নির্দেশনা

সাধারণ সর্দি, জ্বর (অ্যালার্জিক রাইনাইটিস) বা অন্যান্য উপরের শ্বাসযন্ত্রের অ্যালার্জির কারণে সৃষ্ট লক্ষণগুলি উপশম করে:
  • সামান্য গলা বা ব্রঙ্কিয়াল জ্বালার কারণে সৃষ্ঠ কাশি
  • সর্দি
  • হাঁচি
  • নাক বা গলা চুলকানো
  • চুলকানি, জলযুক্ত চোখ
  • নাক বন্ধ
  • নাসারন্ধ্র ফোলা কমায়

ফার্মাকোলজি

ডেক্সট্রোমেথর্ফেন হাইড্রোক্রোমাইড একটি কাশি দমনকারী বা কাশির চিকিৎসায় ব্যবহৃত হয়। ফিনাইলএফ্রিন হাইড্রোক্লোরাইড পোস্ট সিনাপটিক আলফা-রিসেপ্টরকে উদ্দীপিত করে, যার ফলে ভ্যাসোকনস্ট্রিকশন হয়, যা বন্ধ নাক খুলতে সাহায্য করে। ট্রাইপ্রোলিডিন হাইড্রোক্লোরাইড হল একটি তদ্রা সৃষ্টিকারি অ্যান্টিহিস্টামিন যা অ্যালার্জি রাইনাইটিস এর লক্ষণ সমূহ উপশমে ব্যবহৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং শিশু ১২ বছর বা তার ঊর্ধ্বে: ১ চা চামচ (৫ মি.লি.) প্রতি ৪ ঘন্টা, বা ডাক্তারের নির্দেশ অনুসারে।

৬ থেকে ১২ বছরের কম বয়সী শিশু: প্রতি ৪ ঘন্টায় ১/২ চা চামচ (২.৫ মি.লি.) বা ডাক্তারের নির্দেশ অনুসারে।

২ থেকে ৬ বছর বয়সী শিশু: এই বয়সে ব্যাবহারের জন্য চিকিৎসকের পরামর্শ প্রযোজ্য।

২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্র: ইহা ব্যবহার করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই ঔষধের সাথে কিছু MAO ইনহিবিটর গ্রহণ করলে একটি গুরুতর মিথস্ক্রিয়া হতে পারে। এই ঔষধের সাথে চিকিৎসার সময় আইসোকারবক্সাজিড, মিথিলিন ব্লু, মোক্লোবেমাইড, ফেনেলজাইন, প্রোকারবাজিন, বাসাপিলিন, সেলেগিলিন বা ট্রানাইলসিপ্রোমিন গ্রহণ এড়িয়ে চলুন। এই ঔষধ দিয়ে চিকিৎসা শুরু করার আগে MAO ইনহিবিটর ব্যবহার বন্ধ করা উচিত।

এই ঔষধের সাথে নিম্ন লিখিত ঔষধ গুলো গ্রহণ করার আগে সতর্কতা অবলম্বন করা উচিত: ত্বকে প্রয়োগ করা অ্যান্টিহিস্টামিনস (যেমন, ডিফেনহাইড্রামিন ক্রিম, মলম, স্প্রে), অ্যান্টিস্পাসমোডিকস (যেমন, এট্রোপিন, বেলাডোনা অ্যালকালয়েড), বিটা ব্লকারস (যেমন, মেটোপ্রোলল, এটেনোলল), পার্কিনসনস রোগের ঔষ (অ্যান্টিহিস্টামিনস যেমন, বেনজট্রপিন, ট্রাইহেক্সিফেনিডিল) গুয়ানেথিডিন, কিছু ইনহেল অ্যানেস্থেটিক (যেমন, হ্যালোথেন) মিথাইলডোপা, রিসারপিন, স্কোপালামিন, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেসেন্টস (যেমন, অ্যামিট্রিপটাইলিন, ডেসিগ্রামিন). অ্যান্টি-সিজার ড্রাগস (যেমন, কার্বামাজেপিন) ঘুমের অথবা দুশ্চিন্তার ঔষধ (যেমন, এলপ্রাজোলাম, ডায়াজেপাম, জোলপিডেম), পেশী শিথিলকারী, নারকোটিক ব্যথা উপশমকারী (যেমন, কোডিন), মানসিক ঔষধ (যেমন, ফোরপ্রোমাজিন, রিসপেরিডোন, অ্যামিট্রিপটাইলিন, ট্রাজোডোন)।

প্রতিনির্দেশনা

এটি লিভারের রোগ বা এ্যাজমা রোগীদের ক্ষেত্রে এড়ানো উচিত এবং মনোএমাইন অক্সিডেস ইনহিবিটর গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে বা এই ধরনের চিকিৎসা বন্ধ করার ২ সপ্তাহের মধ্যে এড়ানো উচিত, ফিনাইলএফ্রিন হাইড্রোক্লোরাইড, ডেক্সট্রোমেথর্ফেন হাইড্রোব্রোমাইড এবং এ্যাজমা তীব্র আক্রমণের সময় অতি সংবেদনশীলতার ক্ষেত্রে এটি এড়ানো উচিত। এটি গুরুতর উচ্চ রক্তচাপ বা গুরুতর করোনারি ধমনী রোগের রোগীদের মধ্যে দেয়া উচিত না।

পার্শ্ব প্রতিক্রিয়া

এটি তন্দ্রা, অলসতা এবং কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া যা ঘটতে পারে তার মধ্যে রয়েছে পাকস্থলীর অস্থিরতা। মরফিন ধরণের উপর শারীরিক নির্ভরতার কোনও প্রমাণ নেই। অন্যান্য সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ক্ষণস্থায়ী উচ্চ রক্তচাপ, শুল্ক মুখ, অস্থিরতা, বুক ধড়ফড়, অ্যালার্জির প্রতিক্রিয়া যেমন ফুসকুড়ি, শ্বাস-কষ্ট,ওয়া, সাইকোসিস এবং রক্তের ডিসক্রেসিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ব্যবহার এড়িয়ে চলা উচিত।

সতর্কতা

এই প্রিপারেশন তন্দ্রা ভাবের কারণ হতে পারে। যদি ঔষধের কারণে তন্দ্রা ভাব আসে তাহলে মোটর গাড়ি বা যন্ত্রপাতি চালাবেন না। এই ঔষধ খাওয়ার সময় অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলুন। মৃগীরোগ, প্রোস্ট্যাটিক হাইপারট্রফি, গ্লুকোমা, হেপাটিক রোগ, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিস, হাইপারথাইরয়েডিজম, স্টেনোসিং পেপটিক আলসার, পাইলোরো-ডিউডেনাল বাধা বা ব্লাডার নেক অবস্ট্রাকশনের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত, যদি না চিকিৎসকের পরামর্শ বা তত্ত্বাবধানে থাকেন। যদি এক সপ্তাহের মধ্যে লক্ষণগুলির উন্নতি না হয় বা উচ্চ জ্বর থাকে সে ক্ষেত্রে ব্যবহার চালিয়ে যাওয়ার আগে একজন চিকিৎসকের পরামর্শ নিন।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে, হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়। অতিরিক্ত ডোজ রেসপিরেটরি ডিপ্রেশন, প্যারানয়েড সাইকোসিস, বিভ্রম, হ্যালুসিনেশন এবং খিঁচুনি তৈরি করতে পারে। চিকিৎসার মধ্যে অ্যাসপিরেশন বা গ্যাস্ট্রিক ল্যাভেজ দ্বারা পেট খালি করা উচিত। স্নায়বিক উদ্দীপনা এবং খিঁচুনি নিরাময়কারী যেমন ইনট্রামাসকুলার ডায়াজেপাম দিয়ে চিকিৎসা করা উচিত। যদি অতিরিক্ত উত্তেজনা উপস্থিত থাকে, তাহলে ডায়াজেপাম বা শর্ট-অ্যাক্টিং বারবিচুরেটের মতো ঔষধ দেওয়া যেতে পারে। ফিনাইলএড্রিন হাইড্রোক্লোরাইডের মাত্রা অতিরিক্ত ব্যবহারে উচ্চ রক্তচাপ এবং সংশ্লিষ্ট বিফ্লেক্স ব্রেডিকার্ডিয়া হতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থার মধ্যে রয়েছে প্রাথমিক গ্যাস্ট্রিক ল্যাভেজ এবং লক্ষণগত সহায়ক ব্যবস্থা। উচ্চ রক্তচাপ শিরায় প্রয়োগ (যেমন, ফেন্টলোমাইন মেসিলেট ৬-১০ মি.গ্রা.) দিয়ে চিকিৎসা করা হয় এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করার পরে ব্রেডিকার্ডিয়া এট্রোপিন দিয়ে চিকিৎসা করা যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Combined cough suppressants

সংরক্ষণ

৩০° সে. তাপমাত্রার উপরে সংরক্ষণ করবেন না। শুকনো স্থানে রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।