নির্দেশনা

কর্টিকোস্টেরয়ড এবং সাইক্লোস্পোরিন বা ট্যাক্রোলিমাসের সাথে মাইকোফেনোলেট মফেটিল নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • প্রোফাইল্যাক্সিস বা পূর্ব সতর্কতা মূলক অ্যালোজেনিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট রোগীদের মধ্যে একিউট অর্গান রিজেকশন এবং প্রথম বা রিফর‌্যাক্টরি অর্গান রিজেকশন চিকিৎসায় নির্দেশিত।
  • প্রোফাইল্যাক্সিস বা পূর্ব সতর্কতা মূলক অ্যালোজেনিক কার্ডিয়াক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের একুইট অর্গান রিজেকশন চিকিৎসায় নির্দেশিত।
  • প্রোফাইল্যাক্সিস বা পূর্ব সতর্কতা মূলক অ্যালোজেনিক হেপাটিক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের তীব্র অঙ্গ প্রত্যাখ্যানের চিকিৎসায় নির্দেশিত।
  • মাইকোফেনোলেট মফেটিল Class III-V লুপাস নেফ্রাইটিসের রোগীদের প্রাথমিক এবং মনিটরিং থেরাপির চিকিৎসায় নির্দেশিত (ইন্টারন্যাশনাল সোসাইটি অফ নেফ্রোলজি / রেনাল প্যাথলজি সোসাইটির শ্রেণিবিন্যাস অনুসারে নির্ণয় করা হয়েছে)।

বিবরণ

মাইকোফেনোলেট মফেটিল একটি সিলেক্টিভ ইমিউনোসাপ্রেসিভ এজেন্ট। এটি ইনোসিন মনোফসফেট ডিহাইড্রোজেনেস (আইএমপিডিএইচ) এনজাইমের একটি অপ্রতিদ্বন্দ্বী এবং পরিবর্তনশীল প্রতিরোধক যা কিনা ডিএনএ কে সম্পৃক্ত না করে গুয়ানোসিন নিউক্লিয়টাইড সংশ্লেষণের ডি নভো পথকে বাধা দেয়। মাইকোফেনোলিক অ্যাসিডের লিম্ফোসাইট কোষে সাইটোস্ট্যাটিক প্রভাব রয়েছে। কিডনি এবং হার্টের এলোট্রান্সপ্লান্টেশনের একিউট রিজেকশনের মত ঘটনা রোধ করতে দেখা গিয়েছে।

ফার্মাকোলজি

কার্যপ্রণালী: মাইকোফেনোলেট মফেটিল হল মাইকোফেনোলিক অ্যাসিড (এমপিএ) এর ২-মরফোলিনোথাইল এস্টার। এমপিএ হল ইনোসিন মনোফসফেট ডিহাইড্রোজিনেস (আইএমপিডিএইচ) এনজাইমের শক্তিশালী, সুর্নিদিষ্ট, অপ্রতিদ্বন্দ্বী এবং পরিবর্তনশীল প্রতিরোধক যা কিনা গুয়ানোসিন নিউক্লিওটাইড সংশ্লেষনের ডি নভো পথকে বাধা দেয়। এমপিএ আইএমপিডিএইচ এর এনজাইমেটিক ক্রিয়াকলাপকে বাধা দিতে পারে কারণ এমপিএ এর কাঠামোগত ভাবে নিকোটিনামাইড অ্যাডেনিন ডাইনিউক্লিওটাইড কোফ্যাক্টর এবং একটি অনুঘটক পানির নকল গঠণ হিসেবে কাজ করে। ফলশ্রুতিতে আইএমপি-এর অক্সাইডেশন হয়ে জ্যান্থোস-৫-মনোফসফেট পরিনত হতে বাধা প্রদান করে যা কিনা ডি নভো গুয়ানসিন নিউক্লিওটাইড বায়োসিন্থেসিসের অবশ্যম্ভাবী পদক্ষেপ। এমপিএর অন্যান্য কোষের তুলনায় লিম্ফোসাইটের উপর আরও শক্তিশালী সাইটোস্ট্যাটিক প্রভাব রয়েছে কারণ টি এবং বি লিম্ফোসাইটগুলির সংখ্যা বৃদ্ধি পিউরিনের ডি নভো সংশ্লেষণের উপর নির্ভরশীল যেখানে অন্যান্য কোষগুলো বিকল্প পথগুলি ব্যবহার করতে পারে।

ফার্মাকোডাইনামিক্স: মাইকোফেনোলিক অ্যাসিড, মাইকেফেনোলেট মফেটিল এর সক্রিয় বিপাক উপাদান যা কিনা ইনোসিন মনোফসফেট ডিহাইড্রোজেনেস (আইএমপিডিএইচ) এর একটি অপ্রতিদ্বন্দ্বী এবং পরিবর্তনশীল প্রতিরোধক। আইএমপিডিএইচ গুয়ানসিন নিউক্লিওটাইডগুলির ডি নভো সংশ্লেষণকে বাধা দেয় যা কিনা ডিএনএ এবং আরএনএ সংশ্লেষনের প্রয়োজনীয় উপাদান। অন্যান্য কোষগুলো বিকল্প পথগুলি ব্যবহার করতে পারে, বি এবং টি লিম্ফোসাইটগুলি গুয়ানসিন তৈরির জন্য ডি নভো পাথওয়ের উপর নির্ভরশীল। ইন-ভিট্রো স্টাডি থেকে প্রাপ্ত তথ্য থেকে দেখা যায় যে মাইকোফেনোলিক এসিড এবং / অথবা মাইকোফেনোলেট মফেটিল মাইটোজেন এবং এন্টিজেন দ্বারা প্রভাবিত হয়ে মিশ্রিত লিম্ফোসাইট প্রতিক্রিয়া এবং মানব পেরিফেরাল লিম্ফোসাইট এর সংখ্যা বৃদ্ধি করে। মাইকোফেনোলিক অ্যাসিড মাইটোজেন-উদ্দীপিত মানব পেরিফেরিয়াল রক্ত মনোসাইটস বা টি লিম্ফোসাইটিক সেল লাইনে গুয়ানোসিন ট্রাইফসফেট (জিটিপি) এবং ডিঅক্সিগুয়ানোসিন ট্রাইফসফেট (ডিজিটিপি) এর অন্তঃকোষীয় আধার হ্রাস করে তবে মানব নিউট্রোফিল কোষে জিটিপি ঘনত্বের কোনও প্রভাব ফেলেনি।

মাত্রা ও সেবনবিধি

প্রতিস্থাপন রোগী-
কিডনী প্রতিস্থাপন রোগীদের প্রোফাইল্যাক্সিসের জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: রেনাল ট্রান্সপ্লান্ট রোগীদের ব্যবহারের জন্য দিনে ১ গ্রাম করে দুইবার নির্দেশিত। (দৈনিক ২ গ্রাম ডোজ)।
  • শিশুরা (৩ মাস থেকে ১৮ বছর বয়সী): দেহের পৃষ্ঠের ক্ষেত্রফল ১.২৫ থেকে ১.৫ মি এর রোগীদের মাইকোফেনোলেট মফেটিল ট্যাবলেট প্রতিদিন ৭৫০ মিলিগ্রাম করে দিনে দুই বার নির্দেশিত। দেহের পৃষ্ঠের ক্ষেত্রফল ১.৫ মি থেকে বেশী রোগীদের মাইকোফেনোলেট মফেটিল ট্যাবলেট প্রতিদিন ১ গ্রাম করে দিনে দুই বার নির্দেশিত।
হৃদপিন্ড প্রতিস্থাপন রোগীদের প্রোফাইল্যাক্সিসের জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: কার্ডিয়াক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের ব্যবহারের জন্য ১.৫ গ্রাম করে ( দুই ঘণ্টার কম সময় ব্যবধানে) দিনে দুই বার নির্দেশিত (দৈনিক ৩ গ্রাম ডোজ)।
  • শিশু: পেডিয়াট্রিক কার্ডিয়াক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য কোন তথ্য পাওয়া যায়নি।
লিভার প্রতিস্থাপন রোগীদের প্রোফাইল্যাক্সিসের জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: হেপাটিক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের ব্যবহারের জন্য ১.৫ গ্রাম করে দিনে দুই বার নির্দেশিত (দৈনিক ৩ গ্রাম ডোজ)।
  • শিশু: পেডিয়াট্রিক হেপাটিক ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য কোন তথ্য পাওয়া যায়নি।
প্রথম বা রিফর‌্যাক্টরি রেনাল রিজেকশন চিকিৎসার জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: প্রথম বা পুনরায় রেনাল ট্রান্সপ্ল্যান্ট রোগীদের ব্যবহারের জন্য ১.৫ গ্রাম করে দিনে দুই বার নির্দেশিত (দৈনিক ৩ গ্রাম ডোজ)।
  • শিশু: পেডিয়াট্রিক রেনাল ট্রান্সপ্ল্যান্ট রোগীদের মধ্যে প্রথম বা পুনরায় রেনাল রিজেকশন চিকিৎসার জন্য কোন তথ্য পাওয়া যায়নি।

লুপাস নেফ্রাইটিসের রোগীদের-
প্রাথমিক থেরাপির জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: প্রাথমিক পর্যায়ের রোগীদের ব্যবহারের জন্য ৭৫০ মিলিগ্রাম থেকে ১.৫ গ্রাম করে দিনে দুই বার (দৈনিক ৩ গ্রাম ডোজ) পর্যন্ত নির্দেশিত।
  • শিশু: ৬০০ মিলিগ্রাম/মি এর একটি ডোজ দিনে দুইবার নির্দেশিত (প্রতিদিন সর্বোচ্চ ২ গ্রাম পর্যন্ত)।
মনিটরিং থেরাপির জন্য স্ট্যান্ডার্ড ডোজঃ
  • প্রাপ্তবয়স্ক: প্রাথমিক পর্যায়ের রোগীদের ব্যবহারের জন্য ৫০০ মিলিগ্রাম থেকে ১ গ্রাম করে দিনে দুই বার নির্দেশিত।
  • শিশু: ৩০০ মিলিগ্রাম/মি এর একটি ডোজ দিনে দুই বার নির্দেশিত।
মাইকোফেনোলেট মফেটিল কর্টিকোস্টেরয়ডের সাথে কম্বিনেশনে ব্যবহার করা উচিত। ডোজ ধীরে ধীরে বাড়ানো উচিত এবং ক্লিনিক্যাল প্রতিক্রিয়া অনুযায়ী সামঞ্জস্য করা উচিত। থেরাপিউটিক ড্রাগ মনিটরিং সাব-থেরাপিউটিক এক্সপোজারকে প্রতিরোধ করতে সহায়তা করতে পারে (Cmin ≥3.0 mg/L or inter-dose AUC ≥35 h*mg/L).

ঔষধের মিথষ্ক্রিয়া

এন্টাসিড, অ্যাজাথিওপ্রিন, সাইক্লোস্পোরিন, রিফাম্পিন, সেভেলেমার, কোলেস্টাইরামিন, অ্যাসাইক্লোভির, মেট্রোনিডাজল, হরমোনীয় গর্ভনিরোধক মেডিসিন সতর্কতার সাথে গ্রহন করা উচিত কারণ এই ওষুধগুলি মাইকোফেনলিক এসিডের ঘনত্বকে হ্রাস করতে পারে।

প্রতিনির্দেশনা

মাইকোফেনোলিক এসিড বা এর অনন্যা কোনো উপাদানের বা যে কোনো একটিতে রোগীদের সংবেদনশীলতা থাকলে ব্যাবহার অনুচিত। মাইকোফেনোলিক এসিড গর্ভধারণের সময়, এর সম্ভাব্য মিউটেজেনিক এবং টেরোটোজেনিক প্রভাবের কারণে ব্যাবহার অনুচিত। মাইকোফেনোলিক এসিড দুগ্ধ প্রদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যাবহার অনুচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রধান বিরূপ প্রতিক্রিয়ার মধ্যে আছে: ডায়রিয়া, লিউকোপেনিয়া, সেপসিস, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যানডিয়াসিস, মূত্রনালীর সংক্রমণ, হার্পিস সিমপ্লেক্স, বমি এবং কিছু সুযোগ সন্ধানী সংক্রমণ বারবার ঘটার প্রমান পাওয়া গেছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবেনা। দুগ্ধ প্রদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহার করা যাবেনা।

সতর্কতা

মাইকোফেনোলিক অ্যাসিড ট্যাবলেটগুলি সাবধানতার সাথে ব্যবহৃত হয় কারণ এটিঃ
  • নতুন বা প্রতিক্রিয়াশীল ভাইরাল সংক্রমণ বাড়িয়ে তুলতে পারে। এই ধরনের সংক্রমণের মধ্যে রয়েছে ভাইরাসের পুনঃসংক্রমন যেমন হেপাটাইটিস বি বা হেপাটাইটিস সি এর পুনঃসংক্রমন বা পলিওমা ভাইরাসজনিত সংক্রমণ।
  • রক্তের ডিসক্র্যাসিয়াস সহ রেড ব্লাড অ্যাপ্লাসিয়া (পিআরসিএ) হতে পারে।
  • গুরুতর জিআই ট্র্যাক্ট এর জটিলতা সৃষ্টি করতে পারে (গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত, ছিদ্র এবং আলসার)।
  • বিশেষত ত্বকের লিম্ফোমা এবং অন্যান্য ক্ষতিকারক রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
  • মাইকোফেনোলিক এসিডের সাথে চিকিৎসার সময় লাইভ ভ্যাকসিনের ব্যবহার এড়িয়ে চলা উচিত।
  • মাইকেফেনোলেট মফেটিল ব্যবহারের সময় রোগীদের রক্তদান করা উচিত নয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বয়স্ক রোগী: কম বয়সীদের তুলনায় বয়স্ক রোগীদের ক্ষেত্রে ইনফেকশনের ঝুঁকি কিছু কিছু ক্ষেত্রে অনেক বেশি।

মাত্রাধিক্যতা

বেশিরভাগ ক্ষেত্রে কোনও বিরূপ ঘটনার প্রমান পাওয়া যায়নি। যে সকল ক্ষেত্রে মাত্রা অতিরিক্ততার প্রমান পাওয়া যাবে, সে ক্ষেত্রে মাইকোফেনোলেট মফেটিল সেবন বন্ধ করতে হবে বা ডোজ কমিয়ে আনতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Immunological Chemotherapy, Immunosuppressant

সংরক্ষণ

আলো থেকে দূরে (৩০°সে এর নিচে), ঠান্ডা ও শুকনো স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Cellcept 500 mg Tablet Pack Image: Cellcept 500 mg Tablet