Unit Price: ৳ 2.00 (12 x 15: ৳ 360.00)
Strip Price: ৳ 30.00

নির্দেশনা

ফ্যামোট্যাক নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • গ্যাস্ট্রিক আলসার
  • ডিওডেনাল আলসার
  • অন্ত্রের উপরের অংশের রক্তক্ষরণ (পেপটিক আলসারের কারণে)
  • তীব্র স্ট্রেস আলসার
  • রিফ্লাক্স ইসোফেজিটিস এবং
  • জলিনজার ইলিসন সিনড্রম।
তীব্র গ্যাস্ট্রাইটিস, তীব্র ক্ষয়ক্ষতির পর্যায়ে পুরাতন গ্যাস্ট্রাইটিস এর চিকিৎসাতেও ফ্যামোট্যাক নির্দেশিত।

ফার্মাকোলজি

ফ্যামোটিডিন হিস্টামিন এইচ ২-রিসেপ্টর বিরোধী। ফ্যামোটিডিন প্যারিটাল কোষের এইচ ২-রিসেপ্টরগুলিতে হিস্টামিনের ক্রিয়াটি সম্পূর্ণভাবে বাধা দেয়। এটি বেসাল, রাতারাতি এবং পেন্টাগাস্ট্রিনকে উদ্দীপিত গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণে বাধা দেয়। ফ্যামোটিডিন এইচ ২-রিসেপ্টর বিরোধী ক্রিয়াকলাপ ধীরে ধীরে বিপরীত হয়, যেহেতু ফ্যামোটিডিন এইচ ২-রিসেপ্টর থেকে আস্তে আস্তে বিচ্ছিন্ন হয়।

মাত্রা ও সেবনবিধি

গ্যাস্ট্রিক আলসার, ডিওডেনাল আলসার, অন্ত্রের উপরের অংশে ক্ষত বা রক্তক্ষরণ, রিফ্লাক্স ইসোফেজিটিস ও জলিনজার ইলিসন সিনড্রম: সচরাচর বয়স্কদের ক্ষেত্রে ফ্যামোটিডিন ২০ মিঃগ্রাঃ একটি করে ট্যাবলেট দিনে ২ বার সেব্য (সকালে নাস্তার পরে এবং রাত্রে খাবারের পরে) অথবা ফ্যামোটিডিন ৪০ মিঃগ্রাঃ একটি করে ট্যাবলেট দিনে ১ বার রাতে শোবার সময় দেয়া যেতে পারে।

তীব্র গ্যাস্ট্রাইটিস ও পুরাতন গ্যাস্ট্রাইটিস: সচরাচর ফ্যামেটিড ২০ মিঃগ্রাঃ দিনে ২ বার সেব্য (সকালে নাস্তার পর ও রাতে খাবারের পর অথবা শোবার পূর্বে)। রোগীর বয়স ও লক্ষণ অনুযায়ী ফ্যামোটিডিন ৪০ মিঃগ্রাঃ দিনে ১ বার করে মুখে সেব্য (শোবার পূর্বে)। বেশীর ভাগ আলসার রোগী ৪ থেকে ৮ সপ্তাহের মধ্যে আরোগ্য লাভ করে। সংরক্ষণ থেরাপির জন্য মৌখিক মাত্রা ২০ মিঃগ্রাঃ দিনে ১ বার। অথবা, রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ঔষধের সাথে বিক্রিয়া : কোন তথ্য পাওয়া যায় নি।

প্রতিনির্দেশনা

জানা মতে ঔষধটির যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, মুখ শুষ্কতা, বমি বমি ভাব, মাথা ঘোরা, ঝিন ঝিন ভাব, ট্যাকিকার্ডিয়া, উচ্চ রক্তচাপ, মাথা ব্যথা ও ক্ষুধামন্দা মাঝে মাঝে হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরি বি। গর্ভবতী মহিলাদের উপর যথেষ্ট পরিমাণ পরীক্ষা নিরীক্ষা হয় নি। তাই ঔষধটি শুধুমাত্র প্রয়োজন হলে গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদানরত মায়েদের সতর্কতার সাথে ফ্যামোটিডিন ব্যবহার করা উচিত ।

সতর্কতা

রোগের অবস্থা বুঝে ঔষধের ব্যবহার কমানো যেতে পারে। বয়স্ক, মূত্র এবং যকৃত সংক্রান্তিয় গোলযোগের রোগীদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিৎ।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: কোন তথ্য পাওয়া যায় নি।

মাত্রাধিক্যতা

কোন তথ্য পাওয়া যায় নি।

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Famotack 20 mg Tablet Pack Image: Famotack 20 mg Tablet