30 gm tube: ৳ 450.00
Also available as:

নির্দেশনা

মাঝারি ও তীব্র এটোপিক ডার্মাটাইটিসের যেসব রোগীরা বিকল্প এবং প্রচলিত ওষুধ ঝুঁকির কারণে অথবা পর্যাপ্ত ফল না পাওয়ার কারণে অথবা সহনশীলতার অভাবে ব্যবহার করতে পারে না তাদের ক্ষেত্রে ট্যাকরল অয়েন্টমেন্ট স্বল্পকালীন এবং সবিরাম দীর্ঘকালীন চিকিৎসা হিসেবে নির্দেশিত। ট্যাকরল অয়েন্টমেন্ট এছাড়াও ত্বকের বিভিন্ন রোগ যেমন- ক্রনিক কিউটেনিয়াস গ্রাফ্‌ট-ভার্সেস-হোস্ট ডিজিজ, হাত ও পায়ের একজিমা, এলার্জিক কন্ট্যাক্ট ডার্মাটাইটিস, ভিটিলিগো, সোরিয়াসিস, লিচেন প্লানাস, ফেসিয়াল লিচেন, ভালভার লিচেন স্কেলেরোসাস, পায়োডার্মা গ্যাংগ্রিনোসাম, রিউমাটোয়েড আর্থ্রাইটিস উদ্ভূত পায়ে ঘা, স্টেরয়েড-ইনডিউসড রোসাসি এবং এলোপেসিয়া এরেটা, এনুলার ইরাইথেমা, ক্রনিক একটিনিক ডার্মাটাইটিস এবং রিক্যালসিট্রান্ট ফেসিয়াল ইরাইথেমায় নির্দেশিত।

ফার্মাকোলজি

ট্যাকরোলিমাস স্ট্রেপটোমাইসেস সুকুবিনসিস নামক ছত্রাক হতে তৈরী একটি ম্যাক্রোলাইড ইমিউনোমডুলেটর। ধারণা করা হয় যে, ট্যাকরোলিমাস প্রথমে এফকেবিপি-১২ নামক অন্তঃকোষীয় একটি প্রোটিনের সাথে বন্ধনের মাধ্যমে টি-লিম্ফোসাইটকে সক্রিয় হতে বাধা দেয়। পরবর্তীতে ট্যাকরোলিমাস এফকেবিপি-১২, ক্যালসিয়াম, ক্যালমোডুলিন এবং ক্যালসিনিউরিণের সাথে বন্ধনে আবদ্ধ হয়ে একটি জটিল যৌগ তৈরী করে এবং ক্যালসিনিউরনের ফসফাটেজ কার্যকারিতা নষ্ট করে। এর ফলে সকল প্রদাহজনিত লক্ষণসমূহ প্রশমিত হয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়ষ্কদের ক্ষেত্রে ব্যবহার: আক্রান্ত স্থানে দিনে দু'বার ট্যাকরোলিমাস অয়েন্টমেন্টের পাতলা আবরণ তৈরী করার পরে খুব ভালভাবে ঘষে ব্যবহার করতে হবে। এটোপিক ডার্মাটাইটিসের লক্ষণসমূহ দূরীভূত হওয়ার পরেও এক সপ্তাহ চিকিৎসা চালিয়ে যাওয়া উচিত। সাধারনত আবদ্ধ ত্বক হতে ট্যাকরোলিমাসের রক্তে শোষণের মাত্রা বেড়ে যায়। এসব ক্ষেত্রে এর নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। ড্রেসিং দ্বারা আবদ্ধ আক্রান্ত ত্বকে ইহা ব্যবহার করা উচিত নয়।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার:
  • ২ বা তদূর্ধ্ব বয়সের শিশুদের ক্ষেত্রে ট্যাকরোলিমাস ০.০৩% অয়েন্টমেন্ট ব্যবহার করা যাবে।
  • ১৬ বা তদূর্ধ্ব বয়সের শিশুদের ক্ষেত্রে ট্যাকরোলিমাস ০.১% অয়েন্টমেন্ট ব্যবহার করা যাবে।
বয়োবৃদ্ধ রোগীদের ক্ষেত্রে ব্যবহার: ৬৫ বা তদূর্ধ্ব বয়সের রোগীদের ট্যাকরোলিমাস অয়েন্টমেন্ট দিয়ে চিকিৎসায় দেখা গিয়াছে যে, তাদের ক্ষেত্রে যে ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়াসমূহ দেখা যায় তা প্রাপ্ত বয়স্কদের অনুরূপ।

ঔষধের মিথষ্ক্রিয়া

ট্যাকরল অয়েন্টমেন্টের ত্বকে ব্যবহার সংক্রান্ত পর্যাপ্ত ড্রাগ ইন্টার্যাকশনের ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়নি। ট্যাকরল অয়েন্টমেন্টের সাথে যুগ্ম ভাবে সিওয়াইপি৩এ৪ এনজাইম প্রতিরোধক ওষুধ সমূহ বিস্তৃত এবং ইরাইথ্রোডার্মিক রোগ সমূহে ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। এ ধরনের কিছু ওষুধ হচ্ছে ইরাইথ্রোমাইসিন, ইট্রাকোনাজল, কিটোকোনাজল, ফ্লুকোনাজল, ক্যালসিয়াম চ্যানেল ব্লকার এবং সিমেটিডিন।

প্রতিনির্দেশনা

ট্যাকরোলিমাস অথবা অয়েন্টমেন্টের কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতার ইতিহাস আছে এমন রোগীদের ক্ষেত্রে ট্যাকরোলিমাস অয়েন্টমেন্ট প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকে ট্যাকরেলিমাস অয়েন্টমেন্ট ব্যবহারের খুব অল্প এবং বিরল ধরণের পার্শ্ব-প্রতিক্রিয়াসমূহ যেমন- ত্বকে জ্বালা ভাব, চুলকানি, ফ্লুর উপসর্গ, এলার্জির লক্ষণসমূহ, ত্বকে লালচে ভাব, ত্বকে জীবাণুর সংক্রমণ, মাথা ব্যথা ইত্যাদি দেখা যায়৷

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: ক্যাটাগরি সি। গর্ভবর্তী মহিলাদের ক্ষেত্রে ট্যাকরোলিমাস অয়েন্টমেন্টের ব্যবহার সংক্রান্ত পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত ক্লিনিক্যাল পরীক্ষা চালানো হয়নি।

স্তন্যদানকালে: ত্বকে ব্যবহারে ট্যাকরোলিমাস অয়েন্টমেন্টের রক্তে শোষণ যদিও সিস্টেমিকভাবে গ্রহণের চেয়ে খুব নগন্য, তবে এটা জানা গিয়েছে যে, ট্যাকরোলিমাস মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়ার কথা মনে রেখে এবং মায়ের জন্য ওষুধের গুরুত্ব বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে যে, ট্যাকরোলিমাস অয়েন্টমেন্টের ব্যবহার বন্ধ করতে হবে নাকি স্তন্যদানে বিরত থাকতে হবে।

সতর্কতা

পূর্বেই ত্বকে জীবাণু সংক্রমণের ইতিহাস সম্পন্ন এটোপিক ডার্মাটাইটিসের রোগীদের ক্ষেত্রে ট্যাকরল অয়েন্টমেন্ট ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত। জেনারেলাইজড ইরাইথ্রোডার্মায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ট্যাকরল অয়েন্টমেন্ট ব্যবহারের নিরাপত্তা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

ট্যাকরল অয়েন্টমেন্ট মুখে সেব্য নয়। দূর্ঘটনাবশতঃ ট্যাকরল অয়েন্টমেন্ট সেবন করলে যেসব জটিলতা দেখা যায় তা সাধারনত ট্যাকরল সিস্টেমিক ভাবে গ্রহণ করলে পরিলক্ষিত হয়। যদি ইহা মুখে সেবন করা হয়, তবে চিকিৎসার জন্য পরামর্শ নেয়া উচিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs affecting the immune response

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।