Unit Price: ৳ 22.00 (3 x 10: ৳ 660.00)
Strip Price: ৳ 220.00
Also available as:

নির্দেশনা

যে সকল টাইপ-২ ডায়াবেটিস মেলিটাস রোগী ভিলডাগ্লিপটিন অথবা মেটফরমিন অথবা ভিলডাগ্লিপটিন ও মেটফরমিন একসাথে আলাদা ট্যাবলেট হিসেবে গ্রহণ করার পরও পর্যাপ্ত গ্লাইসেমিক নিয়ন্ত্রণে ব্যর্থ, এই কম্বিনেশনটি সে সকল রোগীর জন্য খাদ্যাভ্যাস ও ব্যায়ামের সাথে যৌথভাবে নির্দেশিত।

ফার্মাকোলজি

ভিলডাগ্লিপটিন প্রধানত ডিপিপি-৪ (ডাইপেপটাইডিল পেপটাইডেজ-৪) কে বাধা দেয়। ডিপিপি-৪ এনজাইমটি ইনক্রেটিন হরমোন জিএলপি-১ (গ্লুকাগন-লাইক পেপটাইড-১) ও জিআইপি (গ্লুকোজ-ডিপেন্ডেন্ট ইনসুলিনোট্রপিক পলিপেটাইড)- কে ভেঙ্গে ফেলার জন্য দায়ী। ভিলডাগ্লিপটিন সেবন করলে এটি ডিপিপি-৪ এর ক্রিয়াকে দ্রুত ও সম্পূর্ণভাবে বাধা প্রদান করার মাধ্যমে অভ্যন্তরীণ ইনক্রেটিন হরমোন জিএলপি-১ এবং জিআইপি এর ফাস্টিং এবং পোস্টপ্রান্ডিয়াল লেভেল বাড়িয়ে দেয়। ইনক্রেটিন হরমোনগুলোর অভ্যন্তরীণ লেভেল বাড়ানোর মাধ্যমে ভিলডাগ্লিপটিন প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন নিঃসরন বাড়ায় এবং আলফা কোষ থেকে গ্লুকাগন নিঃসরন কমায়। হাইপারগ্লাইসেমিয়ার সময় ইনক্রেটিন হরমোনের পরিমান বৃদ্ধির ফলে ইনসুলিন/গ্লুকাগন অনুপাত বেড়ে যায়, ফলে ফাস্টিং ও পোস্টপ্রান্ডিয়াল হেপাটিক গ্লুকোজ এর উৎপাদন কমে এবং গ্লাইসেমিয়া হ্রাস পায়।

মেটফরমিন হাইড্রোক্লোরাইড হচ্ছে বাইগুয়ানাইড ধরনের মুখে সেব্য ডায়াবেটিক বিরোধী ঔষধ যা টাইপ ২ ডায়াবেটিস এর নিয়ন্ত্রনে ব্যবহার করা হয়। এটি স্বাভাবিক অবস্থায় ও খাবারের পর রক্তে গ্লুকোজ এর পরিমাণ কমায়। এর কার্যপ্রনালী সালফোনাইলইউরিয়া এর থেকে ভিন্ন এবং এটি হাইপোগ্লাইসেমিয়া করে না। মেটফরমিন যকৃতের গ্লুকোজ এর উৎপাদন কমায়, অন্ত্রের গ্লুকোজ শোষণ কমায় এবং ইনসুলিনের সংবেদনশীলতার উন্নতি করে পেরিফেরাল গ্লুকোজ গ্রহণ ও ব্যবহারকে বৃদ্ধি করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে: মেটফরমিনের চলতি মাত্রার উপর ভিত্তি করে এই কম্বিনেশনের প্রারম্ভিক মাত্রা দিনে ২ বার করে সকালে ১ টি এবং রাতে ১ টি ট্যাবলেট গ্রহণ করতে হবে। আলাদা ট্যাবলেট হিসেবে ভিলডাগ্লিপটিন ও মেটফরমিন হাইড্রোক্লোরাইড গ্রহণকারী রোগীদের এই কম্বিনেশন গ্রহণকালে প্রারম্ভিক মাত্রা প্রত্যেক উপাদানের চলমান মাত্রার সমান হবে। ভিলডাগ্লিপটিনের সেবনমাত্রা ১০০ মি.গ্রা. এর উপর নির্দেশিত নয়। ক্লিনিক্যালী ভিলডাগ্লিপটিন এবং মেটফরমিনের সাথে অন্য কোন অ্যান্টিবায়োটিকের ট্রিপল কম্বিনেশন জানা নেই। খাবারের সাথে অথবা খাওয়ার পরে এই কম্বিনেশন সেবন করলে মেটফরমিন জনিত পরিপাক তন্ত্রের সমস্যা গুলো প্রশমিত হতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্লিনিক্যালী ভিলডাগ্লিপটিন (১০০ মি.গ্রা. দৈনিক একবার) এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড (১০০০ মি.গ্রা. দৈনিক একবার) এর কম্বিনেশন কোন উলে­খযোগ্য ড্রাগ ইন্টার‌্যাকশন দেখা যায়নি। ভিলডাগ্লিপটিনের ড্রাগ ইন্টার‌্যাকশন করার প্রবণতা কম। ভিলডাগ্লিপটিন সাইটোক্রোম পি-৪৫০ এনজাইমের সাবস্ট্রেট নয় এবং এটি সাইটোক্রোম পি-৪৫০ এনজাইম সমূহের কাজে বাধা প্রদান বা ত্বরান্বিত করে না। সুতরাং, এসব এনজাইমের সাবস্ট্রেট, ইনহিবিটর বা ইনডিউসার ওষুধের সাথে যৌথ ব্যবহারে ভিলডাগ্লিপটিন সাধারনত ইন্টার‌্যাকশন করে না। এর ফলে অন্যান্য মুখে খাওয়ার ডায়াবেটিসরোধী ওষুধ (গ্লিবেনক্লামাইড, পায়োগ্লিটাজোন, মেটফরমিন হাইড্রোক্লোরাইড), এমলোডিপিন, ডাইগক্সিন, র‌্যামিপ্রিল, সিমভাস্টেটিন, ভালসারটান বা ওয়ারফেরিনের সাথে ভিলডাগ্লিপটিনের যৌথ ব্যবহারে কোন ক্লিনিক্যালী তাৎপর্যপূর্ণ ইন্টার‌্যাকশন পরিলক্ষিত হয় নি। অন্যদিকে ফিউরোসেমাইড, নিফেডিপিন এবং গ্লাইবিউরাইড রক্তে মেটফরমিনের Cmax এবং AUC বাড়ায় কিন্তু রেনাল ক্লিয়ারেন্সের কোন পরিবর্তন করে না।

প্রতিনির্দেশনা

ভিলডাগ্লিপটিন বা মেটফরমিন হাইড্রোক্লোরাইড বা এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এ কম্বিনেশন বিপরীত নির্দেশিত। এই কম্বিনেশন রেনাল ডিজিজ অথবা ডিসফাংশন, এবং সেপটিকেমিয়া আক্রান্ত রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। কনজেসটিভ হার্ট ফেইলিউর এবং একিউট অথবা ক্রণিক মেটাবলিক এসিডোসিস যেমন-ডায়াবেটিক কিটোএসিডোসিস (কোমাতে নেই বা কোমারত) এমন রোগীদের জন্যও এটি নির্দেশিত নয়। যেসব রোগীরা রেডিওলজিক স্টাডি যেমন আয়োডিনেটেড কন্ট্রাস্ট ম্যাটেরিয়াল নিচ্ছেন তাদের জন্য এ কম্বিনেশন সাময়িকভাবে বন্ধ করতে হবে, কারণ এইসব ওষুধ ব্যবহারে রেনাল ফাংশনের তীব্র পরিবর্তন ঘটে।

পার্শ্ব প্রতিক্রিয়া

উলে­খযোগ্য পার্শ্ব-প্রতিক্রিয়া গুলো হল মাথাব্যথা, কাঁপুনি, ঝিমুনিভাব, সর্দি, হাইপোগ্লাইসেমিয়া ইত্যাদি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মায়েদের ক্ষেত্রে পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। ভ্রূণের সমস্যার চেয়ে গর্ভবতী মায়ের উপকার বেশী বিবেচ্য হলে সেক্ষেত্রে এই কম্বিনেশনটি ব্যবহার করা যাবে। এই কম্বিনেশনের উপাদানগুলো নিয়ে কোন সুনির্দিষ্ট গবেষণা হয়নি। যেহেতু মাতৃদুগ্ধে ভিলডাগ্লিপটিন অথবা মেটফরমিন নি:সৃত হয় কিনা তা জানা যায়নি তাই স্তন্যদানকারী মহিলাদের এই কম্বিনেশন দেয়া উচিৎ নয়।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে: শিশুদের ক্ষেত্রে এই কম্বিনেশনের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি। সেজন্য এই কম্বিনেশন ১৮ বছরের কম বয়সী শিশুদের দেয়া যাবে না।

বয়স্ক রোগীদের ক্ষেত্রে: যেহেতু মেটফরমিন কিডনির মাধ্যমে নি:সৃত হয় এবং বয়স্ক রোগীদের রেনাল ফাংশন কমে যাওয়ার আশংকা থাকে, এজন্য এই কম্বিনেশন গ্রহণকারী বয়স্ক রোগীদের নিয়মিত রেনাল ফাংশন পর্যবেক্ষণ করা উচিৎ। এই কম্বিনেশন শুধুমাত্র স্বাভাবিক রেনাল ফাংশনের বয়স্ক রোগীদের দেয়া যাবে।

রেনাল ইমপেয়ারমেন্টের ক্ষেত্রে: রেনাল ফেইলিউর বা রেনাল ডিসফাংশনে আক্রান্ত রোগী যাদের সিরাম ক্রিয়েটিনিন লেভেল পুরুষদের ক্ষেত্রে >১.৫ মি.গ্রা./ডে.লি. (>১৩৫ মাইক্রোমোল/লি.) এবং মহিলাদের ক্ষেত্রে >১.৪ মি.গ্রা./ডে.লি. (> ১১০ মাইক্রোমোল/লি.) তাদের এই কম্বিনেশন দেয়া যাবে না।

হেপাটিক ইমপেয়ারমেন্টের ক্ষেত্রে: হেপাটিক ইমপেয়ারমেন্ট এবং ALT বা AST এর লেভেল সর্বোচ্চ মাত্রার চেয়ে ৩ গুন বেশী হলে রোগীদের এই কম্বিনেশন দেয়া যাবে না।

থেরাপিউটিক ক্লাস

Combination Oral hypoglycemic preparations

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।