Topical Suspension

ডাইভন প্লাস টপিকাল সাসপেনশন

Pack Image
০.০৫%+০.০০৫%
25 ml bottle: ৳ 551.65
Also available as:

নির্দেশনা

বিটামিথাসন ও ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট ত্বকীয় চিকিৎসাপোযোগী প্লাক সোরিয়াসিসের চিকিৎসায় দৈনিক একবার ব্যবহারের জন্য নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

বিটামিথাসন ও ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট ত্বকীয় ব্যবহারের ক্ষেত্রে নির্দেশিত। সোরিয়াসি রোগীদের ক্ষেত্রে বিটামিথাসন ও ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্টের ফটোটক্সিক প্রভাবের কোন স্টাডি পাওয়া যায়নি। যে সকল সোরিয়াটিক আক্রান্ত এই অয়েন্টমেন্ট ব্যবহার করা হয় সেসকল স্থান সম্ভব হলে সরাসরি সূর্যের আলো ও আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করতে হবে।
  • পূর্ণ বয়ষ্কদের ক্ষেত্রে: অয়েন্টমেন্ট আক্রান্ত স্থানে দৈনিক একবার ব্যবহার করতে হবে। সর্বোচ্চ দৈনিক মাত্রা ১৫ গ্রামের বেশি হওয়া উচিত নয়। অয়েন্টমেন্টের সাপ্তাহিক নির্দেশিত সর্বোচ্চ মাত্রা ১০০ গ্রাম। শরীরের শতকরা ৩০ ভাগের বেশী অঞ্চলে ব্যবহার করা উচিত নয়।
  • শিশুদের ক্ষেত্রে: ১৮ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে বিটামিথাসন ও ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট ব্যবহার করা উচিত নয়।

প্রতিনির্দেশনা

বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট এবং এই প্রস্তুতির উপাদান সমূহের প্রতি যে সকল রোগীর অতি সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। যেসকল রোগীর বীপাকিয় সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে না। যাদের তীব্র বৃক্কীয় সমস্যা অথবা যকৃতিক সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এর ব্যবহার নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রয়োগকৃতস্থানে বিক্রিয়া, চুলকানী, ত্বকে জ্বলুনী, ত্বকে খোঁচাখোঁচা ভাব, শুষ্ক ত্বক, ইরাইথে মা, র‌্যাশ, ডার্মাটাইটিস, একজিমা, সোরিয়াসিসের মাত্রা বেড়ে যাওয়া, পর্যায়মধ্যবর্তী ফটোসেনসিটিভিটি, ত্বকের পিগমেন্টেশনের পর্যায়মধ্যবর্তীকালীন পরিবর্তন এবং অ্যালার্জিক ও অতিসংবেদনশীল বিক্রিয়া (যেমন- এনজিও ইডিমা এবং ত্বকীয় ইডিমা) কিছু কিছু ক্ষেত্রে দেখা দিতে পারে। কিছু বিরল ক্ষেত্রে ত্বকীয় ব্যবহারে হাইপারক্যালসেমিয়া অথবা হাইপারক্যালসিউরিয়া হতে পারে। বিটামিথাসনের উপস্থিতির কারণে ত্বকীয় অ্যাট্রোফি, ট্যালানজিয়েকটেসিয়া, স্ট্যারি, ফলিকুলাইটিস, হাইপারট্রাইকোসিস, পেরিওরাল ডার্মাটাইটিস, ডিপিগমেন্টেশন এবং কোলয়েড মিলিয়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত নয়। কেবলমাত্র ভ্রূণের ক্ষতি অপেক্ষা মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশি থাকলে বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকালীন মায়েদের ক্ষেত্রে: বিটামিথাসন মাতৃ দুগ্ধে নিঃসৃত হয়। বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্টের ত্বকীয় ব্যবহারের ফলে পর্যাপ্ত পরিমান কর্টিকোস্টেরয়েড সিস্টেমিকভাবে শোষিত হয় কিনা তা যানা যায়নি। ক্যালসিপোট্রিওল মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা এ সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। তাই স্তন্যদানকালীন মায়েদের ক্ষেত্রে এর ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত। বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্টের স্তন্যদানকালীন সময়ে বক্ষ অঞ্চলে ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। কেবলমাত্র মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশি থাকলে বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট স্তন্যদানকালীন সময়ে ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা

রোগীদেরকে ব্যবহার সম্পর্কে যথাযথ নির্দেশনা দিতে হবে যাতে করে মাথার ত্বক, মুখে অথবা চোখে প্রয়োগ না করে। বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট মুখের ত্বকে ব্যবহারের জন্য নির্দেশিত নয় কারণ এতে মুখমন্ডলে চুলকানি অথবা ইরাইথেমা হতে পারে। শরীরের শতকরা ৩০ ভাগের বেশী অঞ্চলজুরে ব্যবহারের জন্য নির্দেশিত নয়। বিটামিথাসন এবং ক্যালসিপোট্রিওল অয়েন্টমেন্ট ব্যবহারের পর হাত ধুয়ে ফেলতে হবে, যাতে করে এই প্রস্তুতিটি মুখমন্ডল অথবা শরীরের অন্য অংশে না লাগতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Betamethasone & Combined preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Dyvon Plus 0.05% 0.005% Suspension Pack Image: Dyvon Plus 0.05% 0.005% Suspension