প্রায় ৯৫ শতাংশ কার্যকর মডার্নার টিকা: রয়টার্স

22 Nov, 2020
করোনা প্রতিরোধে নিজেদের উদ্ভাবিত ভ্যাকসিনকে ৯৪.৫ শতাংশ কার্যকর দাবি করেছে মার্কিন জৈবপ্রযুক্তি সংস্থা মডার্না। ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপের অন্তর্বর্তীকালীন ফলের ভিত্তিতে সোমবার এ তথ্য দিয়েছে সংস্থাটি।

এ সফলতাকে করোনা মহামারি রুখতে গুরুত্বপূর্ণ মাইলফলক বলেছেন মর্ডানার প্রেসিডেন্ট স্টেফেন হগ। মোট ৩০ হাজার স্বেচ্চাসেবককে নিয়ে চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে তারা।

এক সপ্তাহে এটিই যুক্তরাষ্ট্রের দ্বিতীয় কোনো টিকার ফল। এর আগে ক্যানডিটেড ভ্যাকসিন যা ৯০ শতাংশের বেশি মানুষকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে পেরেছে বলে প্রাথমিক এক গবেষণায় জানায় বায়োএনটেক অ্যান্ড ফাইজার।

উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার অ্যান্ড বায়োএনটেক একে বিজ্ঞান এবং মানবতার জন্য মহৎ দিন বলে অভিহিত করেছে।

সারা বিশ্বে প্রায় শতাধিক প্রতিষ্ঠান কাজ করছে ভ্যাকসিন উদ্ভাবনে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের মডার্না সোমবার তাদের উদ্ভাবিত ভ্যাকসিন প্রায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করলো। ক্লিনিক্যাল ট্রায়ালে যুক্ত হওয়া ৩০ হাজার স্বেচ্চাসেবকের অর্ধেককে ২৮ দিন পর পর দুই ডোজ টিকা দেয়া হয়। বাকি অর্ধেক পান প্লাসেবো ইনজেকশন, যাতে কোন কার্যকর উপাদান থাকেনা। প্রথম ৯৫ জনের ওপর পরীক্ষার ফলাফল নিয়ে কার্যকারিতার হার জানালো মডার্না। তবে জানা যায়নি ভ্যাকসিনের স্থায়ীত্ব।

ডিসেম্বরে এই দুটি টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য আসতে পারে যুক্তরাষ্ট্রে। গত সপ্তাহে মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজার ও তার জার্মান পার্টনার বায়োএনটেক দাবি করে তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর। ডিসেম্বরে ফাইজার ও মডার্নার টিকা দুটি জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য আসতে পারে যুক্তরাষ্ট্রে। এ বছর মোট ৭ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্য তাদের।

সারা বিশ্বে লকডাউন ও কঠোর বিধিনিষেধেও থামানো যাচ্ছে না করোনা সংক্রমণ। এই শীতে দ্বিতীয় দফার সংক্রমণে ইউরোপের পরিস্থিতি আরও ভয়াবহ। আর সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে ভ্যাকসিনের জন্য আকূল অপেক্ষায় বিশ্ববাসী।

ফাইজার অ্যান্ড বায়োএনটেকের ক্যানডিটেড ভ্যাকসিনটি ৪৩ হাজার ৫০০ মানুষের শরীরে পরীক্ষা করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। এ মাসের শেষের দিকে জরুরি অনুমোদনের জন্য আবেদন জানাবে সংশ্লিষ্টরা।

কার্যকরি একটি ভ্যাকসিনকে ভালো চিকিৎসার পাশাপাশি সংক্রমণ থেকে রক্ষায় আরোপ করা বিধিনিষেধ থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে দেখা হচ্ছে।

এরপরই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ ৯২ শতাংশ কার্যকর বলে দাবি করে মস্কো।

করোনার ভ্যাকসিন সবার জন্য নিশ্চিত করতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠন হয়েছে কোভ্যাক্স জোট। চীনসহ ১৭২ দেশ এতে যোগ দিলেও, সাড়া দেয়নি যুক্তরাষ্ট্র এবং রাশিয়া।


Source: independent24.com