Tablet

ডায়াসার প্লাস ট্যাবলেট

Pack Image
৭৫০ মি.গ্রা.+৫০ মি.গ্রা.
Unit Price: ৳ 12.00 (3 x 10: ৳ 360.00)
Strip Price: ৳ 120.00

নির্দেশনা

এই ট্যাবলেটি নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • অস্টিওআর্থ্রাইটিসর
  • রিউমাটয়েড আর্থ্রাইটিস
  • হাড় এবং জয়েন্টের ব্যথা

ফার্মাকোলজি

গ্লুকোসামিন: গ্লুকোসামিন (২-অ্যামিনো-২-ডিঅক্সি-আলফা-ডি-গ্লুকোজ) একটি প্রাকৃতিক অ্যামিনো চিনি যা শরীরে তৈরী হয় এবং বিভিন্ন খাদ্যে ইহা পাওয়া যায় । ইহা গ্লাইকোসামিনোগ্লাইক্যান যেমন হায়ালুরনিক এসিড, কেরাটান সালফেট এবং কনড্রয়টিন সালফেট তৈরীর মূল উপাদান। গ্লাইকোসামিনোগ্লাইক্যান প্রোটিনের সাথে যুক্ত হয়ে প্রোটিওগ্লাইক্যানস তৈরী করে, যা অস্থিঃসন্ধির তরুনাস্থির মূল উপাদান। যখন তরুণাস্থি ক্ষতিগ্রস্থ হয় কিংবা পরিমানমত তৈরী হয় না, তখন অস্টিওআর্থ্রাইটিস দেখা দেয়। গ্লুকোসামিন লিগামেন্ট, টেন্ডন, নখ এবং অন্যান্য সংযোজন কলা তৈরীতে সাহায্য করে। যখন কৃত্রিমভাবে প্রস্তুতকৃত গ্লুকোসামিন সালফেট গ্রহণ করা হয়, তখন ইহা শরীরে গ্লুকোসামিনের পরিমান বাড়িয়ে দেয়, যা ক্ষতিগ্রস্থ তরুণাস্থির পুনর্গঠন করে। গ্লুকোসামিন তরুণাস্থির কোষ কনড্রোসাইটকে গ্লাইকোসামিনোগ্লাইক্যান এবং প্রোটিওগ্লাইক্যান তৈরীতে সাহায্য করে।

ক্ষুদ্রান্তের মাধ্যমে ৯০% পর্যন্ত গ্লুকোসামিন শোষিত হয়। এটি সাধারণত যকৃত এর মাধ্যমে মেটাবোলাইজড হয় এবং মুত্রের মাধ্যমে শরীর থেকে নি:সরিত হয়।

ডায়াসেরিন: ইহা অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহার হয়। এছাড়াও ইহার প্রদাহ বিরোধী ক্রিয়া রয়েছে। ইহা সরাসরি ইন্টারলিউকিন-১ এর উৎপাদন বন্ধ করে, যেটি কার্টিলেজ ক্ষয়ের প্রধান সাইটোকাইন। ইহার সুনির্দিষ্ট ক্রিয়ার জন্য ইহা হাড়ের সংযোগস্থলের কার্টিলেজ ক্ষয় রোধে ব্যবহৃত হয়।

ডায়াসেরিন এর বায়োএভেইলাবিলিটি ৫৬%। খাবারের সাথে একত্রে খেলে পিক প্লাজমা কনসেনট্রেশন কমে যায় কিন্তু শোষন ২৫% পর্যন্ত বেড়ে যায়। ডায়াসেরিন খাবারের সাথে গ্রহন করলে ভাল ফল পাওয়া যায়। ডায়াসেরিন লিভারের মাধ্যমে মেটাবোলাইজড হয়। মুত্রের মাধ্যমে নি:সরিত হয় যা ৩৫% ও ৬০% এর মেটাবোলাইটসের ক্ষেত্রে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়ষ্কদের ক্ষেত্রে: একটি করে ট্যাবলেটি দিনে দুইবার খাবারের সাথে গ্রহণ করতে হবে।

শিশু ও কিশোরদের ক্ষেত্রে: ১৮ বছর বয়সের নিচে শিশু ও কিশোরদের ক্ষেত্রে এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

এন্টাসিডের সাথে প্রয়োগের ফলে ডায়াসেরিনের শোষণ হ্রাস পায়। ল্যাক্সাটিভ অথবা এন্টিবায়োটিক এর সাথে প্রয়োগের ফলে ডায়রিয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

প্রতিনির্দেশনা

যারা গ্লুকোসামিন কিংবা ডায়াসেরিন এর প্রতি অতিসংবেদনশীল তাদের সকলের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

কোন গুরুতর প্রভাবের বিবরণ পাওয়া যায়নি। তবে বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, এপিগ্যাস্ট্রিক ব্যথা, মাথা ব্যথা, চামড়ায় লাল লাল দাগ এবং মূত্রের রং হলুদ হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহারঃ গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে নির্দেশিত নয়।

সতর্কতা

যে সকল রোগীদের গ্লুকোসামিন কিংবা ডায়াসেরিন এর প্রতি এলার্জি রয়েছে তাদের ক্ষেত্রে এই ট্যাবলেট সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

মাত্রাধিক্যতা

এ ওষুধের ক্ষেত্রে অতিমাত্রা সম্পর্কিত কোন তথ্য এখনো প্রকাশিত হয়নি।

থেরাপিউটিক ক্লাস

Stimulation of Cartilage formation

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নীচে আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সকল প্রকার ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Diacer Plus 750 mg Tablet Pack Image: Diacer Plus 750 mg Tablet