ওমিক্রন প্রতিরোধী ভ্যাকসিন তৈরি করছে ফাইজার

30 Nov, 2021
ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা এক সাক্ষাৎকারে বলেন, শুক্রবার থেকে ওমিক্রন ধরনের বিরুদ্ধে বর্তমান ভ্যাকসিন কতটা কার্যকর তা পরীক্ষা করা শুরু হয়েছে

করোনাভাইরাসের নতুন ধরন "ওমিক্রন" প্রতিরোধী ভ্যাকসিন নিয়ে কাজ শুরুর কথা জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা জানিয়েছেন।

সোমবার (২৯ নভেম্বর) সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বোরলা বলেন, "শুক্রবার থেকে ওমিক্রন ধরনের বিরুদ্ধে বর্তমান ভ্যাকসিন কতটা কার্যকর তা পরীক্ষা করা শুরু হয়েছে।"

বোরলা বলেন, "আমার মনে হয় না ফলাফলে ভ্যাকসিন অকার্যকর হিসেবে প্রমাণিত হবে। হয়ত, বিদ্যমান ডোজগুলো কম কার্যকর হিসেবে প্রমাণিত হবে। যার অর্থ আমাদের একটি নতুন ভ্যাকসিন তৈরি করতে হবে।"

তিনি আরও বলেন, "শুক্রবার আমরা প্রথম ডিএনএ টেমপ্লেট তৈরি করেছি, যা একটি নতুন ভ্যাকসিনের বিকাশ প্রক্রিয়ার প্রথম সম্ভাব্য পরিবর্তন।"

এদিকে, আরেক ওষুধ নির্মাতা কোম্পানি জনসন অ্যান্ড জনসন সোমবার বলেছে, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর একটি নির্দিষ্ট ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

অনুসরণ করছে এবং প্রয়োজন অনুসারে এটি অগ্রগতি করবে।

এর আগে শুক্রবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক মডার্না ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন তৈরির ঘোষণা দিয়েছিল।

বর্তমান ভ্যাকসিনটি ডেল্টার বিরুদ্ধে "খুবই কার্যকর" মন্তব্য করে বোরলা বলেন, "২০২২ সালের মধ্যে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো ৪০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হবে।"

এদিকে, সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক সতর্কবার্তায় জানিয়েছে, করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি "অত্যন্ত বিপজ্জনক"।

বোরলা জানান, তিনি ফাইজারের নতুন "অ্যান্টিভাইরাল পিল" ওমিক্রনসহ করোনাভাইরাসের যেকোনো ধরনের বিরুদ্ধে কার্যকরী হবে বলে তিনি আত্মবিশ্বাসী।

নতুন সংক্রমিত ও উচ্চঝুঁকির রোগীদের উপসর্গ শুরু হওয়ার তিন দিনের মধ্যে ফাইজারের "অ্যান্টিভাইরাল পিল" দেওয়া হলে, তা হাসপাতালে ভর্তি হওয়া বা মৃত্যু প্রায় ৯০% কমাতে সক্ষম।


Source: dhakatribune.com