Unit Price: ৳ 10.00 (3 x 10: ৳ 300.00)
Strip Price: ৳ 100.00

নির্দেশনা

এস্সি‌টালােপ্ৰাম অক্সালেট নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • প্রধান হতাশাজনক পর্বের চিকিৎসা
  • আ্যাগ্রোফোবিয়ার সাথে বা ছাড়াই প্যানিক ডিসঅর্চারের চিকিৎসা।
  • সামাজিক উদ্বেগ ব্যাধির চিকিৎসা
  • সাধারণ উদ্বেগ ব্যাধির চিকিৎসা
  • অবসেসিভ কম্পালসিব ব্যাধির চিকিৎসা

ফার্মাকোলজি

এস্সি‌টালােপ্রাম মুখে সেবনযােগ্য সিলেকটিভ সেরােটনিন রিআপটেক ইনহিবিটর। এস্সি‌টালােপ্রাম রেসেমিক বাইসাইক্লিক থ্যালেন ডেরিভেটিভ এস্সি‌টালােপ্রামের এস-এনানশিওমার। এস্সি‌টালােপ্রাম সেরােটনিন রিআপটেকের ক্ষেত্রে আর-এনানশিওমার থেকে প্রায় ১০০ গুন বেশী শক্তিশালী। সেরােটনার্জিক, আলফা ও বিটা এ্যাড্রেনার্জিক, ডােপামিন, হিস্টামিন, মাসকারিনিক ও বেনজোডায়াজেপাইন রিসেপ্টরের প্রতি এর কোন আকর্ষণ নেই বললেই চলে।

ঔষধের মাত্রা

২০ মিলিগ্রামের বেশি দৈনিক ডোজগুলির সুরক্ষা প্রদর্শিত হয়নি। এস্সি‌টালােপ্ৰাম প্রতিদিন একটা করে ডোজ হিসেবে পরিচালিত হয় এবং খাবারের সাথে বা খাবার ছাড়াও গ্রহণ করা যেতে পারে।

প্রধান হতাশাজনক পর্ব: সাধারণ ডোজ দৈনিক ১০ মিলিগ্রাম একবার। রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি দৈনিক সর্বোচ্চ ২০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। সাধারণত এন্টিডিপ্রেসেন্ট প্রতিক্রিয়া পেতে ২-৪ সপ্তাহের প্রয়োজন হয়। লক্ষণগুলি সমাধানের পরে, প্রতিক্রিয়াগুলো একত্রীকরণ এর জন্য কমপক্ষে ৬ মাসের জন্য চিকিৎসা প্রয়োজন।

অ্যাগ্রোফোবিয়ার সাথে বা ছাড়াই আতঙ্ক ব্যাধি: প্রতিদিন ১০ মিলিগ্রাম ডোজ বাড়ানোর আগে প্রথম সপ্তাহের জন্য ৫ মিলিগ্রাম প্রাথমিক ডোজ দেওয়া উচিত। প্রতিটি রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে প্রতিদিন সর্বোচ্চ ২০ মিলিগ্রাম পর্যন্ত ডোজটি আরও বাড়ানো যেতে পারে। সর্বাধিক কার্যকারিতা প্রায় ৩ মাস পরে পাওয়া যায়। চিকিৎসা কয়েক মাস ধরে স্থায়ী হয়।

সামাজিক উদ্বেগ ব্যাধি: সাধারণ ডোজ দৈনিক ১০ মিলিগ্রাম একবার। উপসর্গ থেকে মুক্তি পেতে সাধারণত ২-৪ সপ্তাহের প্রয়োজন হয়। ডোজটি পরবর্তীকালে, পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে কমিয়ে ৫ মিলিগ্রাম বা দৈনিক সর্বোচ্চ ২০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। সামাজিক উদ্বেগ ব্যাধি একটি দীর্ঘস্থায়ী রোগ এবং ১২ সপ্তাহের জন্য চিকিৎসা করার পরামর্শ দেওয়া হয়। উত্তরদাতাদের দীর্ঘমেয়াদী চিকিৎসা অধ্যয়ন করা হয়েছে এবং পুনরায় সংক্রমণ রোধ করার জন্য স্বতন্ত্র ভিত্তিতে বিবেচনা করা যেতে পারে। নিয়মিত বিরতিতে চিকিৎসা সুবিধার পুনর্মূল্যায়ন করা উচিত। ফার্মাকোথেরাপি কেবল তখনই নির্দেশিত হয় যদি পেশাদার বা সামাজিক ক্রিয়াকলাপে ব্যাধিটি উল্লেখযোগ্যভাবে হস্তক্ষেপ করে। জ্ঞানীয় আচরণগত থেরাপির সাথে তুলনা করে এই চিকিৎসা স্থানটি মূল্যায়ন করা হয়নি। ফার্মাকোথেরাপি একটি সামগ্রিক চিকিৎসা কৌশল।

সাধারণ উদ্বেগজনিত ব্যাধি: প্রাথমিক ডোজটি প্রতিদিন ১০ মিলিগ্রাম একবার। পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি দৈনিক সর্বোচ্চ ২০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। উত্তরদাতাদের দীর্ঘমেয়াদী চিকিৎসা কমপক্ষে ৬ মাস ধরে ২০ মিলিগ্রাম/দিন গ্রহণ রোগীদের মধ্যে অধ্যায়ন করা হয়েছে।

অবসেসিভ-কম্পালসিভ ব্যাধি: প্রাথমিক ডোজটি প্রতিদিন একবার ১০ মিলিগ্রাম হয়। পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি দৈনিক সর্বোচ্চ ২০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। ওসিডি দীর্ঘস্থায়ী রোগ হওয়ায় রোগীদের লক্ষণমুক্ত থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য পর্যাপ্ত সময় ধরে চিকিৎসা করা উচিত। নিয়মিত বিরতিতে চিকিৎসা সুবিধা এবং ডোজ পুনরায় মূল্যায়ন করা উচিত।

সেবনবিধি

এস্সি‌টালােপ্ৰাম অক্সালেট সকালে বা সন্ধ্যায়, খাবার আগে অথবা পরে সেবন যােগ্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

এমএওআই বন্ধের ২ সপ্তাহ অতিবাহিত না হওয়া পর্যন্ত এসএসআরআই অথবা এ জাতীয় এ্যান্টিডিপ্রেসেন্ট বন্ধের কমপক্ষে এক সপ্তাহ অতিবাহিত না হওয়া পর্যন্ত কোন এমএওআই শুরু করা উচিত নয় (পেরােক্সিটিন এবং সারট্রালিন এর ক্ষেত্রে ২ সপ্তাহ এবং ফ্লুক্সেটিনের ক্ষেত্রে কমপক্ষে ৫ সপ্তাহ)।

পার্শ্ব প্রতিক্রিয়া

এসএসআরআই কম সিডেটিভ এবং ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেসেন্টের চেয়ে কম এ্যান্টিমাসকারিনিক এবং কার্ডিওটক্সিক। এসএসআরআই-এর পার্শ্ব-প্রতিক্রিয়ার মধ্যে গ্যাস্ট্রোইনটেসটাইনাল (মাত্রা সম্পর্কিত অথবা মাঝে মাঝে বমি, বমি বমি ভাব, ডিসপেপসিয়া, পেট ব্যথা, ডায়রিয়া, কোষ্টকাঠিন্য), এনােরেক্সিয়া সহ ওজন কমা (রুচি এবং ওজন বৃদ্ধির উল্লেখ রয়েছে), এবং অতিসংবেদনশীল প্রতিক্রিয়া যেমন র‍্যাশ, আর্টিকারিয়া, এ্যানজিওইডিমা, এ্যানাফাইলেক্সিস, আর্থালজিয়া, মায়ালজিয়া, এবং আলাে সংবেদনশীলতা; অন্যান্য পার্শ্ব-প্রতিক্রিয়ার মধ্যে শুষ্ক মুখ, স্নায়ু দুর্বলতা, এ্যাংজাইটি, মাথা ব্যথা, ইনসােমনিয়া, ট্রিমর, ডিজিনেজ, এসথেনিয়া, হেলােসিনেশন, মাথা ঘােরা, কনভালশন, গ্যালাকটোরিয়া, সেক্সুয়াল অকার্যকারিতা, ইউরিনারি রিটেনশন, ঘাম, হাইপােমেনিয়া অথবা মেনিয়া, নড়াচড়ায় সমস্যা, এবং ডিসকাইনেসিয়া, দৃষ্টি সমস্যা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যখন ৩য় ট্রাইমেস্টার-এ গর্ভবতী মহিলাকে এসসিটালােপ্ৰাম দ্বারা চিকিৎসা করা হয়, তখন চিকিৎসককে চিকিৎসার ক্ষতির ঝুঁকি এবং সুবিধা বিবেচনায় আনা উচিত। মাতৃদুগ্ধে ইহা নিঃসৃত হয়। বাচ্চাকে দুধ খাওয়ানাে চালিয়ে যাওয়া অথবা বন্ধ করা অথবা এসসিটালােপ্ৰাম চিকিৎসা চালানাে এসসিটালােপ্ৰামের বাচ্চার প্রতি ঝুঁকি ও মায়ের জন্য উপকারী কিনা বিবেচনায় এনে এসসিটালােপ্রাম চিকিৎসার সিদ্ধান্ত নেওয়া উচিত।

সতর্কতা

ইপিলেপসির (যদি সামান্য নিয়ন্ত্রিত হয় তবে এড়িয়ে যাওয়া, কনভালসন দেখা দিলে, বন্ধ করা) রােগী, একই সঙ্গে ইলেক্টো-কনভালসিভ থেরাপি (ফ্লুক্সেটিনের সংগে দীর্ঘ দিন সিজারস্ পরিলক্ষিত), ম্যানিয়ার ইতিহাসজনিত, কার্ডিয়াক ডিজিজ, ডায়াবেটিক মেলাইটাস, এ্যাংগেল ক্লোজার গ্লুকোমা রােগী, একই সঙ্গে যে সকল ওষুধ ব্যবহারে রক্তক্ষরণের ঝুঁকি, রক্তক্ষরণের ইতিহাস (বিশেষ করে গ্যাস্ট্রোইনটেসটাইনাল রক্তক্ষরণ), যকৃত ও বৃক্কীয় অকার্যকর রােগীদের ক্ষেত্রে এসএসআরআই সতর্কতার সহিত ব্যবহার করা উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

বয়স্ক রোগীরা (>৬৫ বছর বয়সী): প্রাথমিক ডোজ প্রতিদিন একবার ৫ মিলিগ্রাম। পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি প্রতিদিন ৫০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে।

বয়স্ক রোগীদের ক্ষেত্রে: সামাজিক উদ্বেগজনিত ব্যাধিতে এস্সি‌টালােপ্ৰাম এর কার্যকারিতা অধ্যয়ন করা হয়নি।

শিশু এবং কৈশোর (<১৮ বছর): এস্সি‌টালােপ্ৰাম ১৮ বছরর কম বয়সী শিশু এবং কিশোরীদের চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়।

রেনাল ফাংশন হ্রাস: হালকা বা মাঝারি রেনাল বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে ডোজ সমন্বয় প্রয়োজন হয় না। গুরুতরভাবে রেনাল ফাংশন হ্রাস (সিএলসিআর ৩০ মিলি/মিনিটের কম) সহ রোগীদের সাবধানতা অবলম্বন করা হয়।

হেপাটিক ফাংশন হ্রাস: চিকিৎসা প্রথম দুই সপ্তাহের জন্য প্রতিদিন ৫ মিলিগ্রাম প্রাথমিক ডোজটি হালকা বা মাঝারি হেপাটিক প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের জন্য সুপারিশ করা হয়। পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি প্রতিদিন ৫০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। সাবধানতা এবং অতিরিক্ত সাবধানী ডোজ টাইট্রেশন গুরুতরভাবে হ্রাসযুক্ত হেপাটিক ফাংশনযুক্ত রোগীদের মধ্যে পরামর্শ দেওয়া হয়।

সিওয়াইপি২সি১৯ এর দুর্বল বিপাকীয়: সিওয়াইপি২সি১৯ এর সাথে সম্মতিযুক্ত দুর্বল বিপাকীয় হিসাবে পরিচিত রোগীদের ক্ষেত্রে চিকিৎসা প্রথম দুই সপ্তাহের মধ্যে প্রতিদিন ৫ মিলিগ্রাম প্রাথমিক ডোজ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। পৃথক রোগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে ডোজটি প্রতিদিন ১০ মিলিগ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে।

চিকিৎসা বন্ধ করার সময় সংমিশ্রণের লক্ষণগুলি দেখা যায় হঠাৎ বিরতি এড়ানো উচিত। এস্সি‌টালােপ্ৰাম এর সাহায্যে চিকিৎসা বন্ধ করার সময় ডোজটি ক্রমবর্ধমান লক্ষণগুলির ঝুঁকি হ্রাস করার জন্য কমপক্ষে এক থেকে দুই সপ্তাহের মধ্যে ধীরে ধীরে হ্রাস করা উচিত। যদি ডোজ হ্রাসের পরে বা চিকিৎসা বন্ধ করার পরে অসহনীয় লক্ষণগুলি দেখা দেয়, তবে পূর্ব নির্ধারিত ডোজটি পুনরায় শুরু করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। পরবর্তীকালে চিকিৎসা ডোজ হ্রাস অবিরত করতে পারে, তবে আরও ধীরে ধীরে।

মাত্রাধিক্যতা

লক্ষণ: এস্সি‌টালােপ্রামের অতিরিক্ত মাত্রায় দেখা যাওয়া লক্ষণগুলির মধ্যে প্রধানত কেন্দ্রীয় ন্সায়ুতন্ত্রের সাথে সম্পর্কিত মাথাব্যথা (মাথা ঘোরা, কাঁপুনি এবং আন্দোলন থেকে বিরল ক্ষেত্রে সেরোটোনিন সিন্ড্রোম, খিঁচুনি, এবং কোমা) গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম (বমিবমি ভাব/বমি) এবং ও ভাসকুলার সম্পর্কিত লক্ষণগুলি অন্তর্ভূক্ত থাকে সিস্টেম (হাইপোটেনশন, টাকিকার্ডিয়া, কিউটি ব্যবধান, দীর্ঘায়িতকরণ এবং এরিথমিয়া এবং ইলেক্ট্রোলাইট/তরল ভারসাম্য শর্ত (হাইপোক্যালেমিয়া, হাইপোনট্র্যামি)।

ম্যানেজমেন্ট: কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই। প্রর্যাপ্ত অক্সিজেনেশন এবং শ্বাস প্রশ্বাসের কার্যকারিতা নিশ্চিত করে একটি এয়ারওয়ে স্থাপন এবং পরিচালনা করে। গ্যাস্ট্রিক ল্যাভেজ এবং সক্রিয় কাঠকয়ালের ব্যবহার বিবেচনা করা উচিত। গ্যাস্ট্রিক ল্যাভেজটি মুখের ইনজেকশনের পরে যত তাড়াতাড়ি সম্ভব বাহিত হওয়া উচিত। সাধারণ লক্ষণমূলক সহায়ক ব্যবস্থাসহ কার্ডিয়াক এবং গুরুত্বপূর্ণ লক্ষণ পর্যবেক্ষণের পরামর্শ দেওয়া হয়। ইসিজি পর্যবেক্ষণের পরামর্শ ওভারসোজের ক্ষেত্রে, কনজেসটিভ হার্ট ফেইলিও ব্র্যারিয়ারিথিমিয়াস রোগীদের ক্ষেত্রে, কিউটি-ইন্টারভাল দীর্ঘায়িত সহকারি ওষুধ ব্যবহারকারী রোগীদের ক্ষেত্রে বা পরিবর্তিত বিপাকীয় রোগীদের ক্ষেত্রে যেমন: যকৃতের দুর্বলতা।

থেরাপিউটিক ক্লাস

SSRIs & related anti-depressant drugs

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নীচে আলাে ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।