বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম অক্সফোর্ডের ভ্যাকসিন

22 Nov, 2020
অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম বলে জানিয়েছেন গবেষকেরা। ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক প্রাথমিক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় ধাপের পরীক্ষায় ৫৬০ জন বয়স্ক স্বেচ্ছাসেবী অংশ নেন। তাদের মধ্যে ২৪০ জনের বয়স ছিলো ৭০ বছরের বেশি। তাদের দেহে ভ্যাকসিনের কার্যকারিতা আশাব্যঞ্জক।

প্রতিবেদনে বলা হয়, বয়স্কদের পাশাপাশি তরুণ এবং কিশোরদের শরীরেও এই টিকা একইভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করেছে। করোনা সংক্রমণের ক্ষেত্রে বয়স্করা বেশি ঝুঁকিতে থাকেন। এক্ষেত্রে অক্সফোর্ডের টিকার এই কার্যকরিতায় আশার আলো দেখছেন গবেষকরা।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই টিকা রোগের বেড়ে যাওয়া থামাতে পারবে কি না, তা জানা যাবে খ্রিষ্টানদের ধর্মীয় উৎসব বড়দিনের (২৫ ডিসম্বের) মধ্যেই।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড জানিয়ে দিয়েছেন, বাজারে আসতে পারে এমন অন্য কোনো টিকার সঙ্গে তাদের কোনো প্রতিযোগিতা নেই। কোনো প্রতিযোগিতায় নাম লেখানোর খাতিরে টিকা তৈরিতে কোনো তাড়াহুড়া করা হবে না। তা ছাড়া বিশ্বব্যাপী কোভিড-১৯ ঠেকাতে হলে একাধিক করোনা টিকার সফল হওয়ার প্রয়োজন রয়েছে।

পোলার্ড বলেছেন, ‘বিশ্বজুড়ে থাকা সব মানুষকে রক্ষা করতে আমাদের সব টিকা পাওয়ারই প্রয়োজন রয়েছে।’

যুক্তরাজ্য সরকারের বৈজ্ঞানিক পরামর্শদাতা গ্রুপের অন্যতম সদস্য মাইকেল টিলডেসলি বলেছেন, অক্সফোর্ডের এই টিকা করোনাভাইরাস ঠেকানোর লড়াইয়ের অন্যতম অস্ত্র হয়ে উঠতে পারে। টিকাটির দ্বিতীয় ধাপের পরীক্ষার ফল পর্যালোচনা করে তিনি বলেছেন, এই টিকা করোনায় মৃত্যু ঠেকাতে প্রধান কার্যকর উপায় হয়ে উঠতে পারে।


Source: http://www.independent24.com/