Unit Price: ৳ 2.00 (10 x 10: ৳ 200.00)
Strip Price: ৳ 20.00
Also available as:

নির্দেশনা

অ্যালপ্রাজলাম নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • উদ্বেগ ব্যাধি
  • উদ্বেগ থেকে সাময়িক মুক্তি
  • হতাশার সাথে জড়িত উদ্বেগ
  • আতঙ্কযুক্ত ব্যাধি, অ্যাগ্রোফোবিয়ার সাথে বা ছাড়াই।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন তিনবার করে ০.২৫ থেকে ০.৫ মিলিগ্রাম ডোজ দিয়ে চিকিৎসা শুরু করা উচিত। প্রতিক্রিয়ার উপর নির্ভর করে, ৩ থেকে ৪ দিনের ব্যবধানে ডোজ ১ মিলিগ্রাম/দিন পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। সর্বোচ্চ ডোজ 4 মিলিগ্রাম/দিনের বেশি হওয়া উচিত নয়। প্যানিক ডিসঅর্ডারে আক্রান্ত রোগীদের একটি সফল প্রতিক্রিয়া অর্জনের জন্য দিনে ১০ মিলিগ্রামের বেশি ডোজ প্রয়োজন হতে পারে এবং এই ক্ষেত্রে পর্যায়ক্রমিক পুনর্নির্ধারণ এবং ডোজ অ্যাডজাস্টমেন্টের বিবেচনা করা প্রয়োজন।

সর্বাধিক উপকারী প্রভাবের জন্য সর্বনিম্ন সম্ভাব্য ডোজ রোগী অনুযায়ী পৃথক করা যেতে পারে। ডোজ শুরু করার সময়ে যদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় তবে ডোজ কমনো উচিৎ। থেরাপি বন্ধ করার সময়, ডোজটি তিন দিন পরপর সর্বোচ্চ ০.৫ মিলিগ্রাম করে হ্রাস করা উচিৎ।

বয়ষ্ক রোগীদের বা যকৃত রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে সাধারণত প্রারম্ভিক ডোজ ০.২৫ মিলিগ্রাম, দৈনিক দুই থেকে তিনবার এবং প্রয়োজন হলে ধীরে ধীরে বাড়ানো যেতে পারে।

যে সকল রোগী অ্যালপ্রাজলাম ০.২৫ অথবা ০.৫ মিলিগ্রামের একাধিক ডোজ গ্রহণ করছে, তারা প্রতিদিন সকালে ১ মিলিগ্রাম করে একবারে গ্রহণ করতে পারে। ট্যাবলেট অক্ষত অবস্থায় গ্রহণ করা উচিত। ইহা চিবানো, চূর্ণ করা বা ভাঙা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যালপ্রাজলামের সিএনএস-ডিপ্রেসেন্ট ক্রিয়া আরও বাড়তে পারে যদি অন্যান্য সাইকোট্রপিক ওষুধ, অ্যান্টিকনভালসেন্ট, অ্যান্টিহিস্টামিনিক, অ্যালকোহল এবং গর্ভনিরোধক বড়ি একসাথে ব্যবহার করা হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়া, যদি ঘটে থাকে তবে সাধারণত থেরাপির শুরুতে বোঝা যায় এবং সাধারণত এই পার্শ্ব প্রতিক্রিয়া বেশী দিন দীর্ঘায়িত হয় না। সর্বাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হলো ঘুম এবং মাথা হালকা লাগা। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হলো হতাশা, মাথাব্যথা, বিভ্রান্তি, শুষ্ক মুখ, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

অ্যালপ্রাজলামকে গর্ভাবস্থার 'ডি' বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে; তার মানে, এটি গর্ভাবস্থায় এড়ানো উচিত। অন্যান্য বেনজোডিয়াজেপিনের মতো, অ্যালপ্রাজলামকে মায়ের দুধে নিঃসৃত হয় বলে ধরে নেওয়া হয়। অতএব, দুগ্ধদানকারী মায়েদের অ্যালপ্রাজলাম ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

যেহেতু অ্যালপ্রাজলাম মনস্তাত্ত্বিক এবং শারীরিক নির্ভরতা তৈরি করতে পারে, তাই ডোজ বৃদ্ধি বা আকস্মিকভাবে আলপ্রাজলাম থেরাপি বন্ধ করা চিকিৎসকের পরামর্শ ছাড়া করা উচিত নয়। চিকিৎসার দ্বারা থেরাপির সময়কাল নির্ধারণ করতে হবে। হেপাটিক বা রেনাল ডিজিজ, দীর্ঘস্থায়ী পালমোনারি অপ্রতুলতা বা স্লিপ অ্যাপনিয়া আক্রান্ত রোগীদেরকে সতর্কতার সাথে অ্যালপ্রাজলাম ব্যবহার করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

১৮ বছরের কম বয়সী শিশুদের মধ্যে অ্যালপ্রাজলামের সুরক্ষা এবং কার্যকারিতা এখনো প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

অ্যালপ্রাজলামের ওভারডেজ প্রকাশের মধ্যে রয়েছে সংবেদন, বিভ্রান্তি, ক্ষতিগ্রস্থ সমন্বয়, হ্রাসপ্রবণ প্রতিচ্ছবি এবং কোমা। ওভারডেজের ক্ষেত্রে সাধারণ সহায়ক ব্যবস্থা তাৎক্ষণিকভাবে নেয়া উচিত যেমন- গ্যাস্ট্রিক ল্যাভেজ।

থেরাপিউটিক ক্লাস

Benzodiazepine sedatives

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।