্তির হার বৃদ্ধি পায়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে: শিশুদের ক্ষেত্রে ইহা কার্যকর এবং নিরাপদ কিনা তা প্রমাণিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে: ৬৫ বছরে বেশি বা কম বয়স্কদের ক্ষেত্রে ইহার কার্যকারিতা বা নিরাপত্তায় কোন পার্থক্য নেই।

বৃক্তীয় অকার্যকারীতা: বৃক্কীয় অকার্যকারীভায় মানুষের ক্ষেত্রে এর গ্রহণযােগ্যতা এখন পর্যন্ত নির্নয় করা হয়নি।

যকৃত অকার্যকারীতা: যকৃত অকার্যকারীতায় প্রাথমিকবে নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

মানুষের ক্ষেত্রে মাত্রাধিক্যের ড্যাটা নেই।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। আলাে থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names

Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience