Unit Price: ৳ 40.00 (2 x 7: ৳ 560.00)
Strip Price: ৳ 280.00
Also available as:

নির্দেশনা

টারবিনাফিন ট্যাবলেট: পা অথবা হাতের আঙ্গুলের নখের ডার্মাটোফাইটস্‌ (টিনিয়া আনগুইয়াম) জনিত অনিকোমাইকোসিস-এর চিকিৎসায় নির্দেশিত।

টারবিনাফিন গ্রানিউলস: এটি টিনিয়া ক্যাপাইটিসে নির্দেশিত।

টারবিনাফিন ক্রীম: ট্রাইকোফাইটন (যেমন, টি. রােবরাম, টি. মেন্টাগ্রোফাইটস্‌, টি. ভেরুকোসাম, টি. ভাইয়ােলেসিয়াম), মাইক্রোস্পোরাম ক্যানিস এবং এপিডার্মোফাইটন ফ্লোকোসাম-এর দ্বারা সৃষ্ট ত্বকের ফাংগাল সংক্রমনে। ত্বকের ইষ্ট জনিত সংক্রমণে বিশেষভাবে ক্যানডিডা প্রজাতি (ফেমন, সি. এ্যালবিকানস্‌)। পিটাইরােস্পােরাম অরবিকিউলার (ম্যালাসেজিয়া ফারফার হিসাবেও পরিচিত) কারনে পিটাইরিয়াসিস (টিনিয়া) ভার্সিলর।

টারবিনাফিন টপিক্যাল স্প্রে: ইহা ত্বকের টিনিয়া সংক্রমণে নির্দেশিত। এছাড়াও টারবিনাফিন ম্যালাসেজিয়া ফারফার নামক ছত্রাক দ্বারা সৃষ্ট পিটাইরিয়াসিস ভারসিকালার চিকিৎসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

টারবিনাফিন, একটি অ্যালাইলঅ্যামিন জাতীয় অ্যান্টিফাংগাল যা স্কোয়ালিন ইপক্সিডেয এনজাইমকে বাধা প্রদানের মাধ্যমে ফাংগাসের কোষ ঝিল্লীর একটি গুরুত্বপর্ণ উপাদান আরগােস্টেরল এর সংশ্লেষণ থামিয়ে দেয় ফলশ্রুতিতে কোষের ভিতরে স্কোয়ালিন এর ঘনত্ব বেড়ে যায় এবং কোষঝিল্লীর প্রবেশ্যতা বেড়ে যায় তবে ঘটনাটি কোষের ভেতরে আরগােস্টেরলের ঘাটতির বা অভাবের কারণে ঘটেনা দেহের বাইরে, ওষুধ এবং ফাংগাসের ঘনত্বের উপর নির্ভর করে টারবিনাফিন হাইড্রোক্লোরাইড ফাংগাল নাশক হিসেবে কাজ করে যদিও দেহের বাইরে সংঘটিত পরীক্ষার ক্লিনিক্যালি কোন তাৎপর্য পাওয়া যায়নি টারবিনাফিন ট্রাইকোফাইটন মেনটাগ্রোফাইট, ট্রাইকোফাইটন রাবরাম অণুজীবের অধিকাংশ স্ট্রেইনের বিরুদ্ধে কার্যকারিতা প্রকাশ করে টারবিনাফিন ত্বকের স্ট্র্যাটাম করনিয়াম, নখ এবং চুলে প্লাজমা ঘনত্বের চেয়ে বেশী পাওয়া যায়

মাত্রা ও সেবনবিধি

টারবিনাফিন ট্যাবলেট:
  • হাতের নখের অনিকোমাইকোসিস-এর চিকিৎসার ক্ষেত্রে: টারবিনাফিন ২৫০ মিগ্রা (১টি ট্যাবলেট) প্রতিদিন ১ টা করে ৬ সপ্তাহ।
  • পায়ের নখের অনিকোমাইকোসিস-এর চিকিৎসার ক্ষেত্রে: টারবিনাফিন ২৫০ মিগ্রা (১টি ট্যাবলেট) প্রতিদিন ১ টা করে ১২ সপ্তাহ।
  • মাইকোলজিক্যাল কিউর এবং চিকিৎসা বন্ধের কয়েক মাস পর সর্বোচ্চ ক্লিনিক্যাল ফলাফল দেখা যায়। ইহা সুস্থ্য নখের বৃদ্ধির সময়ের সাথে সম্পর্কিত।
টারবিনাফিন গ্রানিউলস:
  • শরীরের ওজন: <২৫ কেজি: ১২৫ মিলিগ্রাম/দিন ৬ সপ্তাহ পর্যন্ত
  • শরীরের ওজন: ২৫-৩৫ কেজি: ১৮৭.৫ মিগ্রা/দিন ৬ সপ্তাহ পর্যন্ত
  • শরীরের ওজন: >৩৫ কেজি: ২৫০ মিলিগ্রাম/দিন ৬ সপ্তাহ পর্যন্ত
টারবিনাফিন ক্রীম: টারবিনাফিন ক্রীম দিনে ১ বার অথবা ২ বার ব্যবহার করা যেতে পারে। টারবিনাফিন ক্রীম ব্যবহারের পূর্বে দেহের আক্রান্ত অংশ পরিষ্কার করে শুকিয়ে নিতে হবে। ত্বকের আক্রান্ত অংশে এবং এর আশে পাশে পাতলা ভাবে ক্রীম প্রয়ােগ এবং হালকা ভাবে মালিশ করতে হবে। ইন্টারট্রিজিনাস সংক্রমন (সাবমেম্মারি, ইন্টারডিজিটাল, ইন্টারগ্লুটিয়াল, ইনগুইনাল) এর ক্ষেত্রে প্রয়োগকৃত ক্রীম গজ এর সাহায্যে ঢেকে রাখতে হবে, বিশেষত রাতের বেলা। চিকিৎসাকাল নিম্নোক্ত হতে পারে:
  • টিনিয়া করপােরিস, ক্রোরিস: ১ থেকে ২ সপ্তাহ
  • টিনিয়া পেডিস: ১ সপ্তাহ 
  • কিউটেনিয়াস ক্যানডিডিয়াসিস: ২ সপ্তাহ
  • পিটাইরিয়াসিস ভার্সিকলর: ২ সপ্তাহ 
কিছুদিনের মধ্যেই রােগের লক্ষণমুক্তি ঘটে। অনিয়মিত ব্যবহার অথবা অপূর্ণকালিন চিকিৎসা পরিত্যাগে রােগ পুনরাবৃত্তির ঝুঁকি থাকে। যদি দুই সপ্তাহ পরও উন্নতির কোন লক্ষণ না থাকে, তবে রোগ নির্ণয় আরও যথাযথ ভাবে করতে হবে।

টারবিনাফিন টপিক্যাল স্প্রে: নির্দেশনার উপর ভিত্তি করে দিনে এক বা দুইবার ব্যবহার করতে হবে। প্রথমে আক্রান্তস্থান পরিষ্কার করে খুব ভালোভাবে শুকিয়ে নিতে হবে। তারপর পর্যাপ্ত পরিমাণ টারবিন স্প্রে আক্রান্ত স্থানের উপর প্রয়োগ করতে হবে।
  • টিনিয়া পেডিস: দিনে ১ বার করে টানা ১ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে
  • টিনিয়া ক্রুরিস এবং করপোরিস: দিনে ১ বার করে টানা ১ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে
  • পিটাইরিয়াসিস ভারসিকালার: দিনে ২ বার করে টানা ১ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে
টারবিনাফিন টপিক্যাল স্প্রে ব্যবহারে কয়েকদিনের মধ্যেই উপসর্গগুলো কমতে শুরু করবে। যদি না কমে তাহলে নতুন করে আবার ডায়াগনোসিস করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ইন ভিভো স্টাডিতে দেখা যায় টারবিনাফিন সিওয়াইপি৪৫০ ২ডি৬ আইসাে এনজাইমকে দমন করে। নিম্নলিখিত শ্রেণীর ওযুধগুলাে সিওয়াইপি৪৫০ ২ডি৬ আইসাে এনজাইম দ্বারা সর্বাধিক মেটাবলিজম হয় ও ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট, সিলেকটিভ সেরােটোনিন রি-আপটেক ইনহিবিটর, বিটা-ব্লকার, অ্যান্টি-অ্যারিদমিক শ্রেণী এবং মনােঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর টাইপ বি। টারবিনাফিনের সহিত উপরােক্ত ওষুধের একসাথে প্রয়ােগের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত এবং ২ডি৬ দ্বারা মেটাবােলাইজড ওষুধের মাত্রা কমানাে উচিত।

প্রতিনির্দেশনা

টারবিনাফিন-এর প্রতি অতি সংবেদনশীলতা আছে এমন রােগীদের ক্ষেত্রে টারবিনাফিন ট্যাবলেট এবং ক্রীম ব্যবহার নিষিদ্ধ।

পার্শ্ব প্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে পরিপাক তন্ত্রীয় উপসর্গ (যেমন ডায়রিয়া, বদহজম এবং পেটে ব্যাথা) যকৃতের অস্বাভাবিকতা, র‍্যাশ, আর্টিকেরিয়া, প্রুরাইটাস, এবং স্বাদ জনিত সমস্যা হতে পারে। সাধারনভাবে, পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে মাঝারী, ক্ষনস্থায়ী এবং চিকিৎসা বন্ধ করতে বাধ্য করে না। টারবিনাফিনের বিশ্বব্যাপী ব্যবহার ভিত্তিক পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে ইডিওসিক্রেটিক এবং উপসর্গ মূলক যকৃত সমস্যা এবং অতি দুর্লভ ক্ষেত্রে লিভার ফেইলরের কারনে কিছু ক্ষেত্রে মৃত্যু অথবা যকৃৎ প্রতিস্থাপন, মারাত্বক ত্বকীয় বিক্রিয়া, মারাত্বক নিউট্রোপেনিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া, এনজিও ইডিমা এবং এলার্জিক বিক্রিয়া (এনাফাইলেক্সিস সহ)। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে ম্যালাইস, অবসাদ গ্রস্থতা, বমি, আগ্রেলজিয়া, মাইয়েলজিয়া এবং চুলপড়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

টারবিনাফিন ট্যাবলেট: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সম্পূর্ণ তথ্য নেই। যেহেতু প্রাণীদের তথ্য মানুষের ক্ষেত্রে সকল সময়ে প্রযােজ্য নয় এবং গর্ভকালীন সময় শেষ না হওয়া পর্যন্ত অনিকোমাইকোসিস এর চিকিৎসা বন্ধ রাখতে হয়, সেহেতু গর্ভকালীন সময়ে টারবিনাফিন দিয়ে চিকিৎসা নির্দেশিত নয়। মুখে সেবনের পর দুগ্ধদানকারী মায়েদের দুধে টারবিনাফিন উপস্থিত থাকে। দুগ্ধদানকারী মায়েদের টারবিনাফিন দিয়ে চিকিৎসা নির্দেশিত নয়।

টারবিনাফিন ক্রিম: প্রাণীর দেহে ভ্রুনের উপর বিষক্রিয়া এবং প্রজনন ক্ষমতার নিরীক্ষায় কোন পার্শ্ব প্রতিক্রিয়ার উল্লেখ নেই। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে টারবিনাফিন-এর চিকিতসার অভিজ্ঞতা নেই; সুতরাং সম্ভাব্য ক্ষতির চেয়ে সুফলের মাত্রা বেশী না হলে, গর্ভকালে ব্যবহার করা উচিত নয়। টারবিনাফিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় এবং সেহেতু দুধদানরত অবস্থায় মায়েদের টারবিনাফিন ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

সতর্কতা-
  • টায়াবিনাফিন ট্যাবলেট: পূর্ববর্তী যকৃৎ জনিত রােগ ছিল বা ছিলনা এমন রােগীর ক্ষেত্রে অনিকোমাইকোসিস চিকিৎসার জন্য টারবিনাফিন ট্যাবলেট ব্যবহারে দূর্লভ ক্ষেত্রে যকৃত অকার্যকারিতা, কিছু ক্ষেত্রে মৃত্যু অথবা যকৃৎ প্রতিস্থাপনের ঘটনা রয়েছে। টারবিনাফিন ব্যবহারের ফলে যকৃত সমস্যা হয়েছে এমন রােগীদের অধিকাংশ ক্ষেত্রে, মারাত্মক তন্ত্রীয় সমস্যা ছিল এবং টারবিনাফিন হেতু তা নিশ্চিত নয়। সক্রিয় অথবা দীর্ঘমেয়াদী যকৃতীয় রােগীদের ক্ষেত্রে যকৃতীয় সমস্যা এবং/অথবা ইহার পরবর্তী ফলাফল আরও খারাপ হতে পারে। যকৃতের সমস্যার কোন বায়ােকেমিক্যাল অথবা ক্লিনিক্যাল প্রমান পাওয়া গেলে তৎক্ষনাৎ টারবিনাফিন চিকিৎসা বন্ধ করা উচিত। বিক্ষিপ্তভাবে কিছু মারাত্মক ত্বকীয় বিক্রিয়ার (যেমন স্টিভেনস-জনসন সিনড্রোম এবং টক্সিক এপিডারমাল নেক্রোলাইসিস) বিবরন পাওয়া গেছে। যদি ক্রমবর্ধমান ত্বকীয় র‍্যাশ দেখা দেয়, সেক্ষেত্রে চিকিৎসা বন্ধ করতে হবে।
  • টারবিনাফিন ক্রীমঃ টারবিনাফিন ক্রীম শুধুমাত্র বাহিক ব্যবহারের জন্য। চোখের সংস্পর্শে ব্যবহার পরিত্যাগ করতে হবে।
সাবধানতা: টারবিনাফিন দীর্ঘমেয়াদি অথবা সক্রীয় যকৃতীয় রােগীদের ক্ষেত্রে ব্যবহার্য নয়। টায়াবিনাফিন ব্যবহারের পূর্বে পূর্ববর্তী যকৃৎ সমস্যা আছে কিনা তা পরীক্ষা করা উচিত। পূর্ববর্তী যকৃত সমস্যা আছে ও ব্যাতীত রােগীদের হেপাটোটক্সিসিটি হতে পারে। টারবিনাফিন ট্যাবলেট গ্রহনের পূর্বে সকল রােগীর সিরাম ট্রান্সঅ্যামাইনেজ (এএলটি এবং এএসটি) পরীক্ষার পরামর্শ রয়েছে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে টারবিনাফিন ব্যবহারের নিরাপত্তা এবং কার্যকারীতা এখনাে প্রতিষ্ঠিত নয়।

অধিক বয়স্ক: অধিক বয়স্ক রােগীদের ক্ষেত্রে প্রাপ্ত বয়স্ক রােগীদের থেকে ভিন্ন মাত্রার প্রয়ােজন আছে অথবা ভিন্ন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা গেছে এমন কোন প্রমান নেই।

মাত্রাধিক্যতা

টারবিনাফিন অতিমাত্রার ক্লিনিক্যাল তথ্যাদি সীমিত। কোন মারাত্বক বিরূপ প্রতিক্রিয়া ছাড়াই ৫ গ্রাম পর্যন্ত (যাহা কিনা থেরাপিউটিক মাত্রার ২০ গুন) সেবন করা যায়। অতিমাত্রার উপসর্গ স্বরূপ বমিবমি ভাব, বমি, তলপেটে ব্যাথা, ঘুম ঘুম ভাব, র‍্যাশ ও ঘন ঘন মুত্রত্যাগ এবং মাথা ব্যাথা হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Other Antifungal preparations, Topical Antifungal preparations

সংরক্ষণ

আলাে থেকে দূরে, ঠান্ডা ও শুকনাে স্থানে ৩০°সে. তাপমাত্রার নীচে সংক্ষরণ করুন।
Pack Image of Xfin 250 mg Tablet Pack Image: Xfin 250 mg Tablet