দেশে প্রথমবারের মতো বুক না কেটেই পুরোনো ভালভে নতুন ভালভ প্রতিস্থাপন

20 Apr, 2022
দেশে প্রথমবারের মতো ট্রান্স ক্যাথেটার অ্যাওটিক ভালভ রিপ্লেসমেন্ট (টিএভিআর) পদ্ধতিতে বুক না কেটে পুরোনো অ্যাওটিক ভালভের ভেতরে নতুন ভালভ প্রতিস্থাপন করা হয়েছে। ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে এই চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১১ সালে বুকে অস্ত্রোপচার করে একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তার হৃদ্‌যন্ত্রে অ্যাওটিক ভালভ প্রতিস্থাপন করা হয়। কয়েক মাস ধরে তিনি আবার অসুস্থতা বোধ করেন। চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারেন, তাঁর ভালভ সরু হয়ে যাওয়ায় আবারও তা প্রতিস্থাপন করতে হবে।
বিজ্ঞাপন
 
বিষয়টি নিয়ে ওই কর্মকর্তা জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে যোগাযোগ করেন। পরে তিনি হাসপাতালের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার কর্মকারের অধীনে ভর্তি হন। গত রোববার প্রদীপ কুমার কর্মকার ও তাঁর সহকর্মীরা সফলভাবে রোগীর বুকে না কেটে টিএভিআর পদ্ধতিতে পুরোনো অ্যাওটিক ভালভের ভেতরে নতুন ভালভ প্রতিস্থাপন করেন।

সংশ্লিষ্ট চিকিৎসকেরা বলছেন, এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো টিএভিআর পদ্ধতিতে বুক না কেটে, বুকের হাড় না কেটে পুরোনো ভালভের ভেতর নতুন ভালভ প্রতিস্থাপন করা হয়েছে।

সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার কর্মকার বলেন, টিএভিআর পদ্ধতিতে বুক না কেটে সফলভাবে তুলনামূলক কম খরচে ভালভ প্রতিস্থাপন করা যায়। এই অস্ত্রোপচারে এক ঘণ্টার মতো সময় লাগে, রোগীকে অজ্ঞান করতে হয় না। অস্ত্রোপচারের তিন দিন পরই রোগী বাসায় ফিরতে পারেন।
প্রথমবারের মতো যাঁদের ভালভ প্রতিস্থাপন করতে হয়, তাঁদেরও বুক না কেটে এই পদ্ধতিতে ভালভ প্রতিস্থাপন করা যায়। এর আগে চারজন রোগীকে এই সেবা দেওয়া হয়েছে। এবার প্রথমবারের মতো এই পদ্ধতিতে আগে ভালভ প্রতিস্থাপন করা রোগীর দেহে নতুন করে ভালভ প্রতিস্থাপন করা হলো।

চিকিৎসকেরা বলেছেন, ১০ থেকে ১৫ বছর আগে যাঁদের বুক কেটে টিস্যু ভালভ প্রতিস্থাপন করা হয়েছিল, তাঁদের অনেকের ওই সব ভালভের কার্যকারিতা নষ্ট হয়ে গেছে। এসব রোগীর বেশির ভাগই আবার বুক কেটে অস্ত্রোপচার করতে চান না। সামর্থ্যবানেরা বিদেশে গিয়ে বুক না কেটে টিএভিআর পদ্ধতিতে অস্ত্রোপচার করেন। এখন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালেই এই সেবা পাওয়া যাবে।


Source: prothomalo.com