নির্দেশনা

এই ক্রীম সাময়িকভাবে ব্যথা এবং চুলকানি দূর করা সহ পোকার কামড়, অল্প পোড়া, সূর্যের আলোতে পোড়া, অল্প কাটা, আঁচড়, র‍্যাশ যা আইভি, ওক, সুমাক এর বিষ ক্রিয়ায় হয়ে থাকে সেগুলোতেও নির্দেশিত।

ফার্মাকোলজি

ডাইফেনহাইড্রামিন হচ্ছে এন্টি-হিস্টামিন যা ত্বকীয় এ্যান্টি এ্যলার্জিক ও ব্যথারোধী হিসেবে কাজ করে এবং হিস্টামিন নিঃসরণ বন্ধ করে। জিংক ত্বক রক্ষাকারী হিসেবে কাজ করে।

মাত্রা ও সেবনবিধি

পূর্ণ বয়স্ক এবং দুই বছরের অধিক: আক্রান্তস্থানে দিনে ৩ থেকে ৪ বার ব্যবহার করুন। ক্রীম ব্যবহারের আগে ত্বক পরিস্কার, ঠাণ্ডা ও শুষ্ক করে নিতে হবে। ব্যবহারের পূর্বে গরম পানি দিয়ে গোসল করা যাবে না। মৃদুভাবে ব্যবহার করতে হবে যতক্ষণ না পর্যন্ত ক্রীম অদৃশ্য হয়। সমগ্র ত্বকের উপরিভাগে যেমন হাত ও পায়ের আঙ্গুলের ভাজে, নখের নিচে এবং হাত ও পায়ের তালুতে ভালভাবে ব্যবহার করুন।

দুই বছরের নিচের শিশুদের ক্ষেত্রে: চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মুখমন্ডল, ঘাড়, কান, মাথায় ব্যবহার করুন। চোখ, মুখ এবং নিকটবর্তী এলাকায় ব্যবহার থেকে বিরত থাকুন। ব্যবহারের ৮ ঘন্টা পর ধুয়ে ফেলুন। কোথাও ৮ ঘন্টার আগে ধুয়ে বা মুছে গেলে পুনরায় ব্যবহার করুন।

প্রতিনির্দেশনা

এর কোন উপাদান বা অন্য পাইরিথ্রোয়েডস যা পাইরিথ্রিনস এর প্রতি এলার্জি থাকলে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

কিছু ক্ষেত্রে কন্টাক্ট ডার্মাটাইটিসের সাথে মৃদু ইরাইথেম্যাটাস ভেসিকুলার লেশন এবং প্যাপিউল দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

পর্যাপ্ত তথ্য না থাকায় ব্যবহারের পূর্বে মেডিকেল পরামর্শ জরুরী। ক্ষতিকর টেরাটোজেনিক প্রতিক্রিয়া নাও দেখা যেতে পারে। যদিও দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত কিন্তু ত্বকীয় ব্যবহারের ফলে দুগ্ধে নিঃসরণের পরিমান সামান্য।

সতর্কতা

শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। দাহ্য, আগুন থেকে দূরে রাখুন। ডাইফেনহাইড্রামিন আছে এমন কোন ওষুধের সাথে ব্যবহার করা যাবে না এমন কি ডাইফেনহাইড্রামিন মুখেও সেবন করা যাবে না। চিকেনপক্স, হামের ক্ষেত্রে ব্যবহারের পূর্বে চিকিৎসকের পরামর্শ নিন। ব্যবহারের সময় চোখের সংস্পর্শ থেকে বিরত থাকুন।

থেরাপিউটিক ক্লাস

Local Antipruritic, Topical Antihistamines

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। ফ্রিজে রাখবেন না।
Pack Image of Togent 2% 0.1% Cream Pack Image: Togent 2% 0.1% Cream