নির্দেশনা

টোমাইসিন একটি টপিক্যাল অ্যান্টিবায়োটিক যা চোখের বহির্ভাগে সংবেদনশীল ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণে নির্দেশিত। যেমন,

গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়া: স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস, স্ট্যাফাইলোকক্কাস এপিডারমিডিস, স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি, স্ট্রেপ্টোকক্কাস প্রজাতির গ্রুপ এ বিটা-হিমোলাইটিক এবং কিছু ননহিমোলাইটিক প্রজাতি।

গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া: ই. কোলাই, সিউডোমোনাস এরোজিনোসা, এন্টারোব্যাকটার এরোজিনাস, ক্লেবসিয়েলা প্রজাতি, প্রোটিয়াস মিরাবিলিস্, প্রোটিয়াস ভালগারিস্, হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জি, মরগানেলা মরগানি, এসিনেটোব্যাকটার ক্যালকোয়াসিটিকাস্‌, প্রোভিডেন্সিয়া, সেরাসিয়া, সালমোনেলা প্রজাতি এবং কিছু নিসেরিয়া প্রজাতি।

ফার্মাকোলজি

টোব্রামাইসিন একটি ব্রড স্পেক্ট্রাম অ্যামাইনোগ্লাইকোসাইড অ্যান্টিবায়োটিক, যা ব্যাকটেরিয়ার প্রোটিন সংশ্লেষণে বাধা প্রদান করার মাধ্যমে ব্যাকটেরিয়ানাশক কার্যকারিতা প্রদর্শন করে।

মাত্রা ও সেবনবিধি

চোখের অয়েন্টমেন্ট-
  • অল্প থেকে মাঝারি সংক্রমণে: কনজেক্টিভাল সেক এ প্রতিদিন সামান্য পরিমাণে ২-৩ বার প্রয়োগ করতে হবে।
  • তীব্র সংক্রমণে: উন্নতি না হওয়া অবধি কনজেক্টিভাল সেক এ প্রতিদিন সামান্য পরিমাণে ৩-৪ বার প্রয়োগ করতে হবে, তারপরে ধীরে ধীরে ডোজ হ্রাস করতে হবে।
চোখের ড্রপ-
  • অল্প থেকে মাঝারি সংক্রমণে: আক্রান্ত চোখে ১ বা ২ ফোঁটা করে প্রতি ৪ ঘন্টা পর পর প্রয়োগ করতে হবে।
  • তীব্র সংক্রমণে: অবস্থার উন্নতি পরিলক্ষিত না হওয়া পর্যন্ত আক্রান্ত চোখে ২ ফোঁটা করে প্রতি ঘন্টায় প্রয়োগ করতে হবে।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে টোব্রামাইসিন-এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

নিউরোমাসকুলার ব্লকিং এজেন্ট অথবা অটোটক্সিক ওষুধ সেবনকারী রোগীদের ক্ষেত্রে টোমাইসিন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীর টোব্রামাইসিন অথবা এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অধিকাংশ ক্ষেত্রে লোকালাইজড অকুলার টক্সিসিটি, কনজাংকটিভাল ইরাইথিমা, অতিসংবেদনশীলতা যেমন, চোখের পাতা চুলকানি এবং ফুলে যাওয়া পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গভাবস্থায়: প্রেগনেন্সী ক্যাটাগরী বি। গভাবস্থায় এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত তথ্য নাই। প্রত্যাশিত সুফলের মাত্রা ভ্রুণের ক্ষতির সম্ভাবনা হতে বেশি বিবেচিত হলে এই ওষুধ ব্যবহার করা উচিত।

দুগ্ধদানকালে: মাতৃদুগ্ধে এই ওষুধ নিঃসরিত হতে পারে। এমতাবস্থায় দুগ্ধ প্রদান বা ওষুধ প্রয়োগ বন্ধ করার ক্ষেত্রে বিবেচনা করা উচিত।

সতর্কতা

টপিক্যালি প্রয়োগকৃত অ্যামাইনোগ্লাইকোসাইড এর ফলে কিছু রোগীর ক্ষেত্রে মৃদু সংবেদনশীল প্রতিক্রিয়া ঘটতে পারে। সংবেদনশীল প্রতিক্রিয়া ঘটলে ওষুধ ব্যবহার থেকে বিরত থাকা উচিত। দীর্ঘমেয়াদী ব্যবহারের ফলে অসংবেদনশীল জীবাণু এবং ফাংগাসের সংক্রমণ ঘটতে পারে।

মাত্রাধিক্যতা

অতিমাত্রায় ব্যবহারে উপরে বর্ণিত পার্শ্বপ্রতিক্রিয়ার অনুরূপ লক্ষণ ও উপসর্গ পরিলক্ষিত হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic antibacterial drugs

সংরক্ষণ

আলো থেকে দূরে ঠান্ডা (২৫° সে. এর নিচে) ও শুষ্ক স্থানে সংরক্ষণ করতে হবে। শিশুদের নাগালের বাইরে রাখুন। খোলার ৪ সপ্তাহের মধ্যে ব্যবহার করতে হবে।
Pack Image of Tomycin 0.3% Eye Ointment Pack Image: Tomycin 0.3% Eye Ointment