Unit Price: ৳ 10.00 (3 x 10: ৳ 300.00)
Strip Price: ৳ 100.00
Also available as:

নির্দেশনা

এই ওষুধটি মানবদেহে রক্তে ক্যালসিয়ামের মাত্রা কমে যাওয়া প্রতিরোধ বা চিকিৎসা এর জন্য ব্যবহার করা হয়, যাঁরা ডায়েট থেকে পর্যাপ্ত ক্যালসিয়াম পান না। ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে বা ক্যালসিয়ামের অতিরিক্ত প্রয়োজন মেটাতে, এটি অস্টিওপোরোসিস, অস্টিওমোলেসিয়া, রিকটস, প্রচ্ছন্ন টিটানি, পোস্টম্যানোপসাল অস্টিওপোরেসিস, সেনিল অস্টিওপোরেসিস, জুভেনাইল অস্টিওপোরেসিস, ড্রাগ (ফেনোটিন, ফেনোবারবিটাল বা প্রিডনিসোন) অস্টিওপোরেসিস, গর্ভাবস্থায় এবং স্তন্যদান, প্রাক-মাসিক সিন্ড্রোম (পিএমএস), হাইপোপারথাইরযেডিজম এবং হিপ জয়েন্ট প্লাস্টিক সার্জারি এর মতো পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে। ক্যালসিয়াম ওরোটেট বাত, সোরিয়াসিস, লুপাস, স্পনডিলাইটিস, বিভিন্ন হৃদরোগজনিত অসুস্থতার মতো বেশ কয়েকটি প্রদাহজনক রোগের বিরুদ্ধে কাজ করে। ক্যালসিয়াম ওরোটেট ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি মেজাজ পরিবর্তন প্রভাব হ্রাস করতেও উপকারী এবং মনোযোগ বাড়াতে যথেষ্ট কার্যকর বলে প্রমাণিত। ওরসিক্যাল কার্ডিয়াক পেশীগুলির কার্যকারিতা বাড়িয়ে হৃদয়কে সুরক্ষা দেয়।

ফার্মাকোলজি

এতে রয়েছে ক্যালসিয়াম অরোটেট, ক্যালসিয়াম পরিপূরক সহ একটি কার্যকরী অ্যামিনো অ্যাসিড চিলেচিং লিগ্যান্ড - অরোটিক অ্যাসিড। অরোটিক অ্যাসিড সেলুলার মেন্ত্রন কাঠামোর মাধ্যমে ক্যালসিয়াম পরিবহনে সহায়তা করে, বিশেষত হাড়ে আন্তঃকোষীয় ক্যালসিয়াম গ্রহণকে তরান্বিত করে। ক্যালসিয়াম অরোটেট স্বাস্থ্যকর কার্টিলেজ রক্ষণাবেক্ষণেও সহায়তা করে। সেইসাথে, অরোটেট বাজারে বিভিন্ন ক্যালসিয়াম পরিপূরকগুলির ডিএনএ (ডিওক্সাইরিবোনুক্লিক অ্যাসিড) এবং আরএনএ (রাইবোনুক্লিক অ্যাসিড) সংশ্লেষণে জড়িত। ক্যালসিয়াম অরোটেট উচ্চ ফলাফল দেয় কারণ এর উপাদান জটিল কোে মেমব্রেনে প্রবেশের দক্ষতা আছে সেই কারনে এটি কার্টিলেজে বিপাক হতে পারে।

মাত্রা ও সেবনবিধি

ক্যালসিয়াম অরোটেট ৪০০ মিগ্রা ট্যাবলেট: প্রতিদিনের ডায়েট সংযোজন হিসাবে, ২-৩ টি ট্যাবলেট সাধারণত খাবারের সাথে খেতে পরামর্শ দেওয়া হয় যা চিকিৎসক দ্বারা নির্দেশিত।

ক্যালসিয়াম অরোটেট ৭৪০ মিগ্রা ট্যাবলেট: প্রতিদিনের ডায়েট সংযোজন হিসাবে, ১-২ টি ট্যাবলেট সাধারণত খাবারের সাথে খেতে পরামর্শ দেওয়া হয় যা চিকিৎসক দ্বারা নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

একসাথে ক্যালসিয়াম গ্রহণ করা হলে নিম্নলিখিত ওষুধগুলির শোষণ হ্রাস করতে পারে: বিসফোসফোনেটস (উদাঃ অ্যালন্ড্রোনেট), কুইনোলোন অ্যান্টিবায়োটিক (উদাঃ সিপ্রোফ্লোক্সেসিন, লেভোফ্লোকসাকিন), এবং টেট্রাসাইক্লিন অ্যান্টিবায়োটিকগুলি (যেমন, ডোক্সাইসাইক্লাইন, মিনোসাইক্লাইন), লেভোথেরাক্সিন, ফেনাইটোইন (একটি অ্যান্টিকনভালসেন্ট) এবং টিলুড্রোনেট ডিসোডিয়াম (পেজেটের রোগের চিকিৎসা জন্য)। থিয়াজাইড-ধরণের মূত্রবর্ধক ক্যালসিয়াম পরিপূরকগুলির সাথে ক্রিয়া করতে পারে, যা হাইপারকালেসেমিয়া এবং হাইপারকালসিউরিয়ার ঝুঁকি বাড়িয়ে তুলছে। অ্যান্টাসিডযুক্ত অ্যালুমিনিয়াম এবং ম্যাগনেসিয়াম উভয়ই মূত্রনালীর ক্যালসিয়ামের পরিমান বাড়ায়। মিনারেল অয়েল এবং ইষ্টিমুলেনট লাক্সাটিব ক্যালসিয়াম শোষণ হ্রাস করে। গ্লুকোকোর্টিকয়েডস, যেমন প্রিডনিসোন, কয়েক মাস ধরে ব্যবহার করা গেলে ক্যালসিয়াম হ্রাস পেতে পারে এবং অবশেষে অস্টিওপরোসিসের কারন হতে পারে। ওভাল গর্ভনিরোধক পাশাপাশি এসট্রজেন ক্যালসিয়াম হ্রাস করে। এন্টি ইনফ্ল্যামেটরি যেমন এনএসএআইডি, অ্যাসপিরিন, আইবুপ্রোফেন, ক্যালসিয়ামের পরিমাণ হ্রাস করে। কর্টিকোস্টেরয়েড ক্যালসিয়াম হ্রাস করে।

প্রতিনির্দেশনা

ক্যালসিয়াম অরোটেট অসম্পূর্ণ অথবা অনিয়মিত অন্ত্রের গতিশীলতা, কিডনিতে পাথর, কিডনি রোগ, প্যারাথাইরয়েড গ্রন্থির ক্রিয়াকলাপ, প্রস্রাবে ক্যালসিয়ামের পরিমাণ বেশি, রক্তে ক্যালসিয়ামের পরিমাণ বেশি, শরীরের পানির চরম ক্ষতি এর ক্ষেত্রে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

পার্শ্ব প্রতিক্রিয়া

পেটে ফুলে যাওয়া এবং ফোলাভাব ওরসিক্যালের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। ক্ষুধা হ্রাস, পেট খারাপ, কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব, বমিভাব, অস্বাভাবিক ওজন হ্রাস, তৃষ্ণা/প্রস্রাব বৃদ্ধি, দুর্বলতা, অস্বাভাবিক ক্লান্তি, কিডনিতে পাথর গঠনের ঘটনা খুব কমই ঘটে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মহিলাদের আরও ক্যালসিয়ামের প্রয়োজন। গর্ভাবস্থা সম্পর্কিত উচ্চ রক্তচাপ মহিলাদের এবং তাদের বাচ্চাদের জন্য একটি সাধারণ এবং গুরুতর ঝুঁকি এবং ক্যালসিয়াম অরোটেট এই ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে পারে।

সতর্কতা

ওরসিক্যাল গ্রহণের আগে, রোগীর ওরসিক্যালের সাথে অ্যালার্জি থাকলে সাবধানতা নেওয়া দরকার। এই ড্রাগে নিষ্ক্রিয় উপাদান থাকতে পারে, যা অ্যালার্জির প্রতিক্রিয়া বা অন্যান্য সমস্যার কারণ হতে পারে। কিডনি রোগ, কিডনিতে পাথরদ, অল্প বা কোন পাকস্থলী অ্যাসিড (অ্যাক্লেরিড্রিয়া), হৃদরোগ, অগ্ন্যাশয়ের রোগ, সারকয়েডোসিস (ম্যালাবসার্পশন সিনড্রোমে) এই ড্রাগটি ব্যবহার করার আগে সতর্কতা প্রয়োজন।

থেরাপিউটিক ক্লাস

Minerals in bone formation, Specific mineral preparations

সংরক্ষণ

শিশুদের নাগালের বাইরে রাখুন। শীতল ও শুকনো জায়গায় রাখুন। আলো থেকে দূরে রাখুন।
Pack Image of Orcical 740 mg Tablet Pack Image: Orcical 740 mg Tablet