Nasal Spray

ফ্লোনাস্প্রে নাকের স্প্রে

Pack Image
৫০ মাইক্রো গ্রাম/স্প্রে
120 metered sprays: ৳ 251.70

নির্দেশনা

ফ্লুটিকাসোন ন্যাজাল স্প্রে নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • মৌসুমি এলার্জিজনিত রাইনাইটিস, হে ফিভার ও বারমেসে রাইনাইটিস এর প্রতিষেধক ও চিকিৎসার জন্য নির্দেশ করা হয়।
  • এটি একটি শক্তিশালী প্রদাহ বিরোধী ঔষধ যা স্থানিকভাবে শুধুমাত্র ন্যাজাল মিওকোসার উপর কাজ করে এবং শরীরের অভ্যন্তরে কোন ক্রিয়া লক্ষ্য করা যায় না।

বিবরণ

ফ্লোনাস্প্রে একটি সংশ্লেষিত ট্রাইফ্লোরিনেটেড কর্টিকোস্টেরয়েড যার প্রদাহরোধী কার্যকারিতা রয়েছে। ইহা অতিসূক্ষ ফ্লোনাস্প্রে এর জলীয় সাসপেনশন, যা পরিমিত ও চাপীয় নিঃসরণ পাম্পের মাধ্যমে ন্যাজাল মিউকোসাতে বাহ্যিকভাবে ব্যবহৃত হয়। প্রতি বোতল ন্যাজাল স্প্রেতে ১২০ টি পরিমিত মাত্রার স্প্রে রয়েছে।

ঔষধের মাত্রা

প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের অধিক বাচ্চাদের ক্ষেত্রে: প্রতিটি নাসারন্ধ্রে দিনে ১ বার ২ টি স্প্রে, যা সকালের দিকে ব্যবহার করা অপেক্ষাকৃত উৎকৃষ্ট। কিছু কিছু ক্ষেত্রে, দিনে ২ বার প্রতিটি নাসারন্ধ্রে ২ টি করে স্প্রে ব্যবহার করা উচিত; তবে ৪ টি স্প্রে অতিক্রম করা উচিত নয়।

১২ বছরের অনধিক (৪-১১ বছর) বাচ্চাদের ক্ষেত্রে: দিনে ১ বার প্রতিটি নাসারন্ধ্রে ১ টি করে স্প্রে। সর্বোচ্চ দিনে মোট ৪ টির অধিক স্প্রে ব্যবহার করা উচিত নয়। শিশুদের বারমেসে রাইনাইটিস চিকিৎসার অপর্যাপ্ত তথ্যের কারণে এটির ব্যবহার সুপারিশ করা হয় না।

৪ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে: ৪ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ফ্লুটিকাসোন প্রোপিওনেট এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

রোগীদের ফ্লুটিকাসোন প্রোপিওনেট ন্যাজাল স্প্রে নিয়মিত সময় পর পর নির্দেশনা অনুযায়ী ব্যবহার করা উচিত, কেননা এর কার্যকারিতা নিয়মিত ব্যবহারের উপর নির্ভরশীল। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

সেবনবিধি

ন্যাজাল স্প্রে ব্যবহারবিধি-
  • বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে নিন এবং ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • বোতলটি বৃদ্ধাঙ্গুলের উপর দাঁড় করিয়ে তর্জনী ও মধ্যমা নজলের দুই পাশে স্থাপন করে স্প্রেটি ধরুন। একটি ভাল স্প্রে বের না হওয়া পর্যন্ত চাপ প্রয়োগ করুন। প্রথমবার ব্যবহার করলে কিংবা এক সপ্তাহ অথবা তার অধিক সময় ব্যবহার বন্ধ রাখলে স্প্রেটি কয়েকবার চাপ প্রয়োগ করুন যতক্ষন পর্যন্ত না কুয়াশার মত নিখুঁত স্প্রে বেরিয়ে আসছে।
  • সাবধানে নাক ঝেড়ে নাসারন্ধ্র পরিস্কার করুন।
  • একটি নাসারন্ধ্র বন্ধ করে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি অন্য নাসারন্ধ্রে সাবধানে প্রবেশ করান। মাথা সামনের দিকে সামান্য ঝুঁকিয়ে ন্যাজাল স্প্রেটি সোজাভাবে রাখুন। নাক দিয়ে শ্বাস নিন এবং শ্বাস নেয়ার সময় ন্যাজাল অ্যাপ্লিকেটরটির সাদা কলারের উপর নিচের দিকে সমানভাবে জোরে চাপ দিয়ে স্প্রে করুন।
  • মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন।
  • পরবর্তী ডোজের জন্য একই / অন্য নাসারন্ধ্রে একই পদ্ধতিতে স্প্রে করুন।
পরিস্কার প্রণালী: প্রতি সপ্তাহে অন্ততঃ একবার ন্যাজাল স্প্রেটি পরিস্কার করা উচিত। পরিস্কার পদ্ধতি নিম্নরূপ-
  • ডাস্ট কাভারটি খুলে ফেলুন।
  • সাবধানে ন্যাজাল অ্যাপ্লিকেটরটি টেনে খুলে ফেলুন।
  • উষ্ণ পানিতে অ্যাপ্লিকেটর এবং ডাস্ট কাভারটি ধুয়ে ফেলুন।
  • অতিরিক্ত পানি ঝেড়ে ফেলুন এবং স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন। অতিরিক্ত ভাপ প্রয়োগ পরিহার করুন।
  • সাবধানতার সঙ্গে অ্যাপ্লিকেটরটি বোতলটির উপরিভাগে পুনঃস্থাপন করুন এবং ডাস্ট কাভারটি পনুরায় সংযুক্ত করুন।

প্রতিনির্দেশনা

এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে ফ্লুটিকাসোন প্রোপিওনেট ন্যাজাল স্প্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফ্লোনাস্প্রে ন্যাজাল স্প্রে শরীরের অন্যান্য অংশে খুব অল্প পরিমাণে শোষিত হয়। তাই কম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ন্যাজাল স্প্রে ব্যবহারের কারনে নাক ও গলা শুকিয়ে যাওয়া, স্বাদ বিচ্যুতি, ঘ্রান বিচ্যুতি এবং নাক দিয়ে রক্ত ঝরার ঘটতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের এটা ব্যবহারের পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত তথ্য পাওয়া যায় নাই। ভ্রুণের ক্ষতির চেয়ে মায়ের উপকার বেশী বিবেচনা হলে গর্ভাবস্থায় ফ্লুটিকাসোন প্রোপিওনেট ব্যবহার করা উচিত। মাতৃদুগ্ধে ফ্লুটিকাসোন প্রোপিওনেট নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, সেহেতু স্তন্যদানরত মহিলাদের ইহা ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

অন্যান্য কর্টিকোস্টেরয়েডের মত ফ্লোনাস্প্রে নাসারন্ধ্রে ব্যবহারের ফলে বিরল ক্ষেত্রে হুইজিং, ন্যাজাল সেপটাম পারফোরেশন, ক্যাটার‍্যাক্টস, গ্লুকোমা এবং ইন্ট্রাঅকুলার চাপের বৃদ্ধির ঘটনার তথ্য পাওয়া যায়। যদিও নির্দেশিত মাত্রায় ফ্লোনাস্প্রে ন্যাজাল স্প্রে এর সিস্টেমিক প্রভাব কম, তথাপি বেশী মাত্রায় ব্যবহারের ফলে ঝুঁকির সম্ভাবনা বৃদ্ধি পায়। সেজন্য সুপারিশকৃত মাত্রার চেয়ে বেশী ফ্লোনাস্প্রে ন্যাজাল স্প্রে এর ব্যবহার পরিহার করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Fluocinolone & Combined Preparations, Nasal Steroid Preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Flonaspray 50 mcg Nasal Spray Pack Image: Flonaspray 50 mcg Nasal Spray