Unit Price: ৳ 10.00 (6 x 10: ৳ 600.00)
Strip Price: ৳ 100.00
Also available as:

নির্দেশনা

ক্লোনিপ্রেস রক্তচাপ আধিক্যের চিকিৎসায় নির্দেশিত। এটি অন্য অ্যান্টিহাইপারটেনসিভ এজেন্টের সাথে একা বা একযোগে নিযুক্ত হতে পারে। ক্রোনিডিন হাইড্রোক্লোরাইড মেনোপজাল ফ্লাশিং, ওপিওয়েড এবং অ্যালকোহল উইথড্রয়াল সিনড্রোম চিকিৎসার জন্য নির্দেশিত। ক্লোনিপ্রেস এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট মনোযোগের ঘাটতি সংক্রান্ত রোগ (এডিএইচডি) এ মনোথেরাপি হিসেবে নির্দেশিত। মাত্রা ও সেবনবিধি

ফার্মাকোলজি

ক্লোনিডিন হাইড্রোক্লোরাইড ব্রেইন স্টিমে আলফা-এড্রোনোরিসিপটরকে উদ্দীপ্ত 'করে। এই কার্যকারিতার ফলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে সংবেদনশীল বহিঃনিঃসরণ এবং পেরিফেরাল রেজিসটেন্স, রেনাল ভাসকুলার রেজিস্টেন্স, হার্ট রেট এবং রক্তচাপ হ্রাস পায়। মুখে সেবনের পর ৩০-৬০ মিনিটের মধ্যে রক্তচাপ কমে যায় এবং ২-৪ ঘন্টার মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। বৃক্কের রক্ত প্রবাহ এবং গ্লোমেরুলার ফিলট্রেশনের মাত্রা সাধারণত অপরিবর্তিত থাকে। স্বাভাবিক পাসটুরাল রিফ্লেক্স অপরিবর্তিত থাকে, সুতরাং অর্থস্ট্যাটিক লক্ষণসমূহ কম এবং বিরল।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: একজন রোগীর রক্তচাপের প্রতিক্রিয়া অনুযায়ী অবশ্যই ক্লোনিডিনের মাত্রা নির্ধারণ করতে হবে।

প্রাথমিক মাত্রা: ০.১ মিগ্রা করে দিনে ২ বার (সকালে এবং রাতে শোবার সময়)। বৃদ্ধ রোগীদের ক্ষেত্রে স্বল্পমাত্রার প্রারম্ভিক প্রয়োগে উপকার পাওয়া যেতে পারে।

সমর্থনমাত্রা: যদি প্রয়োজন হয় তবে ১ সপ্তাহ বিরতির পর দৈনিক ০.১ মিগ্রা করে মাত্রা বৃদ্ধি করা যেতে পারে, যতক্ষণ পর্যন্ত কাক্ষিত ফল অর্জিত না হয়। আরোগ্য লাভের মাত্রা সাধারণত দৈনিক ০.২-০.৬ মিগ্রা বিভক্তি মাত্রায় দেওয়া যেতে পারে। বৃক্কের বৈকল্যগ্রন্থ রোগীদের ক্ষেত্রে, বৈকল্যের মাত্রা অনুযায়ী ক্রোনিডিনের মাত্রা নির্ধারণ করতে হবে এবং সতর্কতার সঙ্গে রোগীকে পর্যবেক্ষণ করতে হবে।

এটেনশন ডেফিসিট হাইপারএকটিভিটি ডিস্সর্ডার: ক্রোনিডিন আইআর ৫ মাইক্রোগ্রাম/কেজি/দিন অথবা ক্লোনিডিন ইআর ০.১ মিগ্রা/দিন ৮ সপ্তাহ।

মেনোপজাল ফ্লাশিং: ০.১ মিগ্রা-০.৪ মিগ্রা প্রতিদিন

অ্যালকোহল উইথড্রয়াল: ০.৩-০.৬ মিগ্রা প্রতি ৬ ঘন্টা পর পর অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

শিশু এবং বয়ঃসন্ধিকালীন ব্যবহার: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যকারিতার পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত প্রমাণ প্রতিষ্ঠিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যালকোহল, বারবিচিউরেট অথবা অন্যান্য সিডেটিভ ওষুধের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিষন্নতা ক্লোনিডিন বাড়িয়ে দিতে পারে। ক্লোনিডিন এবং ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট ওষুধ একত্রে গ্রহণ করলে, হাইপোটেনসিভ কার্যকারিতা হ্রাস পেতে পারে; সেক্ষেত্রে ক্লোনিডিন এর মাত্রা বৃদ্ধি করা প্রয়োজন। প্রচ্ছন্ন বাড়তি কার্যকারিতার (যেমন- ব্রাডিকার্ডিয়া এবং এ.ভি. ব্লকের) কারণে ক্লোনিডিনের সহিত সহযোগী হিসাবে যেসব উপাদান (যেমন ডিজিটালিস, ক্যালসিয়াম চ্যানেল ব্লকার, বিটা-ব্লকার) সাইনাস নোড এবং এ.ভি. নোড-পরিবহন কার্যকারিতার উপর প্রভাব ফেলতে পারে সেসব উপাদান গ্রহণকারী রোগীদেরকে ভালভাবে সতর্ক করতে হবে।

প্রতিনির্দেশনা

ক্লোনিডিন এর প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

বেশীরভাগ বিরূপ প্রতিক্রিয়া হালকা ধরনের এবং অবিচ্ছিন্নভাবে ওষুধ সেবনে হ্রাস পায়। সর্বাধিক ঘনঘন পার্শ্বপ্রতিক্রিয়াগুলি (যা ডোজ-সম্পর্কিত বলে মনে হয়) হল শুকনো মুখ, তন্দ্রালুভাব, মাথাঘোরা, কোষ্ঠকাঠিন্য এবং অবসন্নতা, কানের ব্যথা, বিরক্তি, ডায়রিয়া, পেটেব্যথা এবং বমিভাব।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যেহেতু এটি গর্ভাবস্থায় সি বিভাগের ওষুধ সেহেতু গর্ভাবস্থায় ক্রোনিডিন এড়ানো উচিত। যেহেতু মাতৃদুগ্ধে ক্লোনিডিন নিঃসৃত হয়, সেহেতু স্তন্যদানকালীন সময়ে ক্রোনিডিন সেবনকারী মায়েদের সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

রোগীদের চিকিৎসকের পরামর্শ ছাড়া থেরাপি বন্ধ না করা উচিত। হঠাৎ ক্লোনিডিন চিকিৎসা বন্ধ হওয়ার ফলে উদ্বেগ, উৎকণ্ঠা, মাথাব্যথা, কাপুনি, রক্তচাপের দ্রুত বৃদ্ধি, প্লাজমায় কেটোকোলামিনের ঘনত্ব দ্রুত বৃদ্ধি ঘটতে পারে। ক্লোনিডিন ট্যাবলেট দিয়ে ঘেরাপি বন্ধ করার সময় লক্ষণগুলি এড়ানোর জন্য ডোজটি ধীরে ধীরে ২-৪ দিনের মধ্যে কমিয়ে দিন। যদি একই সাথে বিটা ব্লকার এবং ক্লোনিডিন গ্রহণকারী রোগীদের মধ্যে থেরাপি বন্ধ করতে হয়। তবে, ক্লোনিডিন ইআর ট্যাবলেটটি ধীরে ধীরে বন্ধ করার কয়েকদিন আগে বিটা ব্লকারকে সেবন বন্ধ করা উচিত।

মাত্রাধিক্যতা

মাত্রাতিরিক্ত গ্রহণে নিম্নরক্তচাপ, ব্রাডিকার্ডিয়া, রেসপিরেটরি ডিপ্রেশন, হাইপোথার্মিয়া, তন্দ্রাচ্ছন্নতা, অস্বাভাবিক রিফ্লেক্সেস, দুর্বলতা এবং মায়োসিস হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Centrally acting antihypertensive drugs (central sympatholytic)

সংরক্ষণ

সংরক্ষণ ৩০°সে. তাপমাত্রার নিচে, আলো থেকে দূরে ও শুষ্ক স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Clonipres 0.1 mg Tablet Pack Image: Clonipres 0.1 mg Tablet