নির্দেশনা

এই চোখের ড্রপস্ গ্লুকোমা বা অকুলার হাইপারটেনশন-এর রােগীদের ক্ষেত্রে নির্দেশিত।

ফার্মাকোলজি

এই চোখের ড্রপস্-এ আছে ব্রিমােনিডিন টারট্রেট ও টিমােলল ম্যালিয়েট। ব্রিমােনিডিন টারট্রেট একটি সিলেক্টিভ আলফা-২ এড্রিনার্জিক রিসেপ্টর এগােনিস্ট যা অ্যাকুয়াস হিউমারের উৎপাদন কমায় এবং ইউভিয়ােস্ক্লেরালের বহির্গমন বাড়ায়। টিমােলল ম্যালিয়েট একটি বেটা-এড্রিনার্জিক রিসেপ্টর অ্যান্টাগােনিস্ট যার তেমন কোন ইনট্রিন্সিক সিমপ্যাথােমিমেটিক ক্রিয়া, হৃদপেশীর উপর প্রত্যক্ষ ডিপ্রেশন ক্রিয়া এবং কোষঝিল্লীর স্থায়ীকারক লােকাল অ্যানেসথেটিক-এর উপর কোন ক্রিয়া নেই। ফলে দুটি ওষুধের সমন্বয়ের মাধ্যমে তৈরী বলে ইহা খুব দ্রুত কাজ শুরু করে এবং চোখে প্রয়ােগের দুই ঘন্টার মধ্যে এর সর্বোচ্চ ক্রিয়া প্রদান করে।

মাত্রা ও সেবনবিধি

১ ফোঁটা করে দিনে ২ বার আক্রান্ত চোখে প্রয়ােগ করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ব্রিমােনিডিন টারট্রেট ও টিমােলল ম্যালিয়েট-এর সাথে অন্যান্য ড্রাগের ইন্টার‍্যাকশন আছে কিনা তার কোন ক্লিনিক্যাল পরীক্ষা এখন পর্যন্ত হয়নি।

প্রতিনির্দেশনা

এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে নির্দেশিত নয়। এছাড়াও ব্রঙ্কিয়াল অ্যাজমা, তীব্র ক্রনিক অবস্ট্রাকটিভ পালমােনারী রােগ, সাইনাস ব্র্যাডিকার্ডিয়া, দ্বিতীয় বা তৃতীয় মাত্রার এট্রিওভেন্ট্রিকুলার ব্লক, ওভার্ট কার্ডিয়াক ফেইলিওর এবং কার্ডিওজেনিক শকে বিপরীত নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অ্যালার্জিক কনজাংটিভাইটিস, কনজাংটিভাল ফলিকুলােসিস, কনজাংটিভাল হাইপারইমিয়া, চোখে চুলকানি, জ্বালা বা তীক্ষ্ণ ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মায়েদের ক্ষেত্রে কোন প্রকার পরীক্ষা হয়নি, তবে এই ড্রপস্‌ দিয়ে চিকিৎসার ক্ষেত্রে ভ্রুণের সমস্যার চেয়ে যদি উপকার বেশি হয় সে ক্ষেত্রে দেয়া যেতে পারে। মাতৃদুদ্ধে টিমােলল-এর উপস্থিতি চিহ্নিত করা গেছে কিন্তু ব্রিমােনিডিন টারট্রেট নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। ওষুধের প্রয়ােজনীতা বিবেচনা করে শিশুকে স্তন্যদান থেকে বিরত রাখতে হবে অথবা ওষুধ ব্যবহার বন্ধ করতে হবে।

সতর্কতা

চোখে ব্যবহার্য অন্যান্য ওষুধের মত এই ওষুধটিও সিস্টেমিক প্রক্রিয়ায় শােষিত হতে পারে। টিমােলল-এর উপস্থিতির কারণে অন্যান্য সিস্টেমিক বেটা ব্লকারের মতই একই ধরনের কার্ডিওভাসকুলার ও পালমােনারী পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তীব্র বা অস্থিতিশীল এবং অনিয়ন্ত্রিত কার্ডিওভাসকুলার ও পালমােনারী রােগীদের ক্ষেত্রে ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: এসব রােগীদের ক্ষেত্রে অন্যান্য প্রাপ্তবয়স্ক রােগীদের মতই নিরাপত্তা ও কার্যকারিতা পাওয়া যায়।

থেরাপিউটিক ক্লাস

Drugs for miotics and glaucoma

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠান্ডা ও শুদ্ধ স্থানে রাখুন। ড্রপারের মুখ খােলার ৩০ দিন পর ওষুধটি ব্যবহার করবেন না। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Combat 0.2% 0.5% Eye Drop Pack Image: Combat 0.2% 0.5% Eye Drop