Tablet

ক্ল্যারিজেন ট্যাবলেট

৫ মি.গ্রা.
Unit Price: ৳ 2.25 (10 x 10: ৳ 225.00)
Strip Price: ৳ 22.50

নির্দেশনা

এলার্জিক অবস্থা যেমন, সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস ও ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার উপসর্গসমূহ নিরাময়ে ইহা নির্দেশিত।

ফার্মাকোলজি

এই প্রিপারেশনে রয়েছে লিভেসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড। লিভােসেটিরিজিন হচ্ছে সেটিরিজিনের সক্রিয় (লিভাে) আইসােমার। এটি একটি নতুন, খুবই কার্যকরী এবং সুসহনীয় নন-সিডেটিং এন্টিহিস্টামিন, যার শক্তিশালী এন্টি এলার্জিক কর্মক্ষমতা রয়েছে। এর এইচ১- রিসেপ্টরের সাথে যুক্ত হবার ক্ষমতা সেটিরিজিনের থেকে দ্বিগুণ। লিভােসেটিরিজিনের কর্মক্ষমতা দ্রুত ও দীর্ঘস্থায়ী, তাই দিনে একবার সেবন করলেই চলে।

মাত্রা ও সেবনবিধি

পূর্ণবয়স্ক এবং ১২ বছরের অধিক বয়স্ক শিশু: নির্দেশিত মাত্রা হলো ৫ মি.গ্রা. দিনে একবার।

৬ থেকে ১১ বছর বয়স্ক শিশু: নির্দেশিত মাত্রা হলো ২.৫ মি.গ্রা. (১/২ ট্যাবলেট অথবা ১ টেবিল চামচ ওরাল সল্যুশন) দিনে একবার।

৬ মাস থেকে ৫ বছর বয়স্ক শিশু:  নির্দেশিত মাত্রা হলো ১.২৫ মি.গ্রা (১/২ টেবিল চামচ ওরাল সল্যুশন) দিনে একবার।

বাচ্চাদের ক্ষেত্রে: ক্লিনিক্যাল গবেষণায় প্রতিটি অনুমােদিত লক্ষণের ক্ষেত্রে ৬৫ বছর বয়স্ক এবং তার অধিক বয়সের রােগীদের সংখ্যা পর্যাপ্ত পরিমাণে অন্তর্ভুক্ত করা হয়নি যার দ্বারা নির্ধারিত হয় যে তারা প্রাপ্ত বয়স্কদের থেকে ভিন্ন ভাবে প্রতিক্রিয়া প্রদর্শন করবে কিনা।

শিশুদের ক্ষেত্রে: ১৮ বছর বয়স এবং তার অধিক বয়সের কার্যক্ষমতা ভিত্তিক বহির্পাতনের উপর ভিত্তি করে, ৬ মাস বয়স থেকে ১৭ বছর বয়সের রােগীদের ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার সহজ ত্বক উদ্ভাস উপসর্গের চিকিৎসায় মাত্রা নির্দেশিত হয়ে থাকে।

যকৃতে অসমক্কার্যকারিতার ক্ষেত্রে: শুধুমাত্র যকৃতে অসমকার্যকারিতার ক্ষেত্রে মাত্রা পূন:নির্ধারনের প্রয়ােজন নেই।

বৃক্কের অসমকার্যকারিতার ক্ষেত্রে:
  • মৃদু ধরনের বৃক্কের অসমকার্যকারিতায় (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৫০-৮০ মি.লি./মিনিট): নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা. দিনে ১ বার।
  • মাঝারি ধরণের বৃক্কের অসমকার্যকারিতায় (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০-৫০ মি.লি./মিনিট): নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা. দুই দিনে একবার।
  • মারাত্মক ধরণের বৃক্কের অসমকার্যকারিতায় (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ১০-৩০ মি.লি./মিনিট): নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা. সপ্তাহে ২ বার।
  • যে সকল রােগীর শেষ পর্যায়ের বৃক্কীয় সমস্যা (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <১০ মি.লি./মিনিট) রয়েছে এবং হিমােডায়ালাইসিস চিকিৎসা নিচ্ছে: তাদের লিভােসেটিরিজিন দেয়া উচিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্লিনিক্যালি গুরুত্বপূর্ণ ড্রাগ ইন্টার্যাকশনের কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

যে সকল রোগী এই ওষুধ বা এর যে কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদী, তাদের ক্ষেত্রে লিভােসেটিরিজিন প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত: লিভােসেটিরিজিন সুসহনীয়। তবে বিরলক্ষেত্রে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া ফেমন- মাথাব্যথা, মুখগহ্বরের শুষ্কতা, অবসাদ ও চর্ম র‍্যাশ দেখা গেছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরি-বি, USFDA এর অনুমােদন রয়েছে। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। কারণ মানুষের ক্ষেত্রে প্রাণীর প্রজননের তথ্য সব সময় অনুমান নির্ভর নয়, তাই ভ্রুণের ক্ষতির চেয়ে মায়ের উপকার বেশী বিবেচিত হলে সতর্কতার সাথে গর্ভাবস্থায় লিভােসেটিরিজিন ব্যবহার করা উচিত। যেহেতু লিভােসেটিরিজিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে লিভেসেটিরিজিন নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের ক্ষেত্রে ক্লিনিক্যাল সম্পর্কযুক্ত কোন বিরূপ প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি। তথাপি, মাত্রাধিক্যের ক্ষেত্রে সিম্পটেোমেটিক ও সহযােগীমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

সংরক্ষণ

শুষ্ক স্থানে অনধিক ৩০°সে, তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলাে থেকে দুরে রাখুন।