Unit Price: ৳ 40.00 (1 x 10: ৳ 400.00)
Strip Price: ৳ 400.00

নির্দেশনা

কানাগ্লিফ্লোজিন প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিস মেলাইটাস রোগীদের Glucose নিয়ন্ত্রণ বৃদ্ধি করার জন্য আহার এবং ব্যায়াম এর সম্পূরক হিসেবে নির্দেশিত।

ফার্মাকোলজি

কানাগ্লিফ্লোজিন হচ্ছে একটি সোডিয়াম Glucose কো-ট্রান্সপোর্ট প্রোটিন (এসজিএলটি-২) উপশ্রেণী-২ এর বাঁধা প্রদানকারী, যা কিডনির অন্তত ৯০ ভাগ Glucose পুনরায় শোষণের জন্য দায়ী। এই ট্রান্সপোর্টারকে বন্ধের মাধ্যমে রেচন নালিকা থেকে পুনরায় Glucose শোষণ হওয়া কমায় যা প্রস্রাবের মাধ্যমে Glucose নিষ্কাশনকে ত্বরান্বিত করে।

মাত্রা ও সেবনবিধি

প্রারম্ভিক মাত্রা ১০০ মিঃগ্রাঃ দিনে একবার, আহারের পূর্বে। যাদের CrCl>৬০ মিঃলিঃ/মিঃ বা তার বেশী এবং যাদের বাড়তি Glucose নিয়ন্ত্রণের প্রয়োজন তাদের ক্ষেত্রে দৈনিক মাত্রা ৩০০ মিঃগ্রাঃ পর্যন্ত বাড়ানো যেতে পারে। কিডনির মৃদু সমস্যার ক্ষেত্রে মাত্রা কমানোর কোন প্রয়োজন নেই। কিডনির মাঝারি ধরনের সমস্যায় (CrCl ৪৫-৬০ মিঃলিঃ/মিঃ) কানাগ্লিফ্লোজিনের অনুমোদিত মাত্রা ১০০ মিঃগ্রাঃ।

ঔষধের মিথষ্ক্রিয়া

UGT সংঘটক (যেমন: রিফামপিন, ফিনাইটইন): একসাথে ব্যবহারে কানাগ্লিফ্লোজিন এর শোষণ কমে যায়। এমতাবস্থায় মাত্রা ১০০ মিঃগ্রাঃ থেকে বাড়িয়ে ৩০০ মিঃগ্রাঃ করা যেতে পারে।

ডিজোক্সিন: একসাথে ব্যবহারে কানাগ্লিফ্লোজিন শরীরে ডিজোক্সিন এর মাত্রা অল্প বৃদ্ধি করতে পারে।

প্রতিনির্দেশনা

কানাগ্লিফ্লোজিনের প্রতি অতিসংবেদনশীল, কিডনির মারাত্মক সমস্যা, কিডনি রোগের অন্তিম অবস্থা (ESRD) বা ডায়ালাইসিসকৃত রোগীদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

কানাগ্লিফ্লোজিন ব্যবহারের ফলে সাধারন পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হচ্ছেঃ মহিলাদের যৌনাঙ্গে মাইকোটিক সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ এবং মূত্রত্যাগ বেড়ে যাওয়া। কানাগ্লিফ্লোজিন এর অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ হলঃ রক্ত চাপ কমে যাওয়া, রক্তে পটাসিয়ামের পরিমান বেড়ে যাওয়া (হাইপারকেলেমিয়া), রক্তে Glucose এর পরিমান কমে যাওয়া এবং লো-ডেনসিটি লিপোপ্রোটিন (LDL-C) এর মাত্রা বেড়ে যাওয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটেগরী সি। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এর ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। সুতরাং গর্ভাবস্থায় কেবল সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ব্যবহারে বিরত থাকতে হবে।

সতর্কতা

টাইপ-১ ডায়াবেটিস মেলাইটাস বা ডায়াবেটিক কিটোএসিডোসিস চিকিৎসার জন্য নহে।

থেরাপিউটিক ক্লাস

Sodium-glucose Cotransporter-2 (SGLT2) Inhibitors

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Canaglif 100 mg Tablet Pack Image: Canaglif 100 mg Tablet