Vaginal Tablet

নিওস্টেন ভিটি ভেজাইনাল ট্যাবলেট

Pack Image
২০০ মি.গ্রা.
Unit Price: ৳ 20.00 (1 x 3: ৳ 60.00)
Strip Price: ৳ 60.00

নির্দেশনা

ভ্যাজাইনাল চুলকানি, পূনঃসংক্রমণ মূলক ভ্যাজাইনাল সংক্রমণ (মূলত ভ্যাজাইনাল ক্যানডিডা), ছত্রাক দ্বারা ভ্যাজাইনাইটিস, ক্লোট্রিমাজল এর প্রতি সংবেদনশীল এমন যেকোন ছত্রাক দ্বারা তৈরী ভ্যাজাইনাল প্রদাহে ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট কার্যকর।

ফার্মাকোলজি

ক্লোট্রিমাজোল একটি বিস্তৃত বর্ণালীর ছত্রাকনাশক যা ত্বকের উপর বিভিন্ন ডারমাটোফাইট, ঈষ্ট, মােল্ড এবং ব্যাকটেরয়েডস সংক্রমণ চিকিৎসায় ব্যবহৃত হয়। ক্লোট্রিমাজোল কিছু গ্রাম পজেটিভ ব্যাকটেরিয়া বিশেষ করে স্টেফাইলােকক্কি এবং ট্রাইকোমােনাস এর উপর কাজ করে। অন্যান্য ইমিডাজোলের মত ইহা ছত্রাকের কোষ প্রাচীরের লিপিডকে বাধা দিয়ে এর ভেদ্যতা পরিবর্তন করে। ছত্রাক রােধের ক্ষেত্রে এর মূল কাজ হচ্ছে আরগােস্টেরল সংশ্লেষণ বন্ধ করা কিন্তু উচ্চ মাত্রায় ইহা স্টেরল সংশ্লেষনের সাথে সম্পর্কহীন অতিরিক্ত কার্য পদ্ধতির দ্বারা কোষঝিল্লি নষ্ট করে।

ঔষধের মাত্রা

ক্লোট্রিমাজল ১০০ ও ২০০ মি.গ্রা. ভ্যাজাইনাল ট্যাবলেট:
  • প্রথম সংক্রমণ: ক্যানডিডা ভ্যাজাইনিটিস-এর জন্য সাধারণত তিন দিনের চিকিৎসা যথেষ্ট। পরপর তিন রাতে ২টি করে ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট ১০০ মি.গ্রা. অথবা ১টি করে ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট ২০০ মি.গ্রা. যোনির যতটা ভিতরে সম্ভব প্রয়োগ করতে হবে (এ্যাপ্লিকেটর ব্যবহারের জন্য নির্দেশাবলী দেখুন)। চিৎ হয়ে শুয়ে হাঁটু সামান্য ভাঁজ করা অবস্থায় সবচেয়ে ভালভাবে প্রয়োগ করা যায়।
  • পুন: সংক্রমণ: সাধারণত ৬ দিনের চিকিৎসা যথেষ্ট। উপরে উল্লেখিত জীবাণুগুলো দ্বারা সংঘটিত সংক্রমণের ক্ষেত্রেও ৬ দিনের চিকিৎসা যথেষ্ট। পরপর ৬ রাতে একটি করে ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট ১০০ মি.গ্রা. যোনির যতটা ভেতরে সম্ভব প্রয়োগ করতে হবে। প্রয়োজন হলে ২টি করে ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট ১০০ মি.গ্রা. (১টি সকালে এবং অপরটি বিকালে) অথবা ১টি ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট ২০০ মি.গ্রা. ৬ থেকে ১২ দিনের জন্য ব্যবহার করা যেতে পারে।
ক্লোট্রিমাজল ৫০০ মি.গ্রা. ভ্যাজাইনাল ট্যাবলেট: একক মাত্রা, সম্পূর্ণ চিকিৎসায় একটি ভ্যাজাইনাল ট্যাবলেট। ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট যোনির যতটা ভিতরে সম্ভব প্রয়োগ করতে হবে। চিৎ হয়ে শুয়ে হাঁটু সামান্য ভাঁজ করা অবস্থায় সবচেয়ে ভালভাবে প্রয়োগ করা যায়। চিকিৎসার সময় সীমা এমনভাবে করতে হবে যেন ঋতুচক্র এড়িয়ে যাওয়া যায় এবং ঋতুচক্র শুরুর পূর্বে চিকিৎসা শেষ করা যায়। পুনঃসংক্রমণ পরিহার করার জন্য, সঙ্গীকেও ক্লোট্রিমাজল ব্যবহার করা উচিৎ। ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট বর্ণহীন যা অন্তর্বাসকে রঞ্জিত করে না।

সেবনবিধি

  • না বেধে যাওয়া পর্যন্ত চাপদন্ড টি টানুন। অ্যাপ্লিকেটর এর মধ্যে ভ্যাজাইনাল ট্যাবলেটটি স্থাপন করুন।
  • ট্যাবলেট সহ অ্যাপ্লিকেটরটি সাবধানে ভ্যাজাইনার যত ভিতরে সম্ভব প্রবেশ করান।
  • না থেমে যাওয়া পর্যন্ত চাপদন্ড তে চাপ দিন যাতে ট্যাবলেটটি ভ্যাজাইনার মধ্যে স্থাপিত হয়।
  • ব্যবহার শেষে অ্যাপ্লিকেটর থেকে চাপদন্ড কে পুরোপুরি টেনে বের করুন। তারপর ইহা হালকা গরম এবং সাবানযুক্ত পানিতে ভালভাবে ধূয়ে শুকিয়ে রাখুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

ক্লোট্রিমাজল এর প্রতি অতি সংবেদনশীলতার ক্ষেত্রে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ভ্যাজাইনা দ্বারা ক্লোট্রিমাজল ট্যাবলেট এর তেমন কোন শোষণ হয় না বলে সিস্টেমিক কার্যকারিতা ঘটার সুযোগ কম। ক্লোট্রিমাজল ভ্যাজাইনাল ট্যাবলেট স্থানীয়ভাবে খুব ভাল সহনশীল। স্থানীয় চুলকানি বা জ্বালাপোড়া খুব কম ক্ষেত্রে দেখা যায় কিন্তু এটি ক্ষতিকর বলে বিবেচিত হয় না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

কেবল মাত্র ডাক্তার কর্তৃক প্রয়োজনীয়তা নির্ধারিত হলেই ক্লোট্রিমাজল গর্ভকালীন সময়ে ব্যবহার করা যাবে। ক্লোট্রিমাজোল ত্বকে ও যােনীপথে ব্যবহারের পর রক্তে খুবই কম পরিমানে শােষিত হয়, গর্ভাবস্থার দ্বিতীয় এবং তৃতীয় ট্রাইমিস্টারে ক্লোট্রিমাজোল কোন খারাপ প্রভাব প্রদর্শন করে না। ইহা মাতৃদুগ্ধে নিঃসরিত হয় কিনা তা এখনও জানা যায়নি। চিকিৎসকের পরামর্শক্রমে ক্লোট্রিমাজোল সাপােজিটরী গর্ভকালীন সময়ে ব্যবহার করা যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in Vaginal and Vulval condition, Topical Antifungal preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Neosten VT 200 mg Vaginal Tablet Pack Image: Neosten VT 200 mg Vaginal Tablet