নির্দেশনা

লিডোকেইন জেলি নিম্নোক্ত ক্ষেত্রে নির্দেশিত-
  • পুরুষ ও স্ত্রীলোকের মূত্রনালীর উপরিভাগ অবশ বা অনুভূতিহীন করার জন্য
  • মূত্রনালীর ব্যথা ও প্রদাহের বাহ্যিক চিকিৎসায়
  • পিচ্ছিল অনুভূতিনাশক হিসাবে শ্বাসনালীতে মল প্রবেশ করানোর জন্য এবং
  • এন্ডোস্কপির পর্যাপ্ত বেদনানাশের জন্য ব্যবহৃত হয়।

বিবরণ

এই জেলি একটি স্থানীয়ভাবে কার্যকরী জীবাণুমুক্ত অনুভূতিনাশক ঔষধ যাতে রয়েছে পানিতে দ্রবণীয় জেলি বেস্-এ জেড-লিডোকেইন ইউএসপি। এটা দেহের বাহ্যিক/উপরিভাগ অবশ বা অনুভূতিহীন করার জন্য ব্যবহৃত হয়। ঔষধের ক্রিয়া শুরু হতে ৩-৫ মিনিট সময় লাগে। শ্লৈষ্মিক ঝিল্লিতে বাহ্যিক প্রয়োগের পর এটি দ্রুত এবং প্রায় সম্পূর্ণরূপে শোষিত হতে পারে এবং সিস্টেমিক ইফেক্টস শুরু হতে পারে।

মাত্রা ও সেবনবিধি

মূত্রনালী অবশ করতে-
  • প্রাপ্তবয়স্ক পুরুষের মূত্রনালীর উপরিভাগ অবশ: পর্যাপ্ত বেদনানাশের জন্য ৪০০ মি.গ্রা. দরকার।
  • প্রাপ্তবয়স্ক মহিলাদের মূত্রনালীর উপরিভাগ অবশ: ১০০-২০০ মি.গ্রা. অল্প পরিমাণে পুরো মূত্রনালীতে প্রবেশ করাতে হবে। পর্যাপ্ত অনুভূতিহীনতা পাওয়ার জন্য মূত্রনালী বিষয়ক প্রণালী শুরু করার কয়েক মিনিট পূর্বে প্রয়োগ করা উচিত।
পিচ্ছিল অনুভূতিনাশক হিসেবে শ্বাসনালীতে নল প্রবেশ করানোর জন্য: প্রবেশ করানোর আগে নলের উপরিভাগে ১০০ মি.গ্রা. প্রয়োগ করতে হবে। সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে যেন ঔষধ নলের ভিতরে প্রবেশ না করে।

এন্ডোস্কপি: পর্যাপ্ত বেদনানাশের জন্য ২০০-৪০০ মি.গ্রা. এর ব্যবহার স্বীকৃত এবং যন্ত্রের উপর পিচ্ছিলকারক হিসেবে অল্প পরিমাণে প্রয়োগ করতে হবে। দূর্বল, প্রাপ্তবয়স্ক ও শিশুদের ক্ষেত্রে বয়স এবং শারীরিক অবস্থা বিবেচনা সাপেক্ষে ব্যবহার করা উচিত।

বিঃদ্রঃ জীবাণুমুক্ত করার জন্য এপ্লিকেটর ফুটন্ত পানিতে ৫ মিনিট রেখে ঠান্ডা করে নলের সাথে যুক্ত করতে হবে। জেলি প্রয়োজন মতো ধীরে ধীরে প্রয়োগ করতে হবে। এপ্লিকেটর প্রত্যেকবার ব্যবহারের পর সরিয়ে ফেলতে হবে এবং নলটিকে শক্ত করে বন্ধ করে রাখতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

যেসব রোগী এন্টিএরিথমিক ঔষধ যেমন টোকেইনাইড গ্রহণ করছেন তাদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত যেহেতু বাড়তি বিষক্রিয়া হতে পারে।

প্রতিনির্দেশনা

যেসব রোগীর অ্যামাইড বৈশিষ্টের স্থানীয়ভাবে কার্যকরী অনুভূতিনাশক ঔষধে অতিসংবেদনশীলতার ইতিহাস আছে এমন রোগীদের জন্য এটা বিপরীত নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

স্নায়ুবিক উত্তেজন প্রবণতা, মাথা ঘোরা, ঝাপসা দেখা, কাঁপুনি, তন্দ্রাচ্ছন্নভাব, মাংসপেশীর সংকোচন, অজ্ঞান অবস্থা, শ্বাস-প্রশ্বাসে প্রতিবন্ধকতা, রক্তের নিম্নচাপ, হৃৎপেশীর অবসন্নতা, স্পন্দন মন্থরতা, হৃৎপিন্ডের ক্রিয়ার প্রতিবন্ধকতা এবং অতিসংবেদ্যতার প্রতিক্রিয়া (ত্বকের ক্ষত, আমবাত, শোথ বা স্ফীতি)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

মানুষের গর্ভাবস্থায় ব্যবহারের নিরাপত্তার ব্যাপারে প্রমাণ নেই বা অপর্যাপ্ত। কিন্তু এটা অনেকবছর ধরে দূর্ঘটনা ছাড়াই ব্যবহার হয়ে আসছে। যদি গর্ভাবস্থায় চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে এই ঔষধ ব্যবহার করা যেতে পারে, যদি অন্যকোন নিরাপদ বিকল্প ঔষধ না পাওয়া যায়। লিডোকেইন মায়ের দুধে সামান্য পরিমাণে প্রবেশ করে কিন্তু কার্যকরী মাত্রায় বাচ্চাদের ক্ষতির কোন ঝুঁকি থাকে না।

সতর্কতা

ক্ষতের উপরিভাগে এবং শ্লৈষ্মিক ঝিল্লিতে বিশেষভাবে ব্রংকিয়ালট্রিতে শোষণক্রিয়া তুলনামূলকভাবে দ্রুত হয়। রোগীর প্রস্তাবিত ব্যবহারের ক্ষেত্রে মারাত্মক আঘাত জনিত শ্লৈষ্মিক ঝিল্লী এবং রক্তে পচনশীল পদার্থ থাকলে লিডোকেইন সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

যদি মাত্রা প্রয়োগক্ষেত্রে বা প্রয়োগস্থানে খুববেশী রক্তবাহী নালী থাকে, তাহলে অন্যান্য স্থানীয় অনুভূতিনাশকের মতো যাদের মৃগী রোগ, হৃৎপিন্ডের বিকল অবস্থা, স্পন্দন মন্থরতা, যকৃতের কার্যকারিতা বিকল আছে এবং যাদের মারাত্মক শক হয়েছে তাদের জন্য সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

ওরোফ্যারিঞ্জিয়ালের উপরিভাগে ব্যবহৃত অনুভূতিনাশক গলাধঃকরণের বাধা তৈরী করতে পারে এবং এভাবে শ্বাসপ্রশ্বাসের ঝুঁকি বাড়তে পারে। বাচ্চাদের বারবার খাদ্য গ্রহণের জন্য এটা গুরুত্বপূর্ণ। জিহ্বা বা বুক্কাল মিউকোসার অসারতা, বাইটিং ট্রমার ঝুঁকি বাড়াতে পারে ।

থেরাপিউটিক ক্লাস

Local & Surface anesthesia

সংরক্ষণ

২৫° সেঃ তাপমাত্রার নীচে, শুস্ক স্থানে এবং আলো থেকে দূরে রাখুন।
Pack Image of Z-Lidocaine 2% Gel Pack Image: Z-Lidocaine 2% Gel