Unit Price: ৳ 22.00 (2 x 10: ৳ 440.00)
Strip Price: ৳ 220.00
Also available as:

নির্দেশনা

এজিসান উচ্চরক্তচাপের চিকিৎসায় রক্তচাপ কমাতে নির্দেশিত। রক্তচাপ কমালে মারাত্বক বা মারাত্বক নয় এমন কার্ডিওভাস্কুলার ডিজিজ বিশেষ করে মস্তিষ্কের রক্তক্ষরণ ও মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ঝুঁকি কমে যায়। এজিসান একক ভাবে অথবা অন্য উচ্চরক্তচাপরোধী ঔষধের সাথে ব্যবহার করা যেতে পারে।

ফার্মাকোলজি

এজিলসারটান মেডক্সোমিল একটি প্রোড্র্রাগ যা শোষণের সময় পাকান্ত্রিক নালীতে এজিলসারটানে আর্দ্র বিশ্লেষিত হয়। এজিলসারটান হচ্ছে নির্বাচিত AT1 সাবটাইপ এনজিওটেনসিন II রিসিপ্টর এন্টাগোনিস্ট। এজিলসারটান বিভিন্ন টিস্যু যেমনঃ মসৃণ পেশী এবং এডরেনাল গ্লান্ডের AT1 রিসিপ্টরের সাথে এনজিওটেনসিন II কে যুক্ত হতে বাঁধা দান করে যা এনজিওটেনসিন II এর ভেসোকন্সট্রিকটর ও এলডোসটেরন নিঃসরণ বন্ধ করে দেয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে দৈনিক ১ বার ৮০ মিঃগ্রাঃ মাত্রায় মুখে সেবন অনুমোদিত। উচ্চ মাত্রার ডায়ইউরেটিক ব্যবহার করে এমন রোগীর ক্ষেত্রে ৪০ মিঃগ্রাঃ প্রারম্ভিক মাত্রা বিবেচনা করা যায়। যদি এজিলসারটান দিয়ে একক ভাবে রক্তচাপ নিয়ন্ত্রন করা না যায়, তবে ইহার সাথে অন্যান্য উচ্চরক্তচাপ বিরোধী ঔষধ ব্যবহার করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

এমলোডিপিন, এন্টাসিড, ক্লোরোথালিডন, ডিগক্সিন, ফ্লুকোনাজল, গ্লাইবিউরাইড, কিটোকোনাজল, মেটফরমিন, পায়োগ্লিটাজিন এবং ওয়ারফারিনের সাথে এজিসান বা এজিলসারটানের কোন ঔষধ মিথস্ক্রিয়া দেখা যায়নি। এজিলসারটানের সাথে ননস্টেরয়ডাল এন্টিইনফ্লামেটরী ড্রাগ বিশেষ করে COX-2 ইনহিবিটর ব্যবহার করলে উচ্চরক্তচাপ কমানোর ক্ষমতা কমে যায়। এনজিওটেনসিন রিসিপ্টর ব্লকার, COX-2 ইনহিবিটর অথবা এলিসকিরেন এর সাথে যৌথভাবে ACE বন্ধ করলে, নিম্ন রক্তচাপ, পটাশিয়ামের ঘাটতি এবং বৃক্কের কার্যকারিতা পরির্বতন হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

প্রতিনির্দেশনা

যে সমস্ত রোগীদের ডায়াবেটিস আছে তাদের ক্ষেত্রে এলিসকিরেন এর সাথে এজিলসারটান যৌথ ব্যবহার প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রাপ্তবস্কদের সবচেয়ে বেশী যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় সেটা হল ডায়রিয়া। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হলঃ বমি বমি ভাব, এসথেনিয়া, দূর্বলতা, পেশীর সংকোচন, ঝিঁমুনী ও সর্দি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরী 'D'। গর্ভাবস্থায় দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টারে এজিলসারটান ব্যবহার করলে নবজাতকের ঝুঁকি বেড়ে যায়। মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় কিনা জানা যায়নি, যেহেতু অনেক ঔষধ মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয়, তাই মায়ের উপর ঔষধের গুরুত্ব বিবেচনা করে স্তন্যদান বন্ধ করতে হবে অথবা এজিলসারটান এর ব্যবহার বন্ধ করতে হবে।

সতর্কতা

গর্ভাবস্থায় দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টারে এজিসান ব্যবহার করলে নবজাতকের বৃক্কীয় কার্যকারিতা মারাত্বকভাবে কমে যায় এবং নবজাতকের ও Fetus এর ক্ষতি বা মৃত্যু হতে পারে। যে সকল রোগী ডায়ইউরেটিক উচ্চ মাত্রায় ব্যবহার করছে তাদের লক্ষণজনিত নিম্নরক্তচাপ হতে পারে। বৃক্কীয় অকার্যকারিতার রোগীর বৃক্কীয় কার্যকারিতার পরিবর্তন বিশেষ করে বৃক্ক বিকল হতে পারে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

১৮ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

মানুষের উপর মাত্রাধিক ব্যবহারের পর্যাপ্ত তথ্য নেই। মাত্রাধিক্যতার ক্ষেত্রে, রোগীর ক্লিনিকাল অবস্থার কথা বিবেচনা করে সহায়ক চিকিৎসা প্রদান করতে হবে। এজিলসারটান ডায়ালাইসিস করা যায় না।

থেরাপিউটিক ক্লাস

Angiotensin-ll receptor blocker

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Azisan 80 mg Tablet Pack Image: Azisan 80 mg Tablet