নির্দেশনা

মাংসপেশী এবং অস্থিসন্ধি সংশ্লিষ্ট মৃদু ব্যথা যেমন-
  • সন্ধিপ্রদাহ
  • বাত রোগ
  • মচ্‌কানো
  • পিঠ ব্যথা
  • গলা ও কাধ ব্যথা
  • পেশী বন্ধনীর প্রদাহ এর দ্রুত উপশমে এই ক্রীম নির্দেশিত।

ফার্মাকোলজি

এই ক্রীম একটি বিশেষভাবে প্রস্তুতকৃত মিথাইল স্যালিসাইলেট এবং মেনথল ক্রীম। ইহা ত্বকের ভিতরে ঢুকে দ্রুত ব্যথা উপশম করে এবং মৃদু গেটে বাতের জড়তা ও মাংসপেশীর ব্যথা দূর করে। এই ক্রীম দ্রুত কার্যকরী, শক্তিশালী ঔষধ যা ত্বকের গভীরে ঢুকে দীর্ঘ মেয়াদী এবং কার্যকরভাবে ব্যথা উপশম করে থাকে। ত্বকে মিথাইল স্যালিসাইলেট এর ফার্ষ্টপাস মেটাবলিজম হয়। ফলে স্যালিসাইলেট এস্টার দ্রুত হাইড্রোলাইসিসের মাধ্যমে ত্বকের ডার্মিস ও এপিডার্মিসে সক্রিয় উপাদান স্যালিসাইলেট নিঃসরণ করে। প্রদাহ কলায় প্রোস্টাগ্লান্ডিন-এর উৎপত্তিকে বাধা দিয়ে ব্যথা ও প্রদাহ উপশম করে। মেনথল ত্বক দিয়ে ঔষধের প্রবেশ ত্বরান্বিত করে এবং দ্রুত কার্যকর ক্রিয়া শুরু করে। ইহা রক্তনালীকে প্রসারিত করে ঠান্ডা অনুভূতি দেয় এবং ব্যথানাশক ক্রিয়া শুরু করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং ২ বছর বা তার বেশি বয়সের শিশুদের ক্ষেত্রে: ব্যথা যুক্ত স্থানে ভালভাবে ক্রীমটি লাগান এবং মিশে যাওয়ার আগ পর্যন্ত আস্তে আস্তে মালিশ করুন। দিনে ৩-৪ বারের বেশি ব্যবহার করা যাবেনা।

ঔষধের মিথষ্ক্রিয়া

মিথাইল স্যালিসাইলেট একটি নির্দিষ্ট পরিমাণে চামড়ার মধ্য দিয়ে শোষিত হয় এবং ভিটামিন কে এর বিপাক ক্রিয়াকে পরিবর্তন করার মাধ্যমে ওয়ারফারিন এর পরিমাণ বাড়িয়ে দেয় অথবা ওয়ারফারিনকে প্রোটিন বাইন্ডিং সাইট থেকে সরিয়ে দেয়।

প্রতিনির্দেশনা

স্যালিসাইলেট অথবা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা এবং ভাঙ্গা ও ক্ষত স্থানের ক্ষেত্রে এটি বিপরীত নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

যাদের ত্বক সংবেদনশীল তাদের ক্ষেত্রে ত্বক লাল হয়ে যাওয়া অথবা জ্বালা পোড়া হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে- লাগানো স্থানে মৃদু থেকে স্বল্প স্থানীয় জ্বালা পোড়া, লালচে ভাব, র‍্যাশ, ডেসকোয়ামেশন, চুলকানি ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এই ঔষধটি শুধুমাত্র অত্যাবশ্যকীয় অবস্থায় গর্ভবর্তী এবং স্তন্যদানকারী মহিলাদের দেওয়া যেতে পারে।

সতর্কতা

নিম্নলিখিত বিষয় গুলো মাথায় রেখে এটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যেমন: শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য নির্দেশিকা অনুযায়ী ব্যবহার করুন, হিটিং প্যাডের সাথে ব্যবহার করা যাবে না, শিশুদের নাগালের বাইরে রাখুন, শক্তভাবে ব্যান্ডেজ দিয়ে বাধবেন না, মুখের ভেতর যেন চলে না যায় সে দিকে খেয়াল রাখবেন, মুখের ভেতরে চলে গেলে বমি হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন, চোখে এবং ভাঙ্গা ও ক্ষত স্থানে ব্যবহার করা যাবে না, ১০ দিনের বেশি সময় ধরে যদি ব্যথা থাকে অথবা ১২ বছরের নীচের বাচ্চাদের ক্ষেত্রে যদি আথ্রাইটিস এর ব্যথা থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিন, নির্দেশিত মাত্রায় ব্যবহার করুন।

মাত্রাধিক্যতা

বেশী মাত্রায় বাহ্যিক ব্যবহারে ত্বকের মধ্য দিয়ে এর শোষণ ঘটতে পারে এবং স্যালিসাইলিজম করতে পারে। স্যালিসাইলিজমের উপসর্গ হলো টিনিটাস, শ্রবণশক্তি লোপ পাওয়া, বমি-বমি ভাব, বমি ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Local Antipruritic, Topical Analgesics, Topical anti-inflammatory preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। ৩০°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Viscon 30% 8% Cream Pack Image: Viscon 30% 8% Cream